আধার বিতর্কে বিস্ফোরক বয়ান প্রাক্তন ইউআইডিএআই চেয়ারম্যান নিলেকানির

  • Posted By:
Subscribe to Oneindia News

আধারের তথ্য ফাঁস নিয়ে দ্য ট্রাইবুনের করা রিপোর্টের ভিত্তিতে মামলা করেছে ইউআইডিএআই। তার নিয়ে বিস্তর বিতর্ক শুরু হয়েছে। এই প্রেক্ষিতেই আধারের প্রাক্তন চেয়ারম্যান তথা ইনফোসিস কর্তা নন্দন নিলেকানি সরব হলেন। পরিকল্পনা করে আধার নিয়ে বিতর্ক তৈরি করা হচ্ছে বলে মনে করছেন তিনি।

আধার বিতর্কে বিস্ফোরক বয়ান প্রাক্তন ইউআইডিএআই চেয়ারম্যানের

নিলেকানি বলেছেন, আধার নিয়ে একশো শতাংশ পরিকল্পনা করে প্রচার চলছে। এই উদ্যোগকে খাটো করা দেখানোর প্রয়াস অব্যাহত। এক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এমনই বলেছেন তিনি।

দ্য ট্রাইবুন সংবাদপত্রের আধারের তথ্য ফাঁস নিয়ে করা রিপোর্টের বিরুদ্ধে গত সোমবার ইউআইডিএআই মামলা করেছে। যে সাংবাদিক রিপোর্ট করেছেন যে মাত্র পাঁচশো টাকার বিনিময়ে আধারের ডেটাবেস আপনার হাতে চলে আসবে। তাঁর বিরুদ্ধে ও ট্রাইবুনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

নন্দন নিলেকানি এই প্রসঙ্গে বলেছেন, এভাবে আধারের তথ্য ফাঁস করা সম্ভব নয়। আধারের তথ্য সুরক্ষিত রাখতে অনেকগুলি স্তর রয়েছে। এই অভিযোগ ভিত্তিহীন বলেই মনে হচ্ছে। তাঁর আরও ব্যাখ্যা, আধার নিয়ে নেতিবাচক ভাবনা না ছড়িয়ে ইতিবাচক ভাবে বিষয়টিকে দেখা উচিত।

প্রসঙ্গত বুধবার আধারে তথ্য গোপন রাখতে নয়া পদক্ষেপের ঘোষণা করেছে ইউআইডিএআই। আর এই পদক্ষেপের ফলে সামনে আনা হয়েছে 'ভার্চুয়াল আইডি'-র ভাবনা। একজন আধার কার্ড গ্রাহক এই ভার্চুয়াল আইডি তৈরি করতে পারেন ইউআইডিএআই ওয়েবসাইট থেকে। এই ভার্চুয়াল আইডি ব্যবহার করা যাবে নানা কাজে। ফলে ১২ ডিজিটের আধার নম্বর লাগবে না। তা সুরক্ষিত রাখা যাবে।

English summary
Orchestrated Campaign To Malign Aadhaar": Ex-UIDAI Chief Nandan Nilekani

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.