• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2021 Final: তৃতীয় আইপিএল খেতাব জিততে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে কেকেআরের টার্গেট ১৯৩

Google Oneindia Bengali News

আইপিএল ফাইনালে দুবাইয়ে কলকাতা নাইট রাইডার্সের সামনে জয়ের জন্য রানের লক্ষ্যমাত্রা রাখল চেন্নাই সুপার কিংস। চেন্নাই সুপার কিংস ওপেনার ফাফ দু প্লেসি দলের হয়ে সর্বাধিক ৮৬ রান করলেন। রবিন উথাপ্পা ১৫ বলে ৩১ ও ঋতুরাজ গায়কোয়াড় ২৭ বলে ৩২ রান করেন। সুনীল নারিন দুটি ও শিবম মাভি একটি উইকেট পেয়েছেন।

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে নাইটদের টার্গেট ১৯৩

এদিন টস জিতে ফিল্ডিং নিয়েছিলেন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ইয়ন মর্গ্যান। কিন্তু শাকিব আল হাসানকে দিয়ে আক্রমণ শুরু করানোর কৌশল এদিন কাজে লাগেনি কেকেআরের। এর বড় কারণ সিএসকে-র দুই ওপেনার ঋতুরাজ গায়কোয়াড় ও ফাফ দু প্লেসির ফর্ম। তার উপর শাকিবের বলেই ফাফ দু প্লেসির সহজ স্টাম্পিংয়ের সুযোগ মিস করেন দীনেশ কার্তিক। যার ফায়দা নিয়ে দলের হয়ে ফাইনালে দুরন্ত ইনিংস উপহার দিলেন দু প্লেসি। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক যে ফর্মে রয়েছেন তাতে তাঁকে টি ২০ বিশ্বকাপের দলে না রাখার জন্য হাত কামড়াতে হতে পারে প্রোটিয়াদের। সাতটি চার ও তিনটি ছয়ের সাহায্যে ৫৯ বলে ৮৬ রান করে আউট হন দু প্লেসি। সিএসকে ইনিংসের শেষ বলে।

শুরু থেকেই পজিটিভ ও অ্যাগ্রেসিভ ক্রিকেট খেলতে থাকেন ঋতুরাজ ও দু প্লেসি। পাওয়ারপ্লেতে ওঠে ৫০ রান। স্পিনার শাকিবকে ভোঁতা করে দেন ঋতুরাজই। শিবম মাভি, লকি ফার্গুসনদেরও সাধারণ মানে নামিয়ে আনেন সিএসকের ওপেনাররা। নবম ওভারের প্রথম বলে ঋতুরাজকে ফেরান সুনীল নারিন। তিনে নেমে ঝোড়ো ইনিংস খেলে ১৩.৩ ওভারে দলের ১২৪ রানের মাথায় নারিনের দ্বিতীয় শিকার হন রবিন উথাপ্পা। এরপর শেষ বল অবধি দলের রান টেনে নিয়ে যান ফাফ দু প্লেসি ও মঈন আলি। মঈন ২০ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংস সাজানো দুটি চার ও তিনটি ছয় দিয়ে।

শেষ বলে ছক্কা মারলে চলতি আইপিএলে সর্বাধিক রানের মালিক হয়ে কমলা টুপি পেতে পারতেন দু প্লেসি। কিন্তু শিবম মাভির বলে বড় শট মারতে গিয়ে ভেঙ্কটেশ আইয়ারের হাতে ধরা পড়েন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক। ১৬ ম্যাচে ৬৩৫ রান করে অরেঞ্জ ক্যাপ নিশ্চিত করেছেন ঋতুরাজ। তাঁর পরেই রইলেন দু প্লেসি, ১৬ ম্যাচে তাঁর সংগ্রহে ৬৩৩ রান। ঋতুরাজের স্ট্রাইক রেট ১৩৬.২৬, দু প্লেসির স্ট্রাইক রেট আইপিএলের শেষে হল ১৩৮.২০। তিনি যদি ঋতুরাজকে ২ রান করে ধরে ফেলতেন তাহলে বেশি স্ট্রাইক রেটের কারণে তিনিই হতেন অরেঞ্জ ক্যাপের মালিক।

সুনীল নারিন ৪ ওভারে ২৬ রানের বিনিময়ে দুটি উইকেট নিলেন। শিবম মাভি চার ওভারে ৩২ রান খরচ করে একটি উইকেট পেলেন। শাকিব ৩ ওভারে ৩৩ রান দিয়ে কোনও উইকেট পাননি। লকি ফার্গুসনও কোনও উইকেট ফেলতে পারেননি, তিনি চার ওভারে ৫৬ রান দিয়েছেন। ২০১৬ সালে আইপিএল ফাইনালে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে শেন ওয়াটসন ৬১ রান দিয়েছিলেন। আইপিএল ফাইনালে সর্বাধিক রান খরচ করার তালিকায় ওয়াটসনের পরেই রইলেন ফার্গুসন। চলতি আইপিএলে চার ওভারে এর আগে ২৬ রানের বেশি দেননি বরুণ চক্রবর্তী। তিনিও এদিন উইকেট তো পেলেন না, চার ওভারে দিলেন ৩৮। ২০১৪ সালে কেকেআর ১৯৯ রানের টার্গেট তাড়া করেছিল কেকেআর। এদিন প্রয়োজন ১৯৩। ২০১২ সালে চেন্নাই সুপার কিংস আইপিএল ফাইনালে ৩ উইকেটে ১৯০ করেছিল। কেকেআর ২ বল বাকি থাকতে ৫ উইকেটে ম্যাচ জিতেছিল চেন্নাইয়ে। তার পুনরাবৃত্তি ঘটানোর কঠিন চ্যালেঞ্জই এখন নাইটদের সামনে।

English summary
Chennai Super Kings Set The Target Of 193 Runs For Kolkata Knight Riders In IPL 2021 Final. CSK Opener Faf du Plessis Hits Sixth Half Century To Become Highest Run Getter For His Team In The Final In Dubai.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X