• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় পেসারদের সাফল্যের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কপিল, দাবি বিশপের

জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদব সম্বলিত ভারতের বোলিং আক্রমণকে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা হিসেবে দেখা হচ্ছে। টিম ইন্ডিয়ার বর্তমান বোলিং বিভাগকে দেশের মধ্যে সর্বকালের সেরা হিসেবেও দেখছেন অনেকে। সেই দলেই রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলিং লেজেন্ড ইয়ান বিশপও। তবে তাঁর মতে, ভারতীয় লেজেন্ড কপিল দেব যে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন, তার ফসল বুমরা-শামি-ইশান্তরা।

শুরুটা করেন কপিল

শুরুটা করেন কপিল

একটা সময় ছিল যখন ভারতকে ব্যাটসম্যানের দেশ হিসেবে গণ্য করত বিশ্ব। ভারতের স্পিন অ্যাটাক ছিল বিশ্বের অন্যতম সেরা। কিন্তু ভারতীয় লেজেন্ড কপিল দেব প্রথম সেই ধারণায় পরিবর্তন ঘটিয়েছিলেন বলে দাবি ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ইয়ান বিশপের। ভারত থেকেও যে দক্ষ ফাস্ট বোলাররা উঠে আসতে পারেন, কপিলই তা প্রথম দেখিয়েছিলেন বলে দাবি ক্যারিবিয়ান লেজেন্ডের।

কপিলের পদাঙ্ক অনুসরণ করে

কপিলের পদাঙ্ক অনুসরণ করে

লেজেন্ড কপিল দেবের পদাঙ্ক অনুসরণ করে ভারতীয় ক্রিকেটে জভাগাল শ্রীনাথ, জাহির খান, মুনাফ প্যাটেল, শ্রীশান্তরা ভারতীয় দলের পেস বিভাগরে সম্বৃদ্ধ করেছেন বলে দাবি ইয়ান বিশপের। তাঁর কথায়, কপিল দেবের তৈরি জমিতেই বুমরা-শামি-ইশান্তরা ফুল ফোটাচ্ছেন।

বিরাট কোহলির প্রশংসা

বিরাট কোহলির প্রশংসা

অধিনায়ক হিসেবে বিরাট কোহলি যেভাবে ভারতের ফাস্ট বোলারদের বিকশিত হওয়ার সুযোগ দিচ্ছেন, তা দেখে মুগ্ধ হয়েছেন ইয়ান বিশপ। তাঁর কথায়, অধিনায়ক পাশে না দাঁড়ালে জসপ্রীত বুমরার মতো বিরল প্রতিভার বিকাশ হয়তো ঘটতো না। একই সঙ্গে ফাস্ট বোলার হিসেবে মহম্মদ শামি ও ইশান্ত শর্মার উত্তরণেও বিরাট কোহলির বড় ভূমিকা আছে বলে বিশ্বাস করেন ক্যারিবিয়ান লেজেন্ড।

ভরত অরুণের প্রশংসা

ভরত অরুণের প্রশংসা

জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদব সম্বলিত ভারতের বোলিং আক্রমণকে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা হিসেবে দেখা হচ্ছে। এই সাফল্যের পিছনে টিম ইন্ডিয়ার বোলিং কোচ ভরত অরুণের বড় ভূমিকা আছে বলে মনে করেন ইয়ান বিশপ।

আগামী

আগামী

জসপ্রীত বুমরা, মহম্মদ শামি-দের পর ভারতের পরবর্তী ফাস্ট বোলিং প্রজন্ম তৈরি বলে মনে করেন ইয়ান বিশপ। উত্তরপ্রদেশের ২১ বছরের শিবম মাভি ও রাজস্থানের কমলেশ নাগারকোটির জোরে বোলিং তাঁর পছন্দের বলে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ লেজেন্ড।

English summary
Ian Bishop says India's pace foundation laid by Kapil Dev
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X