• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চলতি বছরের রাখি বন্ধন উৎসব কখন, কোন সময়ে পালন করবেন, তা জেনে নিন এখানে

  • |
Google Oneindia Bengali News

হিন্দুধর্মে রাখি বন্ধন উৎসবে খুব বিশেষ বলে মনে করা হয়। কারণ এইদিনই বোন ভাইয়ের হাতে রাখি পড়িয়ে থাকেন। তাছাড়াও এটি একটি সম্পর্কের প্রতীক। প্রতিবছর শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই রাখি বন্ধন উৎসব পালন করা হয়। চলতি বছরের আগস্ট মাসের ১১ তারিখ রাখি বন্ধন উৎসব পালিত হবে। এই দিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চতুর্দশী তিথিতে ১০ টা ৫৮ মিনিট থেকে পূর্ণিমা দিতে শুরু হবে। ভাদ্র পূর্ণিমা তিথি শুরু হবে রাত ৮ টা ৫৫ মিনিটে। জেনে নিন কোন সময় আপনি আপনার ভাইয়ের হাতে রাখি বাঁধবেন অর্থাৎ রাখির শুভ সময়।

ভাদ্র চন্দ্র মকর রাশিতে নিম্নমুখী হবে

ভাদ্র চন্দ্র মকর রাশিতে নিম্নমুখী হবে

জ্যোতিষ শাস্ত্র অনুসারে রাখি বন্ধনের দিন ভাদ্র চন্দ্র মকর রাশিতে নিম্নমুখী হবে। তার কারণে পৃথিবী কোনোভাবেই ক্ষতির মুখে পড়বে না। এই দিন ভাদ্র উপস্থিতির কারণে কোন বাধার সম্মুখীন হবে না কোন গ্রহই। ভাইকে রাখি পড়ানোর শুভ সময় ১১ অগাস্টের সকাল ১০টা ৫৮ মিনিট থেকে ১২ অগাস্টের সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত।

 চোঘদিয়া মুহূর্তে রাখির বাঁধার শুভ সময়

চোঘদিয়া মুহূর্তে রাখির বাঁধার শুভ সময়

১০ টা ৪৫ মিনিট থেকে ১২ টা ২৪ পর্যন্ত

১২ টা ২৪ থেকে দুপুর ২ টো ৪ মিনিট পর্যন্ত

২ টো ৪ মিনিট থেকে ৩ টে ৪৫ পর্যন্ত

বিকেল ৫ টা ২২ থেকে থেকে সন্ধে ৭ টা ২ মিনিট পর্যন্ত

 রাক্ষী বন্ধন উৎসব বৃশ্চিকী ভাদ্রতে হয়

রাক্ষী বন্ধন উৎসব বৃশ্চিকী ভাদ্রতে হয়

জ্যোতিষশাস্ত্র অনুসারে রাক্ষী বন্ধন উৎসব বৃশ্চিকী ভাদ্রতে। ১১ অগাস্ট দিনটি ভদোত্তরাম (ভাদ্রের পরে) রাত ৮ টা ৫০ মিনিটে টার রাখি বাঁধা অত্যন্ত শুভ। অন্যদিকে, কোনো বাধ্যবাধকতা থাকলে চোঘদিয়া মুহুর্তে রাখি বাঁধতে পারেন।

 কেন ভাইকে রাখি পরাবেন

কেন ভাইকে রাখি পরাবেন

শুক্ল পূর্ণিমায় রাখী বন্ধনে গ্রহ-পরিবর্তনের একটি বিশেষ সমন্বয় রয়েছে। এই দিন উপবাস করে পূর্ণিমা দিনের রাখী পরান। শাস্ত্র মতে রাখি বাঁধার সময় ভাইকে পূর্ব বা উত্তর দিকে মুখ করে বসতে হবে। এরপর বোন তার অনামিকা দিয়ে ভাইয়ের কপালে রোলির তিলক লাগাতে হবে। এরপর ভাইয়ের হাতে রাখি বাঁধতে হবে। তারপর তাঁকে মিস্টিমুখ করান। দাদা হলে তাঁর থেকে আশীর্বাদ নিন। বোনকে রক্ষা করার শপথ নিতে হবে ভাইকে। তারপর তাঁকে মিষ্টি জল খাইয়ে উপহার দিন।

(এই সকল তথ্য জ্যোতিষ নির্ভর। সকলের ক্ষেত্রে এটি প্রযোজ্য নাও হতে পারে)

রাখী উৎসবের দিন বোনেদের খালি হাতে পাঠাবেন না, নয়তো আপনার জীবন অশান্তিতে ভরে যাবেরাখী উৎসবের দিন বোনেদের খালি হাতে পাঠাবেন না, নয়তো আপনার জীবন অশান্তিতে ভরে যাবে

English summary
when will rakhi bandhan festival be celebrated do you know
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X