ভার্চুয়াল আধার কার্ড আইডি নিয়ে সমস্ত খুঁটিনাটি জেনে রাখুন অবশ্যই

  • Posted By:
Subscribe to Oneindia News

আধারে তথ্য গোপন রাখতে নয়া পদক্ষেপের ঘোষণা করেছে ইউআইডিএআই। আর এই পদক্ষেপের ফলে সামনে এসেছে 'ভার্চুয়াল আইডি' তৈরির ঘোষণা। একজন আধার কার্ড গ্রাহক এই ভার্চুয়াল আইডি তৈরি করতে পারেন ইউআইডিএআই ওয়েবসাইট থেকে। এই ভার্চুয়াল আইডি ব্যবহার করা যাবে নানা কাজে। ফলে ১২ ডিজিটের আধার নম্বর লাগবে না। তা সুরক্ষিত রাখা যাবে। আধারের তথ্য লিক হওয়া নিয়ে তৈরি হওয়া বিতর্ক থামাতে এই ঘোষণা করা হয়েছে। একনজরে জেনে নেওয়া যাক এই সম্পর্কে সমস্ত খুঁটিনাটি।

দেওয়া যাবে ভার্চুয়াল আইডি

দেওয়া যাবে ভার্চুয়াল আইডি

শুধু ব্যাঙ্ক বা আয়কর দফতরই নয়, বিভিন্ন বেসরকারি সংস্থাও আধার নম্বর চাওয়া শুরু করেছে। এই মার্চের পর থেকে নাগরিকেরা চাইলে আধার নম্বর না দিয়ে ভার্চুয়াল আইডি দিয়ে দিতে পারেন। এই ভার্চুয়াল আইডি অস্থায়ী হবে। ১৬ ডিজিটের নম্বর যার সঙ্গে সংযোগ থাকবে আধার নম্বরের। তবে তা আপনার আধার নম্বর প্রকাশ করবে না।

সহজে তৈরি করা সম্ভব

সহজে তৈরি করা সম্ভব

ব্যবহারকারীই এই ভার্চুয়াল আইডি তৈরি করতে ও সরিয়ে নিতে পারবেন ইউআইডিএআই ওয়েবসাইট, এমআধার মোবাইল অ্যাপ ও আধার এনরোলমেন্ট সেন্টার থেকে।

সহজে ফাঁস হবে না তথ্য

সহজে ফাঁস হবে না তথ্য

বিভিন্ন স্বীকৃত সংস্থাগুলিকে ভার্চুয়াল আইডি দেওয়া মানে আপনার সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য জানানো হল। যেমন কোনও ধরনের ভেরিফিকেশন যেমন নাম, ঠিকানা, ফটো শেয়ার করা হল। এখানে অন্যরা জানতে পারবেন না আপনার আধার নম্বর।

এক সময়ে একটিই আইডি

এক সময়ে একটিই আইডি

এক সময়ে একটি আধার কার্ড বা নম্বরের জন্য একটিই মাত্র ভার্চুয়াল আইডি তৈরি বা অ্যাক্টিভ বা ভ্যালিড থাকবে। একাধিক আইডির বৈধতা থাকবে না।

আলাদা সময়ে একাধিক আইডি করা যাবে

আলাদা সময়ে একাধিক আইডি করা যাবে

ব্যবহারকারী যখন যেমন প্রয়োজন ভার্চুয়াল আইডি তৈরি করতে পারবেন। সেই সংখ্যায় কোনও বাধা নেই। অনেকটা মোবাইল ওটিপি বা পাসওয়ার্ড তৈরির মতো। চাইলে তা সরিয়েও ফেলা যাবে। পরের বার আইডি তৈরি করলে আগের আইডি অটোমেটিক বাতিল হয়ে যাবে।

সরাতে গেলে আধার নম্বর প্রয়োজন

সরাতে গেলে আধার নম্বর প্রয়োজন

ভার্চুয়াল আইডি অস্থায়ী হওয়ায় এজেন্সি ডুপ্লিকেট বা ভুতুড়ে সুবিধাভোগীদের ডেটাবেস থেকে সরিয়ে ফেলতে আধার নম্বরের প্রয়োজন হবে। ভার্চুয়াল আইডি দিয়ে কাজ হবে না।

আধার গ্রাহকদের হাতেই চাবিকাঠি

আধার গ্রাহকদের হাতেই চাবিকাঠি

একমাত্র আধার নম্বর হোল্ডাররাই ভার্চুয়াল আইডি জেনারেট করতে পারবেন। অথেন্টিকেশন ইউজার এজেন্সি ও কেওয়াইসি ইউজার এজেন্সির মাধ্যমে আধারের ভার্চুয়াল আইডি তৈরি করা যাবে না।

থাকছে ন্যূনতম ভ্যালিডিটি পিরিয়ড

থাকছে ন্যূনতম ভ্যালিডিটি পিরিয়ড

ইউআইডিএআই আধারের ভার্চুয়াল আইডির জন্য ন্যূনতম ভ্যালিডিটি পিরিয়ড রাখবে। তাহলে সময় নিয়ে ইউজার তা বদলে নিতে পারবে।

ভার্চুয়াল আইডিকে স্বীকৃতি

ভার্চুয়াল আইডিকে স্বীকৃতি

প্রতিটি ই-কেওয়াইসি পরিষেবাকে এটা নিশ্চিত করতে হবে যে আধার নম্বর হোল্ডাররা যাতে ভার্চুয়াল আইডি ব্যবহার করতে পারে। ১ জুন ২০১৮ সাল থেকে ভার্চুয়াল আইডি গ্রহণ করা বিভিন্ন স্বীকৃত এজেন্সিগুলির কাছে বাধ্যতামূলক করে দেওয়া হচ্ছে।

লিমিটেড কেওয়াইসি

লিমিটেড কেওয়াইসি

ইউআইডিএআই আরও একটি ফিচার যুক্ত করেছে। তা হল লিমিটেড কেওয়াইসি। যার মাধ্যমে স্বীকৃত এজেন্সিগুলির যতটুকু আধারের তথ্য প্রয়োজন তা দেওয়া সম্ভব হবে।

English summary
How Aadhaar's Virtual ID works; All we need to know about the new process of UIDAI

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.