• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের ভারতীয় মহিলা দলের কোচ 'বিতর্কিত' রমেশ, মহিলা বিগ ব্যাশেও চমক ভারতীয়দের

বিরাট কোহলিদের সঙ্গে জুনেই ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় মহিলা ক্রিকেট দলও। অবশ্যই নতুন কোচের তত্ত্বাবধানে। ডব্লিউ ভি রামনের স্থলাভিষিক্ত হলেন রমেশ পওয়ার। পাশাপাশি চলতি বছরে অস্ট্রেলিয়ায় মহিলাদের বিগ ব্যাশ লিগে ভারতীয়দের নিয়ে আগ্রহও তুঙ্গে।

হেড কোচ রমেশ

হেড কোচ রমেশ

ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ করা হলো রমেশ পওয়ারকে। ২০১৮ সালের টি ২০ বিশ্বকাপে সেমিফাইনালে হারার পর তাঁকে এই পদ থেকেই সরিয়ে দেওয়া হয়েছিল। সে সময় পওয়ারের সঙ্গে মিতালি রাজের বাকযুদ্ধও খবরের শিরোনামে এসেছিল। যদিও মদন লাল-নেতৃত্বাধীন ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি ফের রমেশকেই মহিলা দলের কোচ করার সুপারিশ করে এবং তারপরই বোর্ড আনুষ্ঠানিক ঘোষণা করে। ৩৫ জনের আবেদন জমা পড়েছিল বলে জানিয়েছেন বোর্ড সচিব জয় শাহ। আটজনকে ইন্টারভিউতে ডাকা হয়েছিল। ইন্টারভিউ নেন সুলক্ষণা নায়েক, মদন লাল, রুদ্রপ্রতাপ সিংরা। বিদায়ী কোচ রামন ছাড়াও ছিলেন ভারতীয় দলের প্রাক্তন উইকেটকিপার অজয় রাতরা ও প্রাক্তন জাতীয় নির্বাচক হেমলতা কলা-সহ পাঁচজন মহিলা পদপ্রার্থী ইন্টারভিউ। কিন্তু তাঁদের সকলকেই ভারতীয় দলের প্রাক্তন স্পিনার রমেশ পওয়ার টেক্কা দিয়েছেন বলেই বোর্ডসূত্রে জানা গিয়েছে। পওয়ার দেশের হয়ে ২টি টেস্ট ৩১টি ওয়ান ডে খেলেছেন। তিনি ন্যাশনাল ক্রিকেট আকাদেমির বোলিং কোচ এবং তাঁর কোচিংয়েই এবার মুম্বই বিজয় হাজারে ট্রফি চ্যাম্পিয়ন হয়েছে।

সর্বাধিক ভারতীয়

সর্বাধিক ভারতীয়

বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় মহিলাদের বিগ ব্যাশ লিগে এবার ভারতের সবচেয়ে বেশি সংখ্যক ক্রিকেটারকে খেলতে দেখা যাবে। একের পর এক ভারতীয় ক্রিকেটারের কাছে প্রস্তাব আসছে। শেফালি ভার্মা ইতিমধ্যেই সিডনি সিক্সার্সে সই করেছেন। সিডনি সিক্সার্স ছাড়াও সিডনি থান্ডারও খেলে বিগ ব্যাশে। এই দুটির মধ্যে একটিতে সই করতে চলেছেন ভারতের রাধা যাদব। এ ছাড়াও আরও এক বা একাধিক ভারতীয় ক্রিকেটারের কাছে মহিলাদের বিগ ব্যাশে খেলার প্রস্তাব এসেছে। শেফালি ইংল্যান্ডে দ্য হান্ড্রেডেও খেলবেন। তাঁর বয়স ১৮ না হওয়ায় বিগ ব্যাশে খেলার ক্ষেত্রে শেফালির বাবার অনুমতি প্রয়োজন ছিল। শেফালির বাবা সঞ্জীব ভার্মা বলেন, মেয়েকে এই টুর্নামেন্টে খেলার যে বন্দোবস্ত বিসিসিআই ও হরিয়ানা ক্রিকেট সংস্থা করল তাতে আমি কৃতজ্ঞ। এইচসিএ-র গাইডেন্স ছাড়া শেফালির কেরিয়ার এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব ছিল না।

বিগ ব্যাশে ভারতীয়

বিগ ব্যাশে ভারতীয়

এর আগে বিগ ব্যাশ লিগে ভারতের তিনজন মহিলা ক্রিকেটারকে খেলতে দেখা গিয়েছে। ২০১৬-১৭ মরশুমে সিডনি থান্ডার ও ব্রিসবেন হিটের হয়ে অভিষেক হয়েছিল যথাক্রমে ভারতীয় মহিলা টি ২০ দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর ও সহ অধিনায়ক স্মৃতি মান্ধানার। থান্ডারের হয়ে তিনটি মরশুম খেলেছেন কৌর। মান্ধানা আবার হোবার্ট হ্যারিক্যানসের হয়েও বিগ ব্যাশে খেলেছেন। ২০১৭-১৮ মরশুমে হ্যারিকেনসের হয়েই খেলেন বেদা কৃষ্ণমূর্তি। ২০১৯-২০ মরশুমে অবশ্য কোনও ভারতীয় বিগ ব্যাশে খেলেননি। একদিকে ২০২০ টি ২০ বিশ্বকাপের প্রস্তুতি, অন্যদিকে, বিগ ব্যাশের সময়ই ভারতের দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলা পড়েছিল। ২০২০ সালে আইপিএলের সময় মহিলাদের টি ২০ চ্যালেঞ্জ থাকাতেও কৌর, মান্ধানাদের আর বিগ ব্যাশে খেলা হয়নি। তবে এবার সবচেয়ে বেশি ভারতীয়কে দেখা যাবে বিগ ব্যাশে।

কবে কোথায়

কবে কোথায়

দ্য হান্ড্রেড ইংল্যান্ডে শুরু হবে ২১ জুলাই। একশো বলের খেলায় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক পুরুষ ও মহিলা দল অংশ নেবে। শেফালি ভার্মা ছাড়াও হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, জেমাইমা রডরিগেজ ও দীপ্তি শর্মাও খেলবেন দ্য হান্ড্রেডে। অক্টোবর-নভেম্বরে হবে মহিলাদের বিগ ব্যাশ। অস্ট্রেলিয়া পৌঁছে সকলের মতো ভারতীয়দের থাকতে হবে ১৪ দিনের নিভৃতবাসে।

English summary
Former India Spinner Ramesh Powar Has Been Appointed As The Head Coach Of India Women Team. Powar Was Sacked After Ahe 2018 T20 World Cup. WBBL Could See The Largest Ever Indian Contingent This Season.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X