• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ATM পিন কেন কেবল ৪ সংখ্যার? কারণ শুনলে চমকে যাবেন

Google Oneindia Bengali News

ডিজিটাল লেনদেনের যুগে আজ সবকিছুই সহজ হয়ে গিয়েছে। নগদা টাকা (money) হাতে না নিয়েও মানুষ যে কোনও জায়গায় ভ্রমণ করতে পারে। এমন কী নগদের প্রয়োজন হলেও রয়েছে এটিএম (atm) মেশিন। সাধারণ মানুষ কেবল তাদের কার্ড এটিএম-এ প্রবেশ করার পিন (pin) এবং টাকার পরিমাণ লেখেন তারপর টাকা তুলে নেন।

পিনের জন্যই টাকা নিরাপদ

পিনের জন্যই টাকা নিরাপদ

যে কোনও এটিএম থেকে টাকা তোলার প্রক্রিয়াটি বেশ সহজ। যে কেউ ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারেন। আর পিন হল এর মধ্যেকার একটা নিরাপত্তার ধাপ। যার মাধ্যমে অর্থ সুরক্ষিত থাকে। সাধারণভাবে এই পিন ৪ ডিজিটের হয়। তবে কেউ কি কখনই ভেবে দেখেছেন, এই পিন কেন ৪ ডিজিটের হয়। পিন অর্থাৎ পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বরের মাধ্যমে নির্দিষ্ট কোনও গ্রাহক ছাড়া অন্য কেউ সেই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেন না।

রাখা হয়নি ৬ ডিজিটের পিন

রাখা হয়নি ৬ ডিজিটের পিন

কেউ কি কখনই ভেবে দেখেছেন, যে এটিএম মেশিন যখন তৈরির পরে যখন কোডিং সিস্টেমটি ইনস্টল করা হয়েছিল, তখন পিন কেবল ৪ সংখ্যার ছিল। তবে বলে রাখা ভাল এই পিনটি ৪ সংখ্যার
জন্য নয়, ৬ সংখ্যার জন্য রাখা হয়েছিল। কিন্তু যখন এটির ব্যবহার করা হয়, তখন বোঝা যায়, মানুষ সাধারণভাবে ৪ সংখ্যার পিন মনে রাখতে পারে। ৬ ডিজিটের পিনে মানুষ অস্বস্তিতে পড়ে যায় ফলেশুরুর দিকে এটিএম ব্যবহার কমতে শুরু করেছিল।

৬ ডিজিটের পিন বেশি সুরক্ষিত

৬ ডিজিটের পিন বেশি সুরক্ষিত

অনেক পরীক্ষা-নিরীক্ষার পরে এটিএম-এর পিন কমিয়ে ৪ ডিজিট করা হয়। তবে বলে রাখা ভাল ৬ ডিজিটের পিন ৪ ডিজিটের থেকে বেশি সুরক্ষিত। ৪ সংখ্যার পিন ০০০০ থেকে ৯৯৯৯ পর্যন্ত হতে পারে। এরসাহায্যে ১০০০০ টি বিভিন্ন পিন নম্বর রাখা যায়। যার মধ্যে ২০ শতাংশ পিন হ্যাক করা যায়। যদিও বিষয়টি খুব একটা সহজ কাজ নয়। কিন্তু ৪ ডিজিটের পিন ৬ ডিজিটের পিনের থেকে কিছুটা কম সুরক্ষিত। তবে বিশ্বেরঅনেক দেশেই ৬ সংখ্যার এটিএম পিন ব্যবহার করা হয়ে থাকে।

এটিএম সম্পর্কিত বিশেষ তথ্য

এটিএম সম্পর্কিত বিশেষ তথ্য

এটিএম আবিষ্কার করেছিলেন একডন স্কটিশ বিজ্ঞানী। তার নাম অ্যাড্রিয়ান শেফার্জ-ব্যারন। ১৯৬৯ সালে তিনি এটিএম মেশিন তৈরি করেছিলেন। এই স্কটিশ বিজ্ঞানীর জন্ম ভারতের শিলং-এ।

অনলাইনের পিন পরিবর্তন

অনলাইনের পিন পরিবর্তন

সব ব্যাঙ্কেই অনলাইনে এটিএম পিন জেনারেট করা যায়। এসবিআই-এর তরফে গ্রাহককে নতুন পিন জেনারেট এবং পুরনো পিন বদল করার জন্য সব গ্রাহককে গ্রিন পিনের সুবিধা দেয় এসবিআই।

ভারতীয় রেলের স্লিপার ও চেয়ারকার যায় ভিন্ন দূরত্বে! টিকিটে লেখা 'A' বিশেষ অর্থ বহন করেভারতীয় রেলের স্লিপার ও চেয়ারকার যায় ভিন্ন দূরত্বে! টিকিটে লেখা 'A' বিশেষ অর্থ বহন করে

English summary
Interesting facts on atm pin as and logic behind it.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X