• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাখী পূর্ণিমা ২০২১ এর দিন, ক্ষণ, তিথি একনজরে, পড়ছে কোন বিশেষ যোগ

Google Oneindia Bengali News

বাঙালির ১২ মাসে তেরো পার্বণ। তবে করোনাকালে সেভাবে এই সমস্ত পার্বণকে উদযাপন করা যাচ্ছে না। এদিকে, এই পরিস্থিতিতে,উৎসবের আমেজ তো আর থেমে থাকছে না! তাই পর্মপরা মেনে ক্যালেন্ডারের হিসাব অনুযায়ী উৎসবের মরশুম আসতে শুরু করে দিয়েছে। অগাস্ট মাস থেকেই একের পর এক তিথি পালিত হচ্ছে করোনার আবহে। সামনেই রয়েছে রাখী বন্ধন উৎসব। একনজরে দেখে নেওয়া যাক রাখী বন্ধন উৎসব ২০২১ সালে কবে পড়ছে।

কবে পড়েছে রাখী বন্ধন?

কবে পড়েছে রাখী বন্ধন?

২০২১ সালে রাখী বন্ধন উৎসব পালিত হচ্ছে ২২ অগাস্ট। প্রসঙ্গত, চলতি মাসেই সম্পর্কের এক অমোঘ খতিয়ানকে উদযাপন কের সারা দেশে এই উৎসব পালিত হবে। পৌরাণিক আমল থেকেই রাখী বন্ধন উৎসব ঘিরে একাধিক কথা প্রচলিত রয়েছে। বহু ঐতিহাসিক ঘটনাও এর সঙ্গে জড়িত। ফলে সব মিলিয়ে রাখী বন্ধন ঘিরে চলতি বছরে দেশের একাধিক প্রান্ত এবার উৎসবের আনন্দে গা ভাসাতে চলেছে।

কোন তিথিতে পালিত হয় এই উৎসব

কোন তিথিতে পালিত হয় এই উৎসব

পৌরাণিক কথা অনুযায়ী শ্রাবণ মাসের শুক্লপক্ষে রাখী বন্ধন উৎসব পালিত হয়। পৌরিণিক কাহিনি অনুযায়ী, এই তিথিতে মহারাভারতের যুদ্ধের সময় শ্রীকৃষ্ণের শশুপালবধ নিয়ে একটি অধ্যায় প্রচলিত রয়েছে। এমন তিথিতে সেই সময় শ্রীকৃষ্ণের রক্তাক্ত কাটা হাতে নিজের ওড়নার বেঁধে দেন দ্রৌপদী। তাঁদের সেই বন্ধুত্বের সম্পর্কের উদযাপন ঘিরেই ভাইবোনের মধ্যে এই বিশেষ দিনটি রাখী উৎসব হিসাবে পালিত হয়।

২০২১ সালে রাখী বন্ধনের সময়, তিথি

২০২১ সালে রাখী বন্ধনের সময়, তিথি

২২ অগাস্ট সন্ধ্যেবেলা ৫:৫৮ মিনিট পর্যন্ত রাখী বন্ধনের সময়সীমা। যদিও হিন্দুশাস্ত্র মতে একদিন আগে থেকেই পড়ে যাচ্ছে পূর্ণিমা। কথিত রয়েছে, মুঘল সম্রাট হুমায়ুনকে নিজের ওড়নার অংশ বেঁধে ভাই বোনের সম্পর্ক স্থাপন করেছেন রাজপুত রানী দুর্গাবতী। সেই থেকে দুর্গাবতীর ভাই হয়ে ভ্রাতৃত্বের ধর্ম পালন করেন হুমায়ুন। এমনই ঘটনা কথিত রয়েছে।

পড়ছে কোন বিশেষ যোগ?

পড়ছে কোন বিশেষ যোগ?

২২ অগাস্ট রাখী পূর্ণিমায় পড়ছে এবার একটি বিশেষ যোগ। এই বছরে রাখী পূর্ণিমায় ঘনিষ্ঠা ও শোভন যোগ পড়ছে। এই যোগের ফলে এমন দিনে এই উৎসব ঘিরে শুভফল পাওয়া যাবে। ফলে ২২ তারিখটি শুভ বলে বিবেচিত হবে।

রাখী পূর্ণিমা কখন পড়ছে?

রাখী পূর্ণিমা কখন পড়ছে?

২০২১ সাল ২১ অগাস্টই পড়ে যাচ্ছে পূর্ণিমা। ২১অগাস্ট সন্ধ্যে ০৭ মিনিট নাগাদ পড়বে পূর্ণিমা। এরপর ২২ অগাস্ট পূর্ণিমা তিথি বিকেল ৫ টা ৩১ মিনিট পর্যন্ত থাকবে। রাখী পরানোর ভালো মুহূর্ত থাকবে ভোর ৬টা ১৫ মিনিট থেকে বিকেল ৫ টা পর্যন্ত।

English summary
Rakhi Purnima date , time, significance . Know when is Raksha Bandhan of 2021.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X