• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিউটনের আগে অস্কারের মনোনয়ন পাওয়া বলিউডের সেরা সিনেমা কোনগুলি

  • |

১৯৫৭ সাল থেকে অস্কারের জন্য সিনেমা পাঠাতে শুরু করে ভারত। প্রথম যে সিনেমা অস্কারের জন্য এদেশ থেকে মনোনয়ন পেয়েছিল তা হল মেহবুব খানের বিখ্যাত সিনেমা 'মাদার ইন্ডিয়া'। অস্কারের মূল খেতাবের দৌড়েও সিনেমাটি জায়গা করে নেয়। তারপর থেকে বিভিন্ন সময়ে একেরপর এক সিনেমা অস্কারে মনোনয়ন পেয়েছে। তার সাম্প্রতিক সংযোজন রাজকুমার রাও-এর সিনেমা নিউটন। এই তালিকায় আর কোন কোন সিনেমা রয়েছে তা দেখে নেওয়া যাক একনজরে।

মাদার ইন্ডিয়া

মাদার ইন্ডিয়া

বলিউডে তৈরি অন্যতম সেরা সিনেমা মাদার ইন্ডিয়া। এই সিনেমায় অভিনয় করেন সুনীল দত্ত, নার্গিসের মতো অভিনেতারা। সিনেমায় নার্গিসের ছেলের ভূমিকায় অভিনয় করেন সুনীল। সিনেমাটি অস্কারের মূল দৌড়েও শামিল হয়।

গাইড

গাইড

দেব আনন্দ ও ওয়াহিদা রহমান অভিনীত গাইড সিনেমাটি বলিউড ইতিহাসের আর এক স্মরণীয় সিনেমা। বলিউডের ক্লাসিক সিনেমাগুলির মধ্যে একটি হিসাবে ধরা হয় এটিকে। সুপারহিট এই সিনেমাটিকে অস্কারের জন্য পাঠানো হয়।

সলাম বোম্বে

সলাম বোম্বে

জীবনযুদ্ধে লড়ার এক অসাধারণ উপাখ্যান এই সিনেমা। রাস্তায় বসবাসকারী মানুষের জীবনের উপরে তৈরি এই সিনেমা আপনাকে ভাবতে বাধ্য করবে। মাদার ইন্ডিয়ার পরে সলাম বম্বে দ্বিতীয় সিনেমা হিসাবে অস্কারের মূল দৌড়ে শামিল হয়েছিল।

ব্যানডিট কুইন

ব্যানডিট কুইন

সত্যিকারের ডাকাতরানি ফুলনদেবীর জীবনের উপরে তৈরি সিনেমা ব্যানডিট কুইন সেইসময়ে আলোড়ন ফেলে দিয়েছিল। কীভাবে একাধিকবার ধর্ষিতার হওয়ার পরে ফুলন দেবী হাতে অস্ত্র তুলে নিয়েছিলেন তা নিয়েই মূলত সিনেমা।

লগান

লগান

বলিউডের পারফেকশনিস্ট আমির খানের ঐতিহাসিক সিনেমা লগান ভারতের তৃতীয় সিনেমা হিসাবে অস্কারের মূল দৌড়ে শামিল হয়েছিল। ইংরেজ আমলের শাসনের বিরুদ্ধে গর্জে ওঠা ভারতীয়দের প্রতিবাদের কাহিনি এই সিনেমার মূলমন্ত্র ছিল।

রং দে বসন্তী

রং দে বসন্তী

রাকেশ ওম প্রকাশ মেহরা পরিচালিত আমির খান অভিনীত রং দে বসন্তী সিনেমাটি ভারতীয় চলচ্চিত্র জগতে আর এক স্মরণীয় কাজ। দুর্নীতির বিরুদ্ধে লড়াই নিয়েই মূলত এই সিনেমার গল্পটি তৈরি। এই সিনেমায় আর মাধবন, সোহা আলি খানের মতো অভিনেতারাও ছিলেন।

তারে জমিন পর

তারে জমিন পর

শারীরিক সমস্যা নিয়ে এর আগে বলিউডে এমন অসাধারণ সিনেমা আর তৈরি হয়নি। ডিসলেক্সিয়া রোগ নিয়ে আমিরের এই সিনেমা প্রতিটি দর্শকের মন ছুঁয়ে গিয়েছিল। সিনেমা অসাধারণ অভিনয় করেন আমির। পাশাপাশি শিশু অভিনেতা দর্শিল সাফারিও অনবদ্য অভিনয় করেন।

বরফি

বরফি

অনুরাগ বসু পরিচালিত রণবীর কাপুর অভিনীত বরফি সিনেমাটি-ও অস্কারের জন্য মনোনয়ন পেয়েছিল। মূক-বধীর চরিত্রে অভিনয় করেন প্রিয়াঙ্কা চোপড়া ও রণবীর কাপুর। এছাড়া এই সিনেমায় ছিলেন ইলিয়ানা ডিক্রুজও।

সরবজিৎ

সরবজিৎ

পাকিস্তানের জেলে বন্দি ভারতীয় নাগরিক সরবজিত সিংয়ের বায়োপিকে অভিনয় করেন রণদীপ হুডা। এই সিনেমায় ছিলেন ঐশ্বর্য রাই ও রিচা চাড্ডাও এই সিনেমায় অসাধারণ অভিনয় করেন।

নিউটন

নিউটন

সম্প্রতি রাজকুমার রাও অভিনীত সিনেমা নিউটনকে অস্কারের দৌড়ের জন্য বেছে নেওয়া হয়েছে। নিউটন কুমার নামে এক সরকারি ক্লার্ক মাও অধ্যুষিত এলাকায় গিয়ে পড়েন। সেই নিয়েই এই সিনেমা। ইতিমধ্যে বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে দারুণ নজর কেড়েছে সিনেমাটি।

English summary
List of some Bollywood movies that were sent as India’s official entry at the Oscars
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X