• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইংল্যান্ডের বাংলাদেশ সফর পিছিয়ে যাওয়ায় স্বস্তিতে আইপিএলের দলগুলি

Google Oneindia Bengali News

আইপিএলের বাকি ম্যাচগুলিতে বিদেশি ক্রিকেটাররা কতটা অংশ নিতে পারবেন তা নিয়ে জল্পনা চলছিল। বিশেষ করে ইংল্যান্ড ও বাংলাদেশের ক্রিকেটাররা। তবে অবশেষে কলকাতা নাইট রাইডার্স-সহ বেশ কয়েকটি দল স্বস্তি পেল ইংল্যান্ডের বাংলাদেশ সফর পিছিয়ে যাওয়ায়। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলেই সেপ্টেম্বরে সীমিত ওভারের সিরিজ খেলতে বাংলাদেশে যাওয়ার কথা ছিল ইংল্যান্ডের।

বাধা নেই

বাধা নেই

ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ যদি হতো তাহলে এই দুই দেশের ক্রিকেটাররাই অংশ নিতে পারতেন না আইপিএলে। তবে সেপ্টেম্বর ও অক্টোবর মিলিয়ে বাংলাদেশে ইংল্যান্ডের ওয়ান ডে ও টি ২০ সিরিজ খেলার কথা ছিল তা ২০২৩ সালের মার্চ অবধি পিছিয়ে দেওয়া হয়েছে। এর ফলে টি ২০ বিশ্বকাপের আগে ইংল্যান্ড ও বাংলাদেশের ক্রিকেটারদের আইপিএলে অংশগ্রহণে বাধা রইল না। সংযুক্ত আরব আমিরশাহীতেই আইপিএলের শেষে ওই দেশের পাশাপাশি ওমানেও হবে টি ২০ বিশ্বকাপ।

সিরিজ পিছিয়ে ২০২৩ সালে

আজই দুই দেশের ক্রিকেট বোর্ড নিজেদের মধ্যে আলোচনা করে সিরিজ পিছিয়ে দেওয়ার ঘোষণা করেছে। ২০২৩ সালে ভারতে ৫০ ওভারের বিশ্বকাপও রয়েছে। তার আগে মার্চের প্রথম দুই সপ্তাহে ঢাকা ও চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে তিনটি করে একদিনের আন্তর্জাতিক ও টি ২০ আন্তর্জাতিক খেলবে ইংল্যান্ড। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সূত্রে আগে জানা গিয়েছিল ইসিবি-র তরফেই সিরিজ পিছিয়ে দেওয়ার অনুরোধ এসেছিল। আবার ইসিবি সূত্রে জানা গিয়েছিল, কোভিড সংক্রান্ত বিধিনিষেধের কথা মাথায় রেখেই সিরিজ পিছিয়ে দিতে চেয়েছিল বিসিবি। সে যা-ই হোক না কেন এই সিরিজ পিছিয়ে যাওয়ায় সবচেয়ে বেশি স্বস্তি পেল বিসিসিআই তথা আইপিএল গভর্নিং কাউন্সিল।

কারা কোন দলে

কারা কোন দলে

বাংলাদেশের শাকিব আলি হাসান কলকাতা নাইট রাইডার্সের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। রাজস্থান রয়্যালসে খেলেন পেসার মুস্তাফিজুর রহমান। টি ২০ বিশ্বকাপের আগে এই দুজন নিশ্চিতভাবেই তাঁদের ফ্র্যাঞ্চাইজির হয়ে নামবেন আইপিএলে। ইংল্যান্ডের যাঁরা আইপিএলের বাকি ম্যাচগুলি খেলবেন বলে মনে করা হচ্ছে তাঁরা হলেন ইয়ন মর্গ্যান (কলকাতা নাইট রাইডার্স), মঈন আলি ও স্যাম কারান (চেন্নাই সুপার কিংস), স্যাম বিলিংস, ক্রিস ওকস ও টম কারান (দিল্লি ক্যাপিটালস), ক্রিস জর্ডন ও ডেভিড মালান (কিংস ইলেভেন পাঞ্জাব), জস বাটলার (রাজস্থান রয়্যালস), জেসন রয় ও জনি বেয়ারস্টো (সানরাইজার্স হায়দরাবাদ)। জোফ্রা আর্চার, বেন স্টোকস ও লিয়াম লিভিংস্টোনও রাজস্থান রয়্যালসের সঙ্গে চুক্তিবদ্ধ। তবে আর্চারের ফিটনেস সমস্যা থাকায় তিনি টি ২০ বিশ্বকাপের আগে আইপিএলে নাও খেলতে পারেন। স্টোকস কবে মাঠে নামবেন সেটাও অনিশ্চিত, মানসিক স্বাস্থ্যের কারণে তিনি আপাতত ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নিয়েছেন।

আইপিএলের আগে

আইপিএলের আগে

বাংলাদেশ সফর বাতিল হলেও ইংল্যান্ডের ১৪ ও ১৫ অক্টোবর পাকিস্তানে দুটি টি ২০ খেলার কথা। সেই সিরিজ এখনও বাতিল করা হয়নি। যাঁরা আইপিএল খেলবেন না তাঁরা টি ২০ বিশ্বকাপের আগে বিশ্রাম তো পাবেনই, ওই বিশ্বকাপের পর অ্যাশেজও রয়েছে। ফলে সিরিজ বাতিলে প্রয়োজনীয় বিশ্রাম পাবেন ক্রিকেটাররা। উল্লেখ্য, ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে আইপিএল, চলবে ১৫ অক্টোবর অবধি। ভারত-ইংল্যান্ড পাঁচ টেস্টের সিরিজ শেষ হওয়ার কথা ১৪ সেপ্টেম্বর।

(ছবি- বিসিসিআই/আইপিএল)

English summary
England And Bangladesh's Cricketers To Participate In The Remainder Of The IPL. England's Tour Of Bangladesh Pushed To March 2023.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X