• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জয়ে পূজারার বাজি ফাস্ট বোলাররা, প্রোটিয়াদের দেশে ভারতের ট্র্যাক রেকর্ড কেমন?

Google Oneindia Bengali News

দক্ষিণ আফ্রিকায় আজ থেকে নেট প্র্যাকটিস শুরু করে দিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। ২৬ ডিসেম্বর থেকে বক্সিং ডে টেস্ট সেঞ্চুরিয়নে। তিন টেস্টের সিরিজে ভারত সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে রোহিত শর্মা না থাকায়। এদিনই লোকেশ রাহুলকে সহ অধিনায়ক করা হয়েছে। চেতেশ্বর পূজারার ধারণা, এবার প্রথমবার প্রোটিয়াদের দেশে টেস্ট জয়ের স্বাদ পাবে ভারত। বিসিসিআইকে দেওয়া সাক্ষাতকারে তার কারণও ব্যাখ্যা করেছেন তিনি।

প্রোটিয়াদের দেশে

১৯৯২ সালে ভারতীয় দল প্রথমবার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল। সেবার চার টেস্টের সিরিজে তিনটি ড্র হয়, একটিতে ভারত হারে। এরপর ১৯৯৬ সালে প্রোটিয়াদের দেশে গিয়ে তিন টেস্টের সিরিজ খেলে ভারত, দুটিতে পরাজয়, একটি ড্র। ফের ২০০১ সালে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর। সেবার ২ টেস্টের সিরিজ হয়েছিল, একটিতে ভারত হারে, একটি ড্র হয়। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ভারত তিনটি টেস্ট খেলেছিল। জোহানেসবার্গ টেস্টে ভারত জিতলেও ডারবান ও কেপ টাউন টেস্টে হেরে সিরিজ খোয়াতে হয়। ২০১০ সালে ভারত দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে প্রথমবার সিরিজ ড্র রাখতে পেরেছিল। সেবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টে জেতার পর ভারত জিতেছিল ডারবানে, কেপ টাউনে তৃতীয় টেস্টটি ড্র হয়েছিল।

শেষ দুই সিরিজে

২০১৩ ও ২০১৮ সালেও ভারত দক্ষিণ আফ্রিকায় গিয়ে টেস্ট সিরিজ হেরেই ফেরে। ২০১৩ সালে দুই টেস্টের সিরিজের একটিতে ভারত পরাজিত হয়, একটি টেস্ট অমীমাংসিতভাবে শেষ হয়। ২০১৮ সালে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত দক্ষিণ আফ্রিকা থেকে সিরিজ জিতে ফিরতে পারেনি। তিন টেস্টের সিরিজে দক্ষিণ আফ্রিকা কেপ টাউন ও সেঞ্চুরিয়ন টেস্ট জিতেছিল। প্রথম টেস্ট জেতে ৭২ রানে। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ২৮৬-র জবাবে ভারত তোলে ২০৯। এরপর দক্ষিণ আফ্রিকাকে ১৩০ রানে অল আউট করেও নিজেরা ১৩৫-র বেশি এগোতে পারেনি। জোহানেসবার্গে সিরিজের শেষ টেস্টে ভারত জিতেছিল ৬৩ রানে। প্রোটিয়ারা সিরিজ জেতে ২-১ ব্যবধানে।

আত্মবিশ্বাসী পূজারা

ভারতের জোরে বোলাররা আসন্ন টেস্ট সিরিজে ফারাক গড়ে দিতে পারেন বলে আত্মবিশ্বাসী চেতেশ্বর পূজারা। বিদেশের মাটিতে বোলারদের পারফরম্যান্সের উদাহরণ টেনে পূজারা বলেন, আমরা যখনই বিদেশে খেলি তখনই জোরে বোলাররা ফারাক গড়ে দেন দুই দলের মধ্যে। অস্ট্রেলিয়া সফরের পাশাপাশি ইংল্যান্ড সফরেও বোলাররা দারুণ বল করেছেন। আমার স্থির বিশ্বাস দক্ষিণ আফ্রিকাতেও তার ব্যতিক্রম হবে না। জোরে বোলাররা আমাদের দলের অন্যতম শক্তি। আমি নিশ্চিত প্রতি ম্যাচেই তাঁরা বিপক্ষের ২০টি উইকেট তুলতে সক্ষম হবেন।

সেরা সুযোগ

জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরের পর থেকে দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ খেলেনি। অভিজ্ঞ অনেকেই নেই, তরুণ ক্রিকেটারের সংখ্যাই বেশি। অন্যদিকে, ভারত দেশের মাটিতে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে দক্ষিণ আফ্রিকায় গিয়েছে। টেস্ট দলে রয়েছেন দক্ষিণ আফ্রিকায় ভারতীয় এ দলের হয়ে খেলা হনুমা বিহারী ও প্রিয়াঙ্ক পাঞ্চাল। পূজারা বলেন, এখানে এসে পাঁচ-ছয়দিন অনুশীলনের পর্যাপ্ত সুযোগ পাচ্ছি। সকলে খেলার মধ্যেও রয়েছেন। সাপোর্ট স্টাফরাও অসাধারণ। সকলেই আসন্ন সিরিজের জন্য মুখিয়ে রয়েছি। দক্ষিণ আফ্রিকা থেকে সিরিজ জিতে ফেরার এটাই সেরা সুযোগ। জৈব সুরক্ষা বলয়ে থাকার ইতিবাচক দিক নিয়ে পূজারা বলেছেন, এই পরিবেশ ক্রিকেট খেলার ব্যাপারটা যেমন চ্যালেঞ্জিং, তেমনই দলগত সংহতির পক্ষে আবার খুবই সহায়ক।

English summary
Cheteshwar Pujara Has Full Faith On Fast Bowlers As He Is Confident Of Winning The Upcoming Test Series Against The Proteas. India Never Won Any Test Series In South Africa.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion