• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ONGC-র শেয়ার বিক্রি করবে সরকার, রইল খুঁটিনাটি সমস্ত তথ্য

  • |
Google Oneindia Bengali News

বেসরকারিকরণের পথে দেশের সবথেকে বড় তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন (ONGC)! এবার সেই সংস্থায় সরকার তাঁর 1.5% শতাংশ অংশীদারি বিক্রি করতে চাইছে। আর তা বিক্রি করে তিন হাজার কোটি টাকা রোজগারের পথে কেন্দ্রীয় সরকার। অফার ফর সেল (OFS) এর মাধ্যমে সরকার তাঁর শেয়ার বিক্রি করবে।

রইল খুঁটিনাটি সমস্ত তথ্য

মঙ্গলবার stock exchange filing-এর মাধ্যমে এমনটাই জানানো হয়েছে। তবে এর জন্যে অফার ফর সেল (OFS) আজ ত্রিশ তারিখ এবং ৩১ মার্চ খুলবে।

বলে রাখা প্রয়োজন দেশের সবথেকে বড় তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন (ONGC)-এ ভারত সরকারের 60.41% শতাংশ শেয়ার রয়েছে। একটি প্রতিবেদন অনুসারে, সরকার ওএনজিসি-তে তার অংশীদারিত্ব বিক্রি করে 10,000 কোটি টাকা সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে।

৩১ মার্চ রিটেল বিনিয়োগকারীদের জন্যে সাবক্রিপশন-

প্রপোসড অফারে 94,352,094 শেয়ার কিংবা 0.75% ইকিউটিতে অংশিদারিত্বে বসে অফার। নন রিটেল বিনিয়োগকারীরা আহ অর্থাৎ ৩০ মার্চ এতে সাবক্রিপশন করতে পারবেন। ৩১ মার্চে রিটেল বিনিয়োগকারীদের জন্যে সাবক্রিপশন থাকবে। বলে রাখা প্রয়োজন, মঙ্গলবার, ২৯ মার্চ, ONGC শেয়ার বিএসইতে 3% কমে 171.05 টাকায় বন্ধ হয়েছে।

৩১ মার্চ রিটেল বিনিয়োগকারীদের জন্যে সাবক্রিপশন-

তবে শেয়ারের ক্লিয়ারেন্স অফার ফর সেল (OFS) -এর তরফে বেঁধে দেওয়া গাইডলাইন অনুযায়ী হবে বলে জানা যাচ্ছে।

১০ শতাংশ রিটেল বিনিয়োগকারীদের জন্যে রিজার্ভ -

অফার ফর সেল (OFS) -এ নুন্যতম ২৫ শতাংশ শেয়ার ম্যাইচুয়াল ফান্ড এবং বিমা সংস্থাগুলির জন্যে রিজার্ভ। যেখানে ১০ শতাংশ রিটেল বিনিয়োগকারীদের জন্যেই রিজার্ভ। রিটেল ইনভেসটার্স ২ লাখের বেশি শেয়ার নিতে পারব না। ONGC-এর কর্মচারী পাঁচ লাখ টাকার ইকিউটির জন্যে আবেদন করতে পারবেন।

OFS -এর মাধ্যমে বিক্রি করতে যাওয়া ইকিউটী শেয়ারের 0.075% শতাংশ কট-অফ প্রাইজ যোগ্যতম কর্মচারীর জন্যে রাখা হয়েছে।

ডিসইনভেস্টমেন্ট টার্গেট কমিয়েছে সরকার

ডিসইনভেস্টমেন্ট টার্গেট কমিয়েছে সরকার

জানুয়ারি ২০২২ সাল পর্যন্ত কেন্দ্রীয় সরকার ডিসইনভেস্টমেন্ট এবং ডিভিডেন্ডের মাধ্যমে প্রায় 45,485.87 কোটি টাকা রোজগার করেছে। অর্থ বছর ২০২২ এর জন্যে সরকার রিভাইজ ডিসইনভেস্টমেন্ট টার্গেট 78,000 কোটী টাকা। যদিও শুরুতে এই টার্গেট 1.7৫ ট্রিলিয়ন টাকা বেঁধে দেওয়া হয়েছিল।

English summary
Govt Share of ONGC to be sold all details in bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X