• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টাকায় কি এবার রবীন্দ্রনাথ-আব্দুল কালামের ওয়াটার মার্ক? অবস্থান জানাল RBI

Google Oneindia Bengali News

ভারতীয় মুদ্রা (Indian Currency) এবং ব্যাঙ্কনোটে (Bank Note) আপাতত কোনও পরিবর্তন বিবেচনা করা হচ্ছে না। এদিন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফে এমনটাই জানানো হয়েছে। প্রসঙ্গত বেশি কিছু সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল ব্যাঙ্কনোটে ওয়াটার মার্ক হিসেবে মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) ছবির জায়গায় রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) এবং এপিজে আব্দুল কালামের (APJ Abdul Kalam) ছবি বিবেচনা করতে পারে।

বেশ কিছু সংবাদ মাধ্যমে খবর

বেশ কিছু সংবাদ মাধ্যমে খবর

প্রসঙ্গত বেশ কিছু সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়, ভারতের রিজার্ভ ব্যাঙ্ক মুদ্রা ও ব্যাঙ্কনোটে মহাত্মা গান্ধীর জায়গায় অন্যদিকে মুখ দিয়ে প্রতিস্থাপনের কথা বিবেচনা করছে।

দেশের দুই কৃতি সন্তানের ছবি দিয়ে প্রতিস্থাপন

দেশের দুই কৃতি সন্তানের ছবি দিয়ে প্রতিস্থাপন

ওইসব প্রতিবেদনে বলা হয়েছিল, রবীন্দ্রনাথ ঠাকুর এবং ভারতের ১১ তম রাষ্ট্রপতি এপিদে আব্দুল কালামের ছবি দেশের নোটগুলিতে দেওয়া হবে। সূত্রের খবর উল্লেখ করে সেখানে বলা হয়েছিল, আরবিআই-এর একটি অভ্যন্তরীণ কমিটি গান্ধীর পাশাপাশি ২০০০ টাকার নোটে রবীন্দ্রনাথ ঠাকুর এবং কালামের ওয়াটার মার্ক যুক্ত করার প্রস্তাব করেছে।প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল আরবিআই এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া আইআইটি-দিল্লির অধ্যাপক দিলীপ সাহানির কাছে তিন বিশিষ্ট ব্যক্তির ওয়াটার মার্ক সমন্বিত দুটি ভিন্ন নমুনা সেট পাঠিয়েছে। ওই অধ্যাপককেদুটি বিকল্পের একটি সেট নির্বাচন করতে বলা হয়েছে। যা পরে সরকারের সামনে রাখা হবে।

নতুন সিরিজের নোটে নতুন ছবি

নতুন সিরিজের নোটে নতুন ছবি

প্রতিবেদনে আরও বলা হয়েছিল অর্থমন্ত্রক এবং আরবিআই নতুন সিরিজের কোনও কোনও ব্যাঙ্কনোটে রবীন্দ্রনাথ ঠাকুর এবং আব্দুল কালামের ওয়াটার মার্ক ব্যবহারের কথা বিবেচনা করছে।

রিজার্ভ ব্যাঙ্কের বিবৃতি

এদিন রিজার্ভ ব্যাঙ্কের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, মিডিয়ার কিছু অংশ রিপোর্ট করেছে রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রা ও ব্যাঙ্কনোটে মহাত্মা গান্ধীর মুখ প্রতিস্থাপন করে অন্যদের মুখ দেওয়ার কথা বিবেচনা করছে। এব্যাপারে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছেন এখনও পর্যন্ত তেমন কোনও প্রস্তাব নেই। প্রসঙ্গত স্বাধীনতার পরবর্তী সময় থেকে এখন পর্যন্ত আরবিআই-এর জারি করা নোটগুলিতে মহাত্মা গান্ধী ছাড়া অন্য কোনও ব্যক্তির ছবি কিংবা ওয়াটার মার্ক ব্যবহার করা হয়নি।

Weather Update: আর্দ্রতাজনিত অস্বস্তি বাংলার জেলায়-জেলায়! কোথায় ভারী বৃষ্টি আর কোথায় ঝড়, একনজরে পূর্বাভাসWeather Update: আর্দ্রতাজনিত অস্বস্তি বাংলার জেলায়-জেলায়! কোথায় ভারী বৃষ্টি আর কোথায় ঝড়, একনজরে পূর্বাভাস

English summary
RBI says there will not be any change on Indian Currency and Bank Note on water mark of Rabindranath, Abdul Kalam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X