• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইসিসির হল অফ ফেমে রাহুল দ্রাবিড়! সচিনেরও নেই এই সম্মান, তবে তবে আছে আরও চার ভারতীয়ের

তিরুবন্তপুরমে, ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ একদিনের সিরিজের শেষ ম্যাচ শুরুর আগেই ভারতীয় ক্রিকেটের জন্য এল সুখবর। আইসিসি হল অব ফেমে অন্তর্ভুক্ত হলেন প্রাক্তন ক্রিকেটার, 'দ্য ওয়াল' রাহুল দ্রাবিড়।

এদিন ম্যাচের আগেই তাঁর হাতে আইসিসি হল অব ফেম-এর বিশেষ টুপি তুলে দেন ভারতের আর এক হল অব ফেমার সুনীল গাভাস্কার। তাঁকে অভিনন্দন জানান গাভাস্কার। বরাবরের মতোই উচ্ছ্বাসহীন ছিলেন দ্রাবিড়।

<blockquote class="twitter-tweet blockquote" data-lang="en"><p lang="en" dir="ltr">Rahul Dravid becomes the 5th Indian to be inducted in the <a href="https://twitter.com/ICC?ref_src=twsrc%5Etfw">@ICC</a> Hall of Fame. Congratulations to the legend on joining a list of all-time greats across generations. <a href="https://t.co/RAyQ8KrtWR">pic.twitter.com/RAyQ8KrtWR</a></p>— BCCI (@BCCI) <a href="https://twitter.com/BCCI/status/1057903570542985216?ref_src=twsrc%5Etfw">November 1, 2018</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

সারা জীবনের বিশেষ ক্রিকেট অবদানের জন্য ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি হাতে গোনা কয়েকজন ত্রিকেটারকে এই সম্মান দেয়। ভারতে দ্রাবিড়ের আগে সানি-সহ মাত্র ৪ জন এই সম্মান পেয়েছেন।

বিষেন সিং বেদী (২০০৯)

বিষেন সিং বেদী (২০০৯)

২০০৯ সালে প্রথম ভারতীয় হিসেবে এই সম্মান পেয়েছিলেন ভারতের প্রাক্তন বাঁহাতি স্পিনার বিষেন সিং বেদী। ১৯৬৬ থেকে ১০৭৯ সাল পর্যন্ত তিনি ভারতের হয়ে মোট ৬৭টি টেস্ট খেলে ২৬৬টি উইকেট নিয়েছিলেন। এছাড়া ২২টি টেস্টে ভারতের অধিনায়কত্বও করেন। 'ঠোঁটকাটা' হিসেবে পরিচিত হলেও ভারতীয় ক্রিকেট মহলে তিনি সকলের শ্রদ্ধার পাত্র।

কপিল দেব (২০০৯)

কপিল দেব (২০০৯)

ওই একই বছরে হল অ৭ব ফেমে অন্তর্ভুক্ত করা হয় ভারতের প্রথম বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেবকেও। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার কপিলই এখনও পর্যন্ত একমাত্র ক্রিকেটার যিনি টেস্টে একইসঙ্গে ৪০০-র বেশি উইকেট (৪৩৪) নিয়েছেন এবং ৫০০০-এর বেশি রান (৫২৪৮) রান করেছেন। একদিনের ক্রিকেটেও সমান সপ্রতিভ ছিলেন কপিল। তিনিই প্রথম ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ২০০ উইকেট দখল করেছিলেন।

সুনীল গাভাস্কার (২০০৯)

সুনীল গাভাস্কার (২০০৯)

রাহুলের হাতে হল অব ফেমের টুপি তুলে দিলেন যিনি, সেই সুনীল গাভাস্কারকেও ২০০৯ সালেই হল অব ফেমে অনত্রভুক্ত করা হয়েছিল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্য়ান ও ওপেনার তিনি। ইতিহাসের প্রথম ব্যাটসম্য়ামন হিসেবে তিনি টেস্টে ১০০০০ রান করেছিলেন। সচিন তেন্ডুলকর ভাঙার আগে পর্যন্ত ৩৪ শতরান নিয়ে প্রায় দুই দশক ধরে তিনিই ছিলেন টেস্টে সবচেয়ে বেশি শতরানের মালিক। ১৯৮৩ সালের বিশ্বকাজয়ী ভারতীয় দলেরও অন্যতম সদস্য ছিলেন এই মহান ক্রিকেটার।

অনিল কুম্বলে (২০১৫)

অনিল কুম্বলে (২০১৫)

২০১৫ সালে চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে হল অব ফেমে ঢুকেছিলেন ভারতের এই কিংবদন্তি স্পিনার। টেস্টে ৬১৯টি উইকেট নিয়ে তিনি এখনও তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। ইংল্য়ান্ডের জিম লেকারের পর তিনিই একমাত্র ক্রিকেটার যিনি টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার বিরলতম কৃতিত্বের অধিকারী। একদিনের ক্রিকেটেও তিনি ২৭১ টি ম্যাচ খেলে ৩৩৭টি উইকেট নিয়েছেন। সবচেয়ে বড় কথা দেশের মাটিতে হোক কি বিদেশে, ভারতীয় দলেরল প্রয়োজনের মুহূর্তে সবময় এগিয়ে আসতেন 'জাম্বো'।

রাহুল দ্রাবিড় (২০১৮)

রাহুল দ্রাবিড় (২০১৮)

'দ্য ওয়াল' দ্রাবিড় সারা ক্রিকেট বিশ্বেই অত্যন্ত সম্মানীয় ব্যক্তি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তাঁকে অন্য়তম সেরাদের একজন ধরা হয়। টেস্ট ক্রিকেটে ১৩,২৮৮ রান নিয়ে তিনি চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক। টেস্টে তিনি মোট ৩১২৫৮টি বল খেলেছেন। যা যেকোনও টেস্ট ক্রিকেটারের থেকে বেশি। একই সঙ্গে ক্রিজে কাটিয়েছেন ৪৪১৫২ মিনিট। যা টেস্টের ইতিহাসে সর্বোচ্চ। টেস্টে ৫২.৩১ গড় নিয়ে মোট ৩৬টি শতরান আছে তাঁর। একদিনের ক্রিকেটেও ৩৪৪টি ম্যাচ খেলে তিনি ১০, ৮৮৯ রান করেছেন। পাশাপাশি ২৫টি টেস্ট ও ৭৯টি একদিনের ম্যাচে তিনি ভারতীয় দলকে নেতৃত্বও দেন।

এই বছর দ্রাবিড় ছাড়া আইসিসি হল অব ফেমে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং ও ইংল্যান্ডের প্রাক্তন মহিলা ক্রিকেটার ক্লেয়ার টেলর।

<blockquote class="twitter-tweet blockquote" data-lang="en"><p lang="en" dir="ltr">🙌 Congratulations Rahul Dravid! 🙌<br><br>A look at some of the times we got to see the legendary Indian batsman at his absolute best!<br><br>➡️ <a href="https://t.co/puD8WKlMA9">https://t.co/puD8WKlMA9</a> <a href="https://t.co/Be9z3llDsv">https://t.co/Be9z3llDsv</a></p>— ICC (@ICC) <a href="https://twitter.com/ICC/status/1057916207851020288?ref_src=twsrc%5Etfw">November 1, 2018</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

English summary
Rahul Dravid has become the 5th Indian to be inducted in the ICC Hall of Fame. &#13;
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X