লক্ষ্মী এল প্রোডিউসারদের ঘরে, ২০১৭ ভরিয়ে দিল কাকে কাকে, একনজরে বলিউডের বক্সঅফিস হিট

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

২০১৭ বিদায়ের পথে, দরজায় কড়া নাড়ছে আরও একটি নতুন বছর, ২০১৮। এই গোটা বছরে পাওয়া না পাওয়া অনেক কিছুই আছে। তবে প্রাপ্তির ঝুলি ভরে উপচে গেছে অনেকক্ষেত্রে। এখন বছর শেষের পথে এসে ফিরে দেখা সেই অধ্যায়ের কয়েকটি পাতা। এখন বিষয় বলিউড।

এই বছরের বক্সঅফিস হিটের দৌড়

এই বছরের বক্সঅফিস হিটের দৌড়

২০১৭ -র বক্সঅফিস বলিউডে-র জন্য সেরকমভাবে ভালো ছিল না। অনেক ক্ষেত্রে অনেক হাইপড ছবি মুখ থুবড়ে পড়েছে। কিন্তু কিছু ছবি এই কড়া বাজারেও নিজেদের জাদু দেখিয়েছে। দক্ষিণী প্রভাস বাজি মেরে গেলেও সেরা পাঁচে আছেন কিং খান , খিলাড়িরাও।

[আরও পড়ুন:২০১৭ সালে সন্তানের জন্ম দিয়ে শিরোনামে এসেছেন এই সেলেবরা]

বাহুবলী ২: দ্য কনক্লুসান

বাহুবলী ২: দ্য কনক্লুসান

হিন্দিতে ডাব হওয় বাহুবলী দ্য কনক্লুসান ছবিটি বক্স অফিসে ৫১০.৯৯ কোটি টাকার ব্যবসা করেছে। ২০১৫ সালে এসএস রাজমৌলি-র ম্যাগনাম ওপাস বাহুবলী দ্য বিগিনিংয়ে-র বহু প্রতিক্ষীত সিক্যুয়াল বাহুবলী দ্য কনক্লুসান রিলিজ করেছিল ২০১৭-র জানুয়ারি মাসে। সারা ভারতের বক্সঅফিসে ইতিহাস তৈরি করে এই সিনেমা। ১৯৭৫ সালের অমিভাভ বচ্চন-ধর্মেন্দ্র-র শোলে, ২০০১ সালে সানি দেওল অভিনীত গদর এক প্রেমকথার সময় যেরকম হিস্টিরিয়া তৈরি হয়েছিল। এই ছবি ঘিরে উন্মাদনা তাদেরকেও পিছনে ফেলে দিয়েছিল। বিভিন্ন ভাষার বাহুবলী বক্স অফিস থেকে মোট রোজগার করেছিল ১০০০ কোটি টাকা।

গোলমাল এগেন

গোলমাল এগেন

এরপরই ব্যবসায়িক দিক দিয়ে সেরা হিটের তালিকার দু নম্বরে রয়েছে গোলমাল এগেন। এটিও একটি সিকুয়্যাল। অজয় দেবগণ অভিনীত এই সিনেমা বক্স অফিস থেকে ২০৫.৬৫ কোটি টাকার ব্যবসা করেছে। রোহিত শেঠির এই ছবি বলিউডে তৈরি হওয়া ছবির মধ্যে সেরা ব্যবসা করে দেখিয়েছে। অজয় দেবগণ চতুর্থ বলিউড স্টার যাঁর ছবি ২০০ কোটির ঘরে ব্যবসা করল।

জুড়ুয়া ২

জুড়ুয়া ২

১৩৮.৬১ কোটি টাকার ব্যবসা করেছে এই জুড়ুয়া -২। এটি সিক্যুয়াল না হলেও এটি রিমেক। অরিজিনালটি সলমন খান অভিনয় করেছিলেন। সেসময় সেটি বক্স অফিসে হিট করেছিল। বরুণ ধাওয়ান অভিনীত এই ছবিটিও বক্স অফিসে ভালো কালেকশান করে। রিভিউতে লেখা হয়েছিল বেশ খারাপ খারাপ কথা। কিন্তু দর্শককে হলে যাওয়া থেকে তা আটকাতে পারেনি।

রইস

রইস

২০১৭ -র প্রথম বড় হিট ছিল শাহরুখ খান রইস। ছবিটিকে ঘিরে প্রথম থেকেই দারুণ প্রত্যাশা ছিল। ভাবা হয়েছিল সাম্প্রতিক অতীতের সব রেকর্ড ভেঙে দেবে। একইসঙ্গে রিলিজ করেছিল হৃতিক রোশনের কাবিল। সেই ছবিকে রেসে পিছনে ফেলে দেয় রইস। তবে যেরকম প্রত্যাশা করা হয়েছিল তেমন ব্যবসা করতে পারেনি রইস। ১৩৭. ৫১ কোটি টাকার বক্স অফিস দেখছিল ছবির প্রোডিউসার। জুড়য়া ২ - রিলিজের আগে অবধি এটাই বছরের সবচেয়ে বেশি টাকা রোজগেরে ছবি ছিল।

টয়লেট এক প্রেমকথা

টয়লেট এক প্রেমকথা

অক্ষয় অভিনীত টয়লেট এক প্রেমকথা ছবি এ বছর ব্লকবাস্টারের তালিকার পাঁচে জায়গা করে নিয়েছে। এটা এখনও অবধি অক্ষয় কুমারের অভিনীত সেরা হিট ছবি ছিল এটি। খিলাড়ির বাকি সব সিনেমার বক্স অফিস কালেকশনকে পিছনে ফেলে দিয়েছে এই ছবি। ১৩৪.২২ কোটি টাকার বক্সঅফিসে ব্যবসা করেছে এই ছবি।

নজর কেড়েছে এরাও

নজর কেড়েছে এরাও

বড় বাজেটে-র ছবি নয়, কিন্তু ছোট বাজেটের ফুকরে রিটার্নস, হিন্দি মিডিয়াম, শুভ মঙ্গল সাবধান, তুমহারি সুলু, বরেলি কী বরফি, নিউটন ছবিগুলিও ভালো ব্যবসা করেছে। এখনও প্রেক্ষাগৃহে রমরমিয়ে চলছে ৭০.৪৬ কোটি টাকার ব্যবসা করা ফুকরে। ইরফান খান অভিনীত হিন্দি মিডিয়াম রোজগার করেছে ৬৯.৫৯ কোটি টাকা। বিদ্য়া বালন অভিনীত সুলু-র কালেকশান ৩৫.৫৪ কোটি টাকা। ভাবনার খোরাক ওয়ালা এবং বিভিন্ন পুরস্কারপ্রাপ্ত নিউটনও কিন্তু ভালো ব্যবসা করেছে। এই ছবির বক্সঅফিস কালেকশন ২২.৮০ কোটি টাকা।

English summary
2018 is knocking at the door, now know the biggest earning movies

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.