• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হতে চলেছে বছরের প্রথম চন্দ্রগ্রহণ, বিপদ এড়াতে মাথায় রাখুন জরুরী কিছু বিষয়

Google Oneindia Bengali News

গত ৩০ এপ্রিল সংগটিত হয়েছে বছরের প্রথম সূর্যগ্রহণ। আর তার মাত্র ১৫ দিনের মাথাতেই হতে চলেছে বছরের প্রথম চন্দ্রগ্রহণ। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, যে কোনও গ্রহণের ক্ষেত্রে মহাজাগতিক গতিবিধি সৃষ্টি হয়। আর তার প্রভাব সরাসরি পড়ে সকল প্রকার রাশির জাতক জাতিকাদের জীবনের উপর। আর এই প্রভাবের ফলে নানারকম ভাবে পরিবর্তিত হয় জীবন যাত্রা। দেখে নেওয়া যাক চন্দ্রগ্রহণের দিনক্ষণ, এবং বেশ কিছু বিশেষ বিষয় যা গ্রহণের সময় খেয়াল রাখা উচিত।


চন্দ্রগ্রহণের নির্ঘণ্ট

চন্দ্রগ্রহণের নির্ঘণ্ট

এই বছর, অর্থাৎ ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ সংগঠিত হতে চলেছে বৈশাখ পূর্ণিমার দিন। এটি সম্পূর্ণ চন্দ্রগ্রহণ। চলতি মাস অর্থাৎ মে মাসের ১৬ তারিখ সোমবার ঘটতে চলেছে চন্দ্রগ্রহণ। তার উপরে সোমবার এমনিতেই চন্দ্রের সঙ্গে সম্পর্কিত দিন। এছাড়াও সোমবার ভগবান শিবকে উৎসর্গ করা হয়ে থাকে। পরমেশ্বর মহাদেব স্বয়ং তাঁর মাথায় চন্দ্রকে ধারণ করেন। এছাড়াও এই দিনে বৈশাখী পূর্ণিমাও রয়েছে। আর তাই এই সমস্ত কারণে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ খুব বিশেষ হতে চলেছে।

 চন্দ্রগ্রহণের সূতক কাল

চন্দ্রগ্রহণের সূতক কাল

২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ আগামী ১৬ মে সকাল ৮টা বেজে ৫৯ মিনিটে শুরু হতে চলেছে। এবং এটি প্রায় দেড় ঘন্টা ধরে স্থায়ী হবে। সকাল ১০টা বেজে ৪৩ মিনিটে শেষ হবে চন্দ্রগ্রহণ। কিন্তু বছরের প্রথম সূর্যগ্রহণের মতই বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। প্রসঙ্গত, ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বিস্তীর্ণ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক মহাসাগরের উপকূলবর্তী অঞ্চল এবং অ্যান্টার্কটিকায় দৃশ্যমান হবে। যেহেতু এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এর সূতক সময়কাল ভারতে বৈধ হবে না।

 আগামী চন্দ্রগ্রহণ

আগামী চন্দ্রগ্রহণ

প্রসঙ্গত, এই বছর, অর্থাৎ ২০২২ সালে সর্বমোট চারটি গ্রহণ সংগঠিত হতে চলেছে। যার মধ্যে দুটি সূর্যগ্রহণ এবং বাকি দুটি চন্দ্রগ্রহণ। বছরের প্রথম সূর্যগ্রহণ ইতিমধ্যেই ৩০ এপ্রিল হয়ে গিয়েছে। বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটিত হতে চলেছে এই মাসেই অর্থাৎ মে মাসের ১৬ তারিখ। ২০২২ সাল অর্থাৎ এই বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটবে আগামী ৮ নভেম্বর। এই চন্দ্রগ্রহণ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে।

 চন্দ্রগ্রহণের বিশেষ বিষয