• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আচমকাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় স্থানে ভারত, কোন ম্যাচ না খেলেই কেন শীর্ষে অস্ট্রেলিয়া!

করোনা ভাইরাসের জেরে অচলাবস্থায় কোনও ম্যাচ না খেলেই আইসিসি-র বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষ স্থানে পৌঁছে গেল অস্ট্রেলিয়া। উল্টে পয়েন্ট বেশি থাকা সত্ত্বেও দ্বিতীয় স্থানে নেমে গেল বিরাট কোহলির টিম ইন্ডিয়া। কোন যুক্তিতে এই ওঠানামা, তা ব্যাখ্যা করল আইসিসি। জেনে নেওয়া যাক সেই কারণ।

করোনায় নিয়ম বদলের গেরোয় টেস্ট র‍্যাঙ্কি‍ংয়ে শীর্ষস্থান খোয়াল ভারত!
আইসিসি-র নতুন নিয়ম

আইসিসি-র নতুন নিয়ম

এতদিন মোট পয়েন্টের নিরিখেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রম তালিকার ওঠানামা নির্ভর করত। আইসিসি-র নতুন নিয়মে এই অভ্যাসে বদল ঘটানো হয়েছে। এবার থেকে কেবল পয়েন্ট নয় বরং ম্যাচ জয়ের প্রেক্ষিতে পয়েন্টের শতকরা হারের নিরিখে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকা তৈরি করা হবে বলে জানিয়েছে আইসিসি।

এগিয়ে অস্ট্রেলিয়া

এগিয়ে অস্ট্রেলিয়া

বিশ্ব চ্যাম্পিয়নশিপের অধীনে মোট চারটি টেস্ট সিরিজ খেলেছে ভারতীয় ক্রিকেট দল। ৭টি ম্যাচ জিতেছেন বিরাট কোহলিরা। দুটি ম্যাচে তাঁদের হার হজম করতে হয়েছে। টিম ইন্ডিয়ার মোট পয়েন্ট ৩৬০। পয়েন্টের শতকরা হার ৭৫। অন্যদিকে তিনটি সিরিজ খেলা অস্ট্রেলিয়া ৭টি টেস্ট ম্যাচ জিতেছে। দুটি ম্যাচ হেরে যাওয়ার পাশাপাশি একটি ড্র করেছেন স্টিভ স্মিথরা। ২৯৬ পয়েন্টে দাঁড়িয়ে থাকা অজি শিবিরের পয়েন্টের শতকরা হার ৮২.২ শতাংশ।

পরের তিন দল

পরের তিন দল

চারটি টেস্ট সিরিজ খেলে আটটি ম্যাচে জয় হাসিল করেছে ইংল্যান্ড। চারটি ম্যাচ তারা হেরেওছে। ঝুলিতে ২৯২ পয়েন্ট থাকলেও শতকরা হার ৬০.৮ হওয়ায় তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। ১৮০ পয়েন্ট এবং ৫০ শতাংশ পয়েন্টের হার নিয়ে তালিকার চতুর্থ স্থানে রয়েছে নিউজিল্যান্ড। পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট ও শতকরা হার যথাক্রমে ১৬৬ ও ৩৯.৫।

শেষ দিকে কোন কোন দল

শেষ দিকে কোন কোন দল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তলানিতে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ। তার মধ্যে শেষ দল এখনও পর্যন্ত কোনও পয়েন্ট অর্জন করতে পারেনি।

ভারত বনাম অস্ট্রেলিয়া : ২৪ ঘণ্টায় বিক্রি হল পাঁচটি ম্যাচের সব টিকিট

English summary
Australia jump past India to to claim top spot of the ICC World Test Championship
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X