India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রোজা থেকে স্বদেশ, দেশপ্রেম নিয়ে বলিউডের বাছাই করা সিনেমার তালিকা

Google Oneindia Bengali News

দেশপ্রেমের জন্য নির্দিষ্ট কোন দিন হয় না। প্রতিটি দিন আমরা স্বাধীন। কারণ, আমরা স্বাধীন দেশের স্বাধীন নাগরিক। ভারতবর্ষকে স্বাধীন করার লড়াইয়ে শত সহস্র বীর জাওয়ানদের আত্মবলিদান ইতিহাস বইয়ের পাতায় যেমন জায়গা করে নিয়েছে, তেমনি চিত্রনাট্যে ফুটে উঠেছে বীরদের আত্মকথা। হাতে গোনা আর কয়েকটি দিন, তারপরেই দেশজুড়ে পালিত হবে ৭৬ তম স্বাধীনতা দিবস। করোনা আবহে দুই বছর স্বাধীনতা দিবস উদযাপনে ছিল কড়া বিধিনিষেধ। কিন্তু সংক্রমণ কাটিয়ে আমরা যখন স্বাভাবিক ছন্দে ফিরেছি, তখন স্বাধীনতা দিবস উদযাপনে বাধা কোথায়। দেশপ্রেম ভিত্তিক সিনেমা বলিউডের পরিচালকদের পছন্দের তালিকায় শীর্ষে স্থান পেয়ে এসেছে। একাধিক সিনেমা বক্স অফিসে বাজিমাত করেছে। সিলভার স্ক্রিনে অভিনেতারা অভিনয় দক্ষতার মধ্য দিয়ে দেশভক্তিকে অসাধারণ ভাবে তুলে ধরেছেন। স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে রইল বাছাই করা দেশাত্মবোধক সিনেমা।

রোজা

রোজা

"দিল হ্যায় ছোটা সা, ছোটি সি আশা, মস্তি ভারি মন মে, উড় নে কি আশা", কোথাও এই গানটি বাজলে আমরা সকলেই গানের বোলের সঙ্গে গুনগুনাতে থাকি। মণি রত্নম পরিচালিত রোজা চলচ্চিত্রটিতে অরবিন্দ স্বামী এবং মধু মুখ্য ভূমিকায় অভিনয় করেন। সিনেমায় দেখান হয় একজন আন্ডারকভার এজেন্টের স্ত্রী কীভাবে স্বামীকে জঙ্গিদের হাত থেকে বাঁচানোর লড়াইয়ে সফলতা অর্জন করেন।পাশাপাশি একজন সৈনিকের জাতির প্রতি ভালোবাসাকে তুলে ধরা হয় ছবিতে।

 সরফরোশ

সরফরোশ

১৯৯৯ সালে জন ম্যাথিউ মাথান পরিচালিত সরফরোশ সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করে। চলচ্চিত্রটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন আমির খান এবং সোনালী বেন্দ্রে। নেগেটিভ চরিত্রে অভিনয় করেন নাসিরুদ্দীন শাহ। চলচ্চিত্রটির কাহিনীতে ভারতের সঙ্গে পাকিস্তানের সীমান্তে চলা আন্তঃসীমান্ত সমস্যা এবং সন্ত্রাসবাদ দেখানো হয়। সেই সমস্য়া থেকে দেশকে বাঁচাতে একজন পুলিশ কর্মীর অবিরাম প্রচেষ্টাকে তুলে ধরা হয়।

লগান

লগান

বলিউডের দেশাত্মবোধক ছবিগুলির তালিকায় আমির খানের লগান ছবিটি রয়েছে এই তালিকায়। পরিচালক আশুতোষ গোয়ারিকরের লগান ছবিটি বলিউডে মাইলফলক তৈরি করেছিল। শুধু তাই নয়, অস্কারের দৌঁড়ে বিদেশি ছবির মাঝে জায়গা করে নিয়েছিল লাগান।

 স্বদেশ

স্বদেশ

স্বদেশ সিনেমায় শাহরুখ খানের অভিনয় আজও সমান ভাবে প্রশংসিত। পরিচালক আশুতোষ গোয়ারিকরের স্বদেশ ছবিটি নাসা ফেরত এক বিজ্ঞানীর গল্প বলে। অভ্যন্তরীণ নানা সমস্য়ার বেড়াজালে আটাকানো ভারতের একটি ছোট্ট গ্রামের উন্নয়নকে কেন্দ্র করে তৈরি হয় স্বদেশ।

