• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সম্পূর্ণ বেসরকারিকরণের পথে হাঁটছে রেল? প্রচুর কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনা? আসল তথ্য জানুন

  • |

করোনাকালীন পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়া যেন ক্রমেই ভুয়ো খবরের আঁতুড়ঘরে পরিণত হচ্ছে। ইতিমধ্যেই একাধিক জায়গায় রেলের বেসরকারীকরণ নিয়ে একাধিক গুজব ছড়াতেও দেখা যাচ্ছে। যেখানে বলা হচ্ছে আগামীতে ভারতীয় রেলের নাম বদলে আদানি রেলওয়ে করা হবে।

সম্পূর্ণ ভাবেই বিক্রি হতে চলেছে ভারতীয় রেল ?

সম্পূর্ণ ভাবেই বিক্রি হতে চলেছে ভারতীয় রেল ?

এই ভুয়ো খবরের উপর ভিত্তি করে একাধিক নিউজ পোর্টালে বিভিন্ন খবরও প্রকাশিত হতে দেখা যায়। পাশাপাশি সম্প্রতি একটি ফরওয়ার্ডেড মেসেজে দাবি করা হচ্ছে বেশ কয়েকটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তির ভিত্তিতে সম্পূর্ণ ভাবেই বিক্রি হতে চলেছে ভারতীয় রেল। এই সংস্থার গুলির তালিকায় নাম রয়েছে আদানি ও টাটা গোষ্ঠীর।

কাজ হারাতে পারেন সাড়ে তিন লক্ষ স্থায়ী কর্মচারী ?

কাজ হারাতে পারেন সাড়ে তিন লক্ষ স্থায়ী কর্মচারী ?

পাশাপাশি ওই মেসেজেই আরও দাবি করা হয়েছে গোটা প্রক্রিয়ার জন্য পাঁচটি বড় কারখানার একত্রীকরণ করা হচ্ছে। প্রায় সাড়ে তিন লক্ষ স্থায়ী চাকরির বদলে এখন সেই সমস্ত পদে চুক্তিভিত্তিক নিয়োগও হবে। এদিকে এই মেসেজ ছড়িয়ে পড়ার পরেই সাধারণ মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। কর্মী ছাঁটাইয়ের তীব্র ক্ষোভের সঞ্চার হয় রেলের কর্মচারীদের মধ্যেও।

সামনে আসছে আসল তথ্য

সামনে আসছে আসল তথ্য

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হাওয়া খবরটি যাচাই করতেই আসল সত্য সামনে চলে আসে। জানা গিয়েছে, এই খবরটি সম্পূর্ণ ভুয়ো। এর কোনও সত্যতা নেই ৷ এরকম কোনও তথ্যও কোনও সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি। ভারত সরকারের ট্যুইটার হ্যান্ডেল পিআইবি ফ্যাক্ট চেক ভারতীয় রেলের বেসরকারিকরণের দাবিকে ফেক বলে জানিয়েছে। পাশাপাশি আগামীতে যে ভারতীয় রেলের নাম বদলে আদানি রেলওয়ে হচ্ছে না সে বিষয়েও অভয়বাণী দেওয়া হয়।

কি বলা হয়েছিল রেল মন্ত্রকের তরফে ?

কি বলা হয়েছিল রেল মন্ত্রকের তরফে ?

এদিকে ভারতের রেলের একাংশকে বেসরকারি করার লক্ষ্যে জুলাই মাসের শুরুতে কেন্দ্রীয় রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছিল ১০৯টি রুটে বেসরকারি ট্রেন চালানো হবে। তবে সম্পূর্ণরূপে বেসরকারী করণের কোনও ঘোষণাই করা হয়নি। তবে ওই খবরের রেশ ধরেই বর্তমানের এই ভুয়ো খবর গুলি ছড়াচ্ছে বলে মত বিশেষজ্ঞ মহলের।

সরকারি নিলামে অংশগ্রহণ করে কোন কোন সংস্থা ?

সরকারি নিলামে অংশগ্রহণ করে কোন কোন সংস্থা ?

প্রসঙ্গত উল্লেখ্য এর আগে সরকারের ডাকা নিলামে আদানি গ্রুপ সহ পরিকাঠামো ও পরিবহণের সঙ্গে যুক্ত ২০ টি সংস্থা সংস্থা ট্রেন চালানোর বিষয়ে আগ্রহ দেখিয়েছিল। এর মধ্যে ছিল আদানি পোর্ট, টাটা রিয়ালিটি অ্য়ান্ড ইনফ্রা, এসেল গ্রুপ, বম্ববার্ডিয়ার ইন্ডিয়া গোষ্ঠী। এমতাবস্থায় ভুয়ো খবর সম্পর্কে সরকারের স্পষ্ট জবাব রেলের বেশ কিছু ক্ষেত্রে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের উপরে কাজ চলছে। কিন্তু এখনও নিয়ন্ত্রণ রেল মন্ত্রকের কাছেই থাকছে।

নির্বাচন আসলেই সন্ত্রাসের বাতাবরণ তৈরী করে শাসক দল, মানুষ জবাব দেবে- দিলীপ ঘোষ

করোনা ভ্যাকসিন শিল্প মেলায় প্রদর্শিত! এমন কীর্তি কোন দেশের

Fact Check

দাবি

Railways will be now called Adani Railways

সিদ্ধান্ত

Government has no proposal to change name of Indian Railways

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
information about the complete privatization of the indian railways along with the layoffs is fake news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X