দূরপাল্লার ট্রেনের টিকিটে নয়, অন্য খাতে খসবে টাকা, নিয়মে বদল রেলের

Subscribe to Oneindia News

দূরপাল্লার ট্রেনে চেপে যাত্রা করলেই এবার অন্য পথে বেশি গাঁটের কড়ি খসবে। তবে তা টিকিটের জন্য দিতে হবে না। খাবারের জন্য অতিরিক্ত গচ্ছা দিতে হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, রেলে চেপে যাত্রা করলে ট্রেনের ভিতরে হোক অথবা বাইরে রেল স্টেশনে কিছু খেলেই তার জন্য অতিরিক্ত ৫ শতাংশ হারে জিএসটি দিতে হবে। কোনও ইনপুট ট্যাক্স ক্রেডিট ছাড়াই এই টাকা কাটা হবে।

দূরপাল্লার ট্রেনের টিকিটে নয়, অন্য খাতে খসবে টাকা

ট্রেনের খাবার ও পানীয়র জিএসটি লাগু হবে কিনা তা নিয়ে রেল মন্ত্রক জানতে চেয়েছিল অর্থমন্ত্রকের কাছে। তার বদলেই এই জবাব এসেছে।

রেলে ও স্টেশনে যে খাবার সাপ্লাই করা হয় তার উপরে জিএসটি চাপে। আগে বিভিন্ন খাবার আলাদা করে জিএসটি ছিল। যার ফলে দামের হেরফের হতো। তা নিয়ে অভিযোগ ছিল। সেটা দেখেই রেল নয়া সিদ্ধান্ত নিয়েছে।

যেমন ধরা যাক রাজধানী বা দুরন্তের ট্রেনগুলিতে টিকিটের সঙ্গে খাবারের দাম নিয়ে নেওয়া হয়। এক্ষেত্রে অসুবিধা নেই। কেউ আলাদা কিছু খেতে চাইলে তাদের জিএসটি সমেত দাম দিতে হবে। আর অন্য ট্রেনে খাবার কিনে খাওয়া যাত্রীদের রেলের দাম ও সঙ্গে ৫ শতাংশ হারে জিএসটি মেনে টাকা মেটাতে হবে।

কোন খাবারের কত দাম তা যাত্রীদের জানিয়ে দিতে রেল উদ্যোগ নিয়েছে। কেউ যাতে বেশি টাকা যাত্রীদের থেকে না নিতে পারে সেজন্যও উদ্যোগ নেওয়া হচ্ছে।

English summary
Passengers travelling by trains and consuming food at either railway stations or on trains will have to pay a GST of 5 per cent without input tax credit, says finance ministry.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.