এটি ভারতের প্রথম চলচ্চিত্র যা নাসার সদর দপ্তরের অভ্যন্তরে শ্যুট করা হয়।

রং দে বসান্তি

রং দে বসান্তি

দেশাত্মবোধক ছবিকে নতুন দিশা দিয়েছিল রাকেশ ওম প্রকাশ মেহরা। ভগত সিং এবং তার ভাবনাকে বর্তমান প্রেক্ষাপটে তুলে ধরেছিলেন রাকেশ ওম প্রকাশ মেহরা। যুবসমাজকে দেশকে ভালোবাসার অনুপ্রেরণা দেয়। বক্স অফিসের রেকর্ড ব্রেক করেছিল এই ছবি।

 লক্ষ্য

লক্ষ্য

লক্ষ্য ২০০৪ সালের একটি ভারতীয় হিন্দি দেশাত্মবোধক চলচ্চিত্র। এই সিনেমাটি পরিচালনা করেন ফারহান আখতার। ছবির কাহিনী একজন লক্ষ্যহারা যুবক করণ শের্গিলকে নিয়ে। যিনি বান্ধবী রোমিলা দত্তা অর্থাৎ প্রীতি জিনতার সংস্পর্শে এসে জীবনের লক্ষ্য পাল্টে যায় ও দৃঢ় সংকল্পে আবদ্ধ হয়ে ভারত সেনার একজন অফিসারের জন্য কঠোর পরিশ্রম করেন। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের সময়কে কেন্দ্র করে বানানো হয় চলচ্চিত্রটি।

 গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল

গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল


বলিউডে "এল ও সি" সিনেমাটি কার্গিল যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হয়। কার্গিল যুদ্ধে অন্য়তম নাম ভারতীয় বিমান বাহিনীর পাইলট গুঞ্জন সাক্সেনা। এল ও সি কার্গিল সিনেমায় তার কথা উল্লেখ করা হয়নি। কার্গিল যুদ্ধে তার অসামান্য অবদান ছিল। গুঞ্জন সাক্সেনার জীবনকে কেন্দ্র করে তৈরি হয় গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল।

তানহাজী: দি আনসাং ওয়ারিয়র

তানহাজী: দি আনসাং ওয়ারিয়র

মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজীর সামরিক নেতা তানহাজী মালুসারের জীবনে ওপর অবলম্বন করে নির্মাণ করা হয়েছে তানহাজী: দি আনসাং ওয়ারিয়র। অজয় দেবগন, সইফ আলি খান এবং কাজল অভিনীত জীবনীমূলক এই ছবিটি ২০২০ সালে মুক্তি পায়। চলচ্চিত্রে মুঘল সম্রাট ঔরঙ্গজেবের কাছে কোন্ধানা দূর্গটি পুনরায় দখল করার জন্য তানহাজীর যে প্রয়াস, তা ফুটিয়ে তোলা হয়েছে সিনেমায়।

 দ্য লেজেন্ড অফ ভগত সিং

দ্য লেজেন্ড অফ ভগত সিং

পরিচালক রাজকুমার সন্তোষীর পরিচালনায় দ্য লেজেন্ড অফ ভগত সিং এই ছবিতে দুর্দান্ত অভিনয় করেছিলেন অজয় দেবগণ। এছাড়াও মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন সুশান্ত সিং এবং ডি সন্তোষ। সেরা দেশাত্মবোধক ছবির তালিকায় নাম উঠেছে দ্য লেজেন্ড অফ ভগত সিংয়ের।

রাজি

রাজি

গুপ্তচরকেন্দ্রিক ফিল্ম রাজি সিনেমার পরিচালনা করেন মেঘনা গুলজার। তবে সব ছবির থেকে একদম অন্য রকম ভাবনায় তৈরি এই সিনেমাটি তুলে ধরেছে এক এজেন্টের জীবন। এলওসি-র দুইপ্রান্তেই দেশপ্রেমের ভাবনা যে সমান তা বুঝিয়ে দিয়েছেন মেঘনা।

দেশপ্রেমকে আরও দৃঢ় করতে স্বাধীনতার দিবসের সময় দেখুন বলিউডের এই সিনেমাগুলি দেশপ্রেমকে আরও দৃঢ় করতে স্বাধীনতার দিবসের সময় দেখুন বলিউডের এই সিনেমাগুলি

English summary
list of bollywood selected films on patriotism
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X