• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্টোকসকেই বিশ্বের এক নম্বর অল-রাউন্ডার বললেন ভারতের প্রাক্তন ওপেনার

ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকসকেই ক্রিকেটের তিন ফর্ম্যাটে বিশ্বের এক নম্বর অল-রাউন্ডার বললেন ভারতের প্রাক্তন ওপেনার আকাশ চোপড়া। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দুর্দান্ত শতরান দেখে মুগ্ধ হয়েছেন প্রাক্তন কেকেআর তারকা। আকাশের মতে, জীবনের সেরা ফর্মে রয়েছেন স্টোকস।

প্রায় ৬ দশক আগে তৈরি রণতরী

প্রায় ৬ দশক আগে তৈরি রণতরী

১৯৫৯ সালে এই রণতরীটি তৈরি হয়। তখন নাম ছিল এইচএমএস হার্মেস। সবচেয়ে বেশি সময় রণতরী হিসাবে নৌসেনায় কাজ করে এটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছে।

এগিয়ে স্টোকসই

এগিয়ে স্টোকসই

ক্রিকেটের তিন ফর্ম্যাটে যেভাবে চুটিয়ে খেলছেন বেন স্টোকস, তাতে তিনি অল-রাউন্ডার হিসেবে অন্যদের থেকে এগিয়ে রয়েছেন বলে মনে করেন আকাশ চোপড়া। শেষ দুই বছরে টেস্টে ৪৩-এর ওপর ব্যাটিং গড়ে রান করেছেন স্টোকস। ওয়ান ডে-তে তাঁর ব্যাটিং গড় ৫৯। ক্রিকেটের তিন ফর্ম্যাটে স্টোকসের বোলিং গড়ও দুর্দান্ত। তাই চোখ বুজে ইংল্যান্ড অধিনায়ককেই সেরা বলেছেন আকাশ চোপড়া।

১৯৮৭ সালে ভারতে আগমন

১৯৮৭ সালে ভারতে আগমন

১৯৫৯ সাল থেকে ব্রিটিশ নৌসেনায় সার্ভিস দেওয়ার পরে ১৯৮৭ সালে ৬.৫ কোটি টাকা দিয়ে আইএনএস বিরাটকে কিনে নেয় ভারতীয় নৌসেনা। তখন এটির নাম হয় আইএনএস বিরাট।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুর্দান্ত স্টোকস

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুর্দান্ত স্টোকস

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট হারতে হয়েছে ইংল্যান্ডকে। সেই অপমানের জ্বালা মেটাতে দ্বিতীয় টেস্ট জয়ের লক্ষ্যে মরিয়া হয়ে ঝাঁপিয়েছে ইংল্যান্ড। এ লড়াইয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন অধিনায়ক বেন স্টোকস। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৩৫৬ বলে ১৭৬ রানের অনবদ্য ইনিংস খেলেছেন বেন। ১৭টি চার ও ২টি ছক্কা এসেছে তাঁর ব্যাট থেকে।

তিন দশকের পরিষেবা

তিন দশকের পরিষেবা

আইএনএস বিরাট ভারতীয় নৌসেনার হয়ে গত তিন দশকে সাতটি সাগরে ৫ লক্ষ নটিক্যাল মাইলের বেশি পাড়ি দিয়েছে। এই আইএনএস বিরাটের কম্যান্ডিং অফিসার থেকে তিনজন ভারতীয় নৌসেনা প্রধান হয়েছেন।

বেন স্টোকসের কেরিয়ার

বেন স্টোকসের কেরিয়ার

এখনও পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৬৫টি টেস্ট, ৯৫টি ওয়ান ডে ও ২৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে যথাক্রমে ৪৩২১, ২৬৮২ ও ৩০৫ রান করেছেন বেন স্টোকস। তিন ফর্ম্যাটে যথাক্রমে ১৫৩, ৭০ ও ১৪টি উইকেট রয়েছেন ইংল্যান্ড অধিনায়কের ঝুলিতে।

হেলিকপ্টার ও যুদ্ধজাহাজ বহন

হেলিকপ্টার ও যুদ্ধজাহাজ বহন

এয়ারক্র্যাফ্ট কেরিয়ারের পাশাপাশি বেশ কয়েকধরনের সেনা হেলিকপ্টারের জায়গা এতদিন ছিল আইএনএস বিরাট। আইএনএএস ৩০০, এমকে৪২বি, এমকে৪২সি, হেলিকপ্টার চেতন, ধ্রুব ও কামোভ ৩১-কেও আইএনএস বিরাটে ব্যবহার করা হয়েছে।

বিশ্বকাপের নায়ক

বিশ্বকাপের নায়ক

ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন বেন স্টোকস। তাঁর ব্যাটে ভর করেই টুর্নামেন্টের ফাইনাল জিতেছিল ব্রিটিশরা।

নৌবাহিনীতে গুরুত্বপূর্ণ ভূমিকা

নৌবাহিনীতে গুরুত্বপূর্ণ ভূমিকা

১৯৮৯ সালে শ্রীলঙ্কায় শান্তি ফেরানোর প্রক্রিয়া অপারেশন জুপিটারের ক্ষেত্রে দারুণ ভূমিকা নিয়েছিল আইএনএস বিরাট। এরপরে ২০০১-০২ সালে পাকিস্তানের বিরুদ্ধে অপারেশন পরাক্রমের ক্ষেত্রেও আইএনএস গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে।

দৈর্ঘ্যে-প্রস্থে বিরাট

দৈর্ঘ্যে-প্রস্থে বিরাট

২২৬.৫ মিটার দীর্ঘ ৪৮.৭৮ মিটার প্রস্থ বিশিষ্ট ২৮ হাজার ৭০০ টনের আইএনএস বিরাটে ১৫০ জন নৌসেনা অফিসার ও ১৫০০ জন নাবিক কাজ করেন।

বিরাটকে নিয়ে পরবর্তী পরিকল্পনা

বিরাটকে নিয়ে পরবর্তী পরিকল্পনা

অন্ধ্রপ্রদেশ সরকার জানিয়েছে, আইএনএস বিরাটকে মিউজিয়াম হিসাবে গড়ে তুলতে তারা আগ্রহী। তবে সেই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বিশাখাপত্তনমের সৈকতে এটিকে রেখে তাতে মিউজিয়াম ও বিলাসবহুল হোটেল গড়ে তোলা হবে।

English summary
Aakash Chopra rated Ben Stokes as the best all-rounder of world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X