• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাঙালির কাছে ‘‌অপু’‌ হয়ে ওঠার জন্য সৌমিত্রকে অপেক্ষা করতে হয়েছিল তিন বছর

এমনিই তিনি সৌমিত্র চট্টোপাধ্যায় হয়ে ওঠেননি। তাঁর জন্য তাঁকে অপেক্ষা করতে হয়েছিল তিনবছর। হ্যাঁ, সত্যজিৎ রায়ের '‌অপুর সংসার’‌–এর জন্য সৌমিত্রকে তিন বছর অপেক্ষা করতে হয়েছিল। তারপরই তিনি এই ছবিতে কাজ করার সুযোগ পান।

বাঙালির কাছে ‘‌অপু’‌ হয়ে ওঠার জন্য সৌমিত্রকে অপেক্ষা করতে হয়েছিল তিন বছর

সৌমিত্রকে যখন প্রথম সত্যজিত রায় দেখেছিলেন তখন তিনি '‌অপরাজিত’‌র জন্য নতুন মুখের সন্ধান করছেন। সৌমিত্রকে তাঁর পছন্দ হলেও তখন তিনি কৈশোরের অপুর খোঁজ করছিলেন, যার জন্য অভিনেতার ২০ বছর বয়সটা বেশ অনেকটাই। কিন্তু তিনি যুবক অপুর জন্য পছন্দ করে নিয়েছিলেন তাঁকে। অগত্যা অপুর সংসার তৈরি হওয়ার জন্য সৌমিত্রকে অপেক্ষা করতে হল তিন বছর।

সৌমিত্র হয়ত নিজেও জানতেন না তিনি '‌অপু’‌ হিসাবে পছন্দ হয়ে গিয়েছিলেন সত্যজিত রায়ের। সৌমিত্র এমনিই গিয়েছিলেন '‌জলসাঘর’‌ ছবির শুটিং দেখতে। শুটিং সেটেই ছবি বিশ্বাসের সঙ্গে তাঁর পরিচয় করিয়ে দিয়েছিলেন পরিচালক। বলেছিলেন ইনিই হলেন তাঁর '‌অপুর সংসার’‌–এর অপু। সত্যজিত রায়ের কাছে এই কথা শুনে খুবই অবাক হয়েছিলেন তিনি। সৌমিত্রর তখনকার চেহারা দেখে সত্যজিতের মনে হয়েছিল তিনি যেন '‌তরুণ বয়সের রবীন্দ্রনাথ’‌। ১৯৫৯ সালে '‌অপুর সংসার’‌–এর পর থেকে তিনি সত্যজিৎ রায় সহ গোটা আপামর বাঙালি জাতির কাছে সৌমিত্র '‌অপু’‌ হয়েই থেকে গেলেন সারাজীবন।

কলকাতা : এক ফোনে কালীপুজোর খিচুড়ি থেকে ভাইফোঁটার গিফট্, অভিনব উদ্যোগ

কেরিয়ারে কোন কোন পরিচালকের সিনেমায় অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

English summary
soumitra had to wait for three years to become apu to the bengalis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X