• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গ্রামীণ মহিলাদের জন্য মোদী সরকারের বড় ঘোষণা! প্রধানমন্ত্রী জনধন যোজনার মাধ্যমে ওভার ড্রাফটের সুবিধা

Google Oneindia Bengali News

গ্রামে বসবাসকারী মহিলাদের (women) জন্য নতুন পরিষেবা শুরু করতে যাচ্ছে কেন্দ্রের বিজেপি (BJP) নেতৃত্বাধীন মোদী (Narendra Modi) সরকার। এবার গ্রামের মহিলারা পাবেন ওভার ড্রাফটের (Overdraft) সুযোগ। এর ফলে বর্তমানে অ্যাকাউন্টে থাকা টাকার থেকেই বেশি টাকা তুলতে পারেন তাঁরা। নির্দিষ্ট সময়েরক মধ্যে তা পরিষোধ করতে হবে। তবে জন্য আলাদা করে চার্জও কাটা হবে।

কারা কীভাবে এই সুবিধা পাবেন

কারা কীভাবে এই সুবিধা পাবেন

গ্রামোন্নয়ন মন্ত্রকের সচিব নগেন্দ্রনাথ সিনহা দেওয়া নির্দেশিকা অনুযায়ী ১৮ ডিসেম্বর, ২০২১ থেকে এই পরিষেবা শুরু করা হবে। স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে এই সুবিধা দেওয়ার কথা জানানো হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী এই কর্মসূচিতে অংশ নেবে বিভিন্ন ব্যাঙ্কগুলি, রাজ্য ভিত্তিক এই কর্মসূচি গ্রহণ করা হবে। পাশাপাশি বাৎসরিক পুরস্কারও ঘোষণা করা হয়েছে এই কর্মসূচি রূপায়ণের জন্য।

 মহিলারা পাবেন ৫ হাজার টাকা

মহিলারা পাবেন ৫ হাজার টাকা

২০১৯-২০ সালের বাজেটে কেন্দ্রের তরফে সেলফ-হেল্পগ্রুপের সদস্যদের এই ওভারড্রাফট পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। গ্রামোন্নয়ন মন্ত্রকের অধীনে দিনদয়াল অন্ত্যোদয় যোজনা ন্যাশনাল রুরাল লাইভলিহুড মিশনের মাধ্যমে এই পরিষেবা দেওয়া কথা ঘোষণা করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল, গ্রামীন এলাকায় মহিলারা তাঁদের জরুরি প্রয়োজন মেটাতে এই অর্থ কাজে লাগাতে পারবেন। কেন্দ্রের হিসেব অনুযায়ী, সেলফ-হেল্পগ্রুপের প্রায় ৫ কোটি মহিলা এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন। গ্রামীণ এলাকায় বসবাসকারী সেলফ-হেল্প গ্রুপের মহিলারা প্রধানমন্ত্রী জনধন যোজনার মাধ্যমে এই প্রকল্পের সুবিধা লাভ করতে পারবেন।
৩০ নভেম্বর, ২০২১ পর্যন্ত ২৭. ৩৮ লক্ষ সেলফ-হেল্প গ্রুপকে ৬২,৮৪৮ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে।

কেন্দ্র ও রাজ্যের যেসব আধিকারিকরা থাকবেন

কেন্দ্র ও রাজ্যের যেসব আধিকারিকরা থাকবেন

গত ২৬ নভেম্বর ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েনের তরফে প্রত্যেক ব্যাঙ্ককে এই প্রকল্পে অংশগ্রহণের জন্য উপদেশ দেওয়া হয়েছে। এই প্রকল্পের সফল রূপয়ণ করতে গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে ভার্চুয়াল বৈঠক করা হয়েছে।
সরকারি ব্যাঙ্কগুলির পাশাপাশি স্টেট রুরাল লাইভলিহুড মিশন এই কর্মসূচিতে অংশ নিয়েছে। পুরোটাই হয়েছে ভার্চুয়াল। এই কর্মসূচিতে ব্যাঙ্কগুলির ম্যানেজিং ডিরেক্টর, সিইও, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টরস এগজিকিউটিভ ডিরেক্টর, চিফ জেনারেল ম্যানেজার, জেনারেল ম্যানেজার এবং স্টেট লাইভলিহুড মিশনের রাজ্য পর্যায়ের চিফ এগজিকিউটিভ অফিসাররা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন।

ওভারড্রাফ্ট কী?

ওভারড্রাফ্ট কী?

ওভারড্রাফ্ট দিতে পারে ব্যাঙ্ক কিংবা ব্যাঙ্ক নয় এরকম আর্থিক সংস্থাগুলি। ওভারড্রাফ্ট কত হত পারে, তা ঠিক করে ব্যাঙ্ক কিংবা ওইসব সংস্থাগুলি। পাশাপাশি বিভিন্ন ব্যাঙ্ক কিংবা আর্থিক সংস্থাগুলির ওভারড্রাফ্টের পরিমাণও বিভিন্ন হয়ে থাকে।

তৃণমূলের উচ্চাশা 'হাস্যকর'! দাবির সঙ্গে ভারতীয় রাজনীতির বাস্তবতার সম্পর্ক নেই, তীব্র কটাক্ষ অধীরেরতৃণমূলের উচ্চাশা 'হাস্যকর'! দাবির সঙ্গে ভারতীয় রাজনীতির বাস্তবতার সম্পর্ক নেই, তীব্র কটাক্ষ অধীরের

English summary
Modi Govt is giving overdraft facility of Rs 5000 to village women under PM Jandhan Yojana scheme
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion