• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কালো রাতের ভয়ঙ্কর স্মৃতির দলিল! কটা রেকর্ড ভাঙল দ্য কাশ্মীর ফাইলস?

Google Oneindia Bengali News

একদিকে নেপোটিসম নিয়ে তোলপাড় গোটা বলিউড। এখানে স্টারকিডরা হাজার খারাপ অভিনয় করলেও তাঁদের জন্য সবসময় চান্স খোলা থাকে। তাছাড়া এমন প্রয়োজক আছেন যিনি নাকি আবার স্টার কিড ছাড়া কাউকে খুব একটা পাত্তাই দেন না! আর তথাকথিত দেহধারী তারকারা তো কাউকে তোয়াক্কাই করেননা। চলতি কথায় মেগা বাজেটের 'পোস্টার তোর' নানা ছবিতে সব ভয়ঙ্কর স্টান্ট করে আর হিরোইনের সঙ্গে রোম্যান্স করে ১০টা গুলি খেয়েও উঠে বলেন, 'আভি তো হাম জিন্দা হ্যায়'। আর এঁদের কথায় যারা আউট সাইডার, তাদের কী পরিনতি হয় তা হয়ত সুশান্ত সিং রাজপুতকে দিয়েই দেখেছে গোটা দেশ। এরকম হাজারটা ঘটনা, অভিযোগ বরাবর উঠেছে বলিউডের উপর। কিন্তু এবার চিত্রটা একটু আলাদা। তবে ঠিক কী নিয়ে আবার এমন ঝড় উঠল সেটা একটু জানা যাক।

 দ্য কাশ্মীর ফাইলস

দ্য কাশ্মীর ফাইলস

নব্বইয়ের দশকে দেশে তখন টালমাটাল পরিস্থিতি। একদিকে দলীয় রাজনীতির জেরে জেরবার দিল্লির মসনদ, আর অন্যদিকে দেশের একাধিক জায়গায় বিদ্রোহের সুর। কিন্তু সবকিছুকে ছাপিয়ে গিয়েছিল ভারতের ভূস্বর্গ, অর্থাৎ কাশ্মীর উপত্যকার সেই কখনও না ভুলতে পারা ঘটনা। মাত্র একটি রাতের মধ্যে নিজেদের ঘর, বাড়ি, এমনকি শিকর থেকেও টেনে উপড়ে ফেলে দেওয়া হয় কাশ্মীরি পণ্ডিতদের। শয়ে শয়ে মানুষের উপর চলে অকথ্য অত্যাচার। কিন্তু সবকিছু চোখের সামনে দেখেও নিরব দর্শক হয়েছিল পুলিশ, প্রশাসন, মায়ে তৎকালীন কেন্দ্রীয় সরকারও, যেন কিছুই হয়নি, এরকম মনোভাব নিয়ে ভোট প্রচারের র‍্যালিতে বেড়িয়েছিলেন তৎকালীন তাবড় নেতারা। আর সেই জ্বলন্ত স্মৃতির আস্ত দলিল তুলে ধরা হয়েছে দ্য কাশ্মীর ফাইলস ছবির মাধ্যমে। আর যা রীতিমত সুনামি এনেছে দেশে।

ভয়ঙ্কর স্মৃতির অসামান্য দলিল

ভয়ঙ্কর স্মৃতির অসামান্য দলিল

এককথায় অসাধ্য সাধন করেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। সেই ভয়াবহ ঘটনাকে যে এইভাবে পর্দায় তুলে ধরা যায় তার প্রমান রেখেছেন তিনি। শুধুমাত্র তাই নয়, নেপোটিসম, 'বডিওয়ালা' দাদাভাই, সুপারস্টার তকমাধারী নায়ক, লাস্যময়ী হিরোইন, এছাড়া আরও মশলা যা যা কিছু থাকে এই সবকে পায়ের তলায় রেখে শুধুমাত্র নিজের যোগ্যতা, গল্পের বুননি আর কিছু যথাযোগ্য অভিনেতা অভিনেত্রীদের পুঁজি করে যে সব রেকর্ড ভেঙ্গে দেওয়া যায়, তথাকথিত বলিউডি চালকে এতবড় চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া যায় তা বুঝিয়েছেন পরিচালক। আর তার সঙ্গে অভিনেতারা। মিঠুনদা যে সত্যিই মহাগুরু, ডিস্কো ড্যান্সারের পাশাপাশি তিনি যে 'মৃগয়া' বা 'তাহাদের কথা'র মত কাল্ট মুভিরও নায়ক তা আরও একবার প্রমান করলেন তিনি। অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমার সহ সকল তারকারা বুঝিয়ে দিলেন আসল অভিনয় কাকে বলে। আর তাই জন্যই তো হল থেকে বেড়িয়ে কেউ জড়িয়ে ধরলেন বিবেক অগ্নিহোত্রীকে, আবার সেই স্মৃতির ভাগিদার অনেক মানুষ পায়ে হাত দিয়ে প্রণাম করতে গেলেন তাঁকে। এর আগে কোনও সিনেমায় এরকম হল রিঅ্যাকশন কখনও দেখেনি দেশ, একটি রেকর্ড।

 রেকর্ড ভাঙার ছবি

রেকর্ড ভাঙার ছবি

একসঙ্গে বেশকিছু রেকর্ড ভেঙেছে দ্য কাশ্মীর ফাইলস। রিলিজের পর মাত্র ৩ দিনেই ৩২৫.৩৫ শতাংশ ব্যবসা বৃদ্ধি হয়েছে এই ছবির। একথা জানিয়েছেন স্বয়ং পরিচালক। টুইটে বিবেক লিখেছেন, 'নতুন রেকর্ড, মেট্রো, মাস বেল্ট, মাল্টিপ্লেক্স, সিঙ্গেল স্ক্রিন, উদ্বোধনী উইকএন্ড এককথায় দুর্দান্ত।' এইকদিনেই ভারতে মোট আয় ২৭.১৫ কোটি টাকা। এর আগে শেষ এরকম হিট কোন ছবি হয়েছিল তা মনে করতে বেশ বেগ পেতে হয়। রাজনৈতিক ক্ষেত্রেও রেকর্ড করেছে এই ছবি।

আইএমডিবি

আইএমডিবি

ইন্টারনেট ডেটা বেসে প্রতিটি ছবির নির্দিষ্ট রেটিং থাকে। এক্ষেত্রে এই ছবি বেশিরভাগ ক্ষেত্রেই ১০ রেটিং পেয়েছে। ৬০ হাজার দর্শক রেটিং দিয়েছেন দ্য কাশ্মীর ফাইলসকে। এর আগে সুশান্ত সিং রাজপুতের শেষ ছবি 'দিল বেচারা' নিয়ে আইএমডিবি-তে এরকম উন্মাদনা ছিল। কিন্তু এক্ষেত্রে বেশ কিছু লোক ১, ২ রেটিং দেওয়াকে কেন্দ্র করে তুমুল চর্চা চলছে দর্শকদের মধ্যে। পরিচালকও প্রতিবাদে মুখর হয়েছেন এই ঘটনার।

English summary
the kashmir files break several records in box office
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X