• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গরমে নিজেকে ফিট রাখবেন কী করে?‌ টিপস দিচ্ছেন বিশিষ্ট পুষ্টিবিদ মায়াঙ্ক সিংহল

Google Oneindia Bengali News

এই গরমে সকলের প্রায় নাজেহাল অবস্থা। কিছুতেই যেন স্বস্তি নেই আর। গরম যেন শরীরের অস্বস্তি দ্বিগুণ বাড়িয়ে দিয়েছে। কীভাবে এই সময় নিজেকে সুস্থ ও ফিট রাখা যায় তারই পরামর্শ দিলেন বিশেষজ্ঞ মায়াঙ্কা সিংহল। সম্প্রতি ওয়ার্ল্ড নিউট্রিশন ডে উপলক্ষ্যে দক্ষিণ কলকাতার দ্য চায়েওয়ালা–তে আয়োজন করা হয়েছিল হেলথ ও ওয়েলথ নিয়ে আলোচনার। সেখানেই সুস্থ থাকার চাবিকাঠি কি তা জানালেন মায়াঙ্কা।

গরমে নিজেকে ফিট রাখবেন কী করে?‌ টিপস দিচ্ছেন বিশিষ্ট পুষ্টিবিদ মায়াঙ্ক সিংহল

গরমে সকলের অবস্থা কাহিল। আর এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে বাঁচতে মায়াঙ্ক বলেন, 'বিশেষ করে যারা অল্প বয়সী, তাদের মধ্যে বেশিরভাগই বাইরে কাজ করেন, কিংবা কর্মক্ষেত্রে যুক্ত তাদের জন্য সঠিক পরিমাণে নিউট্রিশন দরকার। কারণ খাবারের সঙ্গেই জড়িয়ে থাকে মানসিক সম্পর্ক। খাবার মন ভাল রাখে, তার সঙ্গেই শরীরের এক চমৎকার যোগাযোগ রয়েছে।’‌

মায়াঙ্কা জানান, যারা ভীষণ অল্প মাত্রায় খাওয়াদাওয়া করেন কিংবা নিজের পুষ্টির দিকে নজর দেন না তারা কিন্তু ভীষণ সমস্যায় পড়বেন আগামী দিনে। আর এই গরমে বিশেষ করে এই সময় সত্যিই শরীরে মিনারলসের অভাব দেখা যায়। শরীরের সোডিয়ামের স্তর নেমে যেতে পারে। তাই খাবারের দিকে যত্নশীল হওয়া দরকার। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায়ও। তিনি জানিয়েছেন এই গরমে ডিহাইড্রেশন থেকে বাঁচতে তিনি প্রচুর পরিমাণে জল খাচ্ছেন। কারণ জলের বিকল্প আর কিছু নেই। এতে শরীর, ত্বক সবকিছুই ভালো রাখা যায়।

মায়াঙ্কের মতে, শরীরের প্রয়োজন অনুযায়ী খাবার খাওয়া উচিত। অনেকেই ডায়েটের চক্করে পরে ঠিকমতো খাবার খান না। যেটা একেবারেই উচিত নয়। বাইরে যাঁরা কাজ করছেন তাদের জন্য বিশেষজ্ঞের বক্তব্য, '‌অবশ্যই যেটা মানুষ করে থাকেন বেশি মাত্রায় বাইরের খাবার। জলের জায়গায় সোডা ক্যান অথবা সেই জাতীয় পানীয় খেতে থাকেন। এটা করবেন না। এর জায়গায় গরমে বাটার মিল্ক, ডাবের জল অথবা আম পান্না এগুলি খান। জলতেষ্টা যেমন মিটবে, তেমনই শরীরের কোনও ক্ষতি হবে না। এখন খাবার এই ভেবেও খাওয়া উচিত যাতে করে ব্লাড সুগার কিংবা প্রেসার এগুলো ঠিক থাকে।’‌ আসলে নিজেকে ফিট রাখাই এখনকার সময়ের মূল মন্ত্র আর সেটারই পথ দেখিয়েছেন এই দুই তারকা বিশেষজ্ঞ।

English summary
how to keep fit in the summer tips from eminent nutritionist mayanka singhal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X