এয়ারটেলের মরিয়া লড়াই, জিও-কে নকল করেই এবার বাম্পার প্ল্যান নিয়ে এল মিত্তলের সংস্থা

Subscribe to Oneindia News

নতুন বছরের শুরুতেই ধামাকা দিতে শুরু করেছে রিলায়েন্স জিও। ২০১৬ সালের সেপ্টেম্বরে প্রকাশ লগ্নে যেমন ধামাকা দিয়েছিল অনেকটা তেমনই ধামাকা দেওয়ারও ইঙ্গিত দিয়েছে মুকেশ অম্বানীর স্বপ্নের এই মোবাইল সংস্থা।

এয়ারটেলের মরিয়া লড়াই, জিও-কে নকল করেই এবার বাম্পার প্ল্যান নিয়ে এল মিত্তলের সংস্থা

জিও-র এই ধামাকায় এবার জল ঢালতে জোর তৎপর হয়ে উঠল এয়ারটেল। রিলায়েন্স জিও-র মতোই প্রায় একই রকম এক প্ল্যান তারা এবার বাজারে ছেড়েছে। এই প্ল্যান-এর প্রকাশ মাসখানেক হয়ে গেলেও সদ্য প্ল্যানটিকে সরকারিভাবে তারা ঘোষণা করেছে।

৩৯৯টাকার এই প্রি-পেড প্ল্যানে এয়ারটেল প্রতিদিন ১জিবি করে থ্রি-জি এবং ফোর-জি ডেটা দেবে। সঙ্গে মিলছে আনলিমিটেড লোকাল ও এসটিডি ভয়েস কল, রোমিং এবং দিনে ১০০ ফ্রি এসএমএস। এই প্ল্যানের বৈধতা থাকবে ৭০দিন।

রিলায়েন্স জিও অবশ্য এর আগেই ৩৯৮ টাকায় একই রকম প্রি-পেড প্ল্যান বাজারে নিয়ে এসেছে। তবে, রিলায়েন্স জিও-র প্ল্যানে দিনে ১.৫জিবি হাইস্পিড-এর ফোর-জি ডেটা দেওয়া হচ্ছে। জিও-তেও মিলছে ভারতে থাকা যে কোনও মোবাইল নেটওয়ার্কে আনলিমিটেড ফ্রি ভয়েস কলের সুবিধা। এছাড়াও মিলছে ১০০ এসএমএস। সঙ্গে জিও অ্যাপস-এর কমপ্লিমেন্টারি সাবস্ক্রিপশন। জিও-র এই প্ল্যানেরও বৈধতা ৭০দিনের।

মোবাইল বাজার বিশেষজ্ঞদের মতে, প্রি-পেড-এ জিও-র ৩৯৮ টাকার মতো কোনও প্ল্যান এয়ারটেল-এর ছিল না। কারণ, এয়ারটেলের আগের যে ৩৯৯ টাকার প্ল্যানটি ছিল তার বৈধতা ছিল মাত্র ২৮দিন। এতেও দিনে ১জিবি ডেটা দিচ্ছিল এয়ারটেল। বরং এয়ারটেল দীর্ঘমেয়াদ প্রি-পেড বৈধতায় ৪৪৮টাকার প্ল্যানটি নিয়ে এসেছিল। এতে ৭০ দিনের বৈধতা দেওয়া হচ্ছিল। কিন্তু, এত পরিমাণ অর্থ দেওয়ার পর মাত্র ৭০দিনের জন্য ৪৪৮টাকার প্ল্যান নিয়ে গ্রাহকদের মধ্যে খুব একটা সাড়া ফেলতে পারেনি এয়ারটেল। তারমধ্যে জিও ৩৯৮টাকার প্ল্যানে ৭০দিনের বৈধতা দেওয়ায় এয়ারটেল-এর কপালে ভাঁজ পড়ে গিয়েছিল। সুতরাং, এয়ারটেল একদিকে যেমন ৩৯৯ টাকার নয়া এক প্রি-পেড প্ল্যান নিয়ে এসে জিও-কে মোকাবিলা করতে চেয়েছে, তেমনি তাদের ৪৪৮টাকা ও ৫০৯ টাকার প্রি-পেড প্ল্যানের বৈধতার সময়সীমাও অনেকটা বাড়িয়েছে। ৪৪৮টাকার প্রি-পেড প্ল্যানের বৈধতা ৭০ দিনের পরিবর্তে ৮২ দিন এবং ৫০৯-এর বৈধতা ৯১ দিন করা হয়েছে।

এয়ারটেল ৯৩টাকার একটি প্রি-পেড প্ল্যানকেও বাজারে নিয়ে এসেছে। এতে সমস্ত নেটওয়ার্কে আনলিমিটেড ফ্রি-কল-এর সুবিধা মিলছে। এছাড়াও এতে রয়েছে ১০০ ফ্রি এসএমএস এবং দিনে ১জিবি করে ফ্রি থ্রি-জি ও ফোর-জি ডেটা। তবে, এই প্ল্যানের বৈধতা মাত্র ১০দিনের। জিও-রও আবার এমনই এক প্রি-পেড প্ল্যান আছে। জিও-র এই ৯৮ টাকার প্রি-পেড প্ল্যানে এয়ারটেল-এর মতোই সুবিধা মিলছে। শুধু ফ্রি এসএমএস-এর সংখ্যা ১৪০টি। আর প্ল্যানের বৈধতা ১৪ দিনের।

English summary
Airtel is refreshing its Rs. 399 prepaid pack to offer similar benefits as those available on Jio's Rs. 398 pack. Under the new Rs. 399 pack, Airtel is offering 1GB 3G/ 4G data per day.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.