• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জানুয়ারি থেকে নতুন নিয়ম, দশ হাজারের ওপরে টাকা জমা ও তোলায় এই ব্যাঙ্কে দিতে হবে চার্জ

Google Oneindia Bengali News

কয়েকদিন পরেই নতুন বছর। নতুন বছরের শুরু থেকে অনেক নিয়মের পরিবর্তন হয়। ২০২২-এর শুরু থেকে ব্যাঙ্কের (bank) নিয়মের পরিবর্তন হতে চলেছে। সরকার নিয়ন্ত্রিত একটি ব্যাঙ্কে টাকা তোলা (withdrawal) এবং জমা (cash deposit) দেওয়ার ক্ষেত্রে ১০ হাজারের (Rs 10000) সীমা রাখা হচ্ছে। এর বেশি হলেই চার্জ দিতে হবে।

আইপিপিবি ব্যাঙ্কে নতুন নিয়ম

আইপিপিবি ব্যাঙ্কে নতুন নিয়ম

২০২২-এর ১ জানুয়ারি থেকে আইপিপিবি ব্যাঙ্ক অর্থাৎ ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে নতুন নিয়ম চালু হতে চলেছে। এই ব্যাঙ্কে যাঁদের অ্যাকাউন্ট রয়েছে তাঁরা যদি টাকা জমা এবং তোলার ক্ষেত্রে ১০ হাজারের সীমা অতিক্রম করেন, তাহলে চার্জ দিতে হবে।

ব্যাঙ্কে তিন ধরনের অ্যাকাউন্ট রয়েছে

ব্যাঙ্কে তিন ধরনের অ্যাকাউন্ট রয়েছে

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে তিন ঘরনের অ্যাকাউন্ট রয়েছে, যেখানে বেশ কিছু সুবিধা দেওয়া হয়ে থাকে। তিন ধরনের সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রেই বেশ কিছু সুবিধা একই রকমের। যেমন এইসব অ্যাকউন্টে ১ লক্ষের বেশি টাকা রাখা যাবে না। তবে ১ লক্ষের বেশি টাকার ট্রান্সফারের ক্ষেত্রে পোস্ট অফিস ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যাবে।

 আইপিবিপি বেসিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট

আইপিবিপি বেসিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট

আইপিবিপি বেসিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে যে কোন পরিমাণ টাকা জমার ক্ষেত্রে পরিষেবার জন্য কোনও মূল্য দিতে হবে না। অন্যদিকে টাকা তোলার ক্ষেত্রে প্রতিমাসে ৪ বারের জন্য পরিষেবা বিনামূল্যে পাওয়া যাবে। তবে তারপের টাকা তোলার ক্ষেত্রে পরিষেবার মূল্য হবে ০.৫০%। ন্যূনতম ২৫ টাকা হতে পরিষেবা চার্জ ধরা হয়েছে বেসিক সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে।

আইপিপিবি সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্ট

আইপিপিবি সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্ট

বেসিক সেভিংস অ্যাকাউন্ট ছাড়া সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রতিমাসে ১০ হাজার টাকা পর্যন্ত টাকা জমায় কোনও পরিষেবা মূল্য দিতে হবে না। তবে তারপরে পরিষেবার মূল্য হবে ০.৫০%। যা ন্যূনতম হবে ২৫ টাকা।
অন্যদিকে বেসিক সেভিংস অ্যাকাউন্ট ছাড়া সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্টে ২৫ হাজার টাকা পর্যন্ত তোলার ক্ষেত্রে প্রতিমাসে কোনও পরিষেবা মূল্য দিতে হবে না। এর পরের ক্ষেত্রে পরিষেব মূল্য হবে আগের মতো।
আইপিপিবির ওয়েবসাইটে বলা হয়েছে, টাকা জমা এবং তোলার ক্ষেত্রে নতুন এই বিধি কার্যকর হবে ১ জানুয়ারি থেকে। তবে যে চার্জের কথা বলা হয়েছে, তা জিএসটি বাদ দিয়ে। অর্থাৎ জিএসটি যুক্ত হলে চার্জের পরিমাণও বাড়বে।
এর আগে গত ১ অগাস্ট থেকে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক ঘরের দুয়ারে পরিষেবা নিয়ে হাজির হয়েছিল, প্রতি অনুরোধের জন্য পরিষেবা মূল্য ধরা হয়েছিল ২০ টাকা।

মহারাষ্ট্র সরকার ডিলার-ব্রোকার-ট্রান্সফারের! হিন্দুত্বের সঙ্গে আপস করেছে শিবসেনা, গর্জে উঠলেন অমিত শাহমহারাষ্ট্র সরকার ডিলার-ব্রোকার-ট্রান্সফারের! হিন্দুত্বের সঙ্গে আপস করেছে শিবসেনা, গর্জে উঠলেন অমিত শাহ

English summary
Account holders of IPPB bank will have to pay more on depositing and withdrawals if they exceed Rs 10000 limit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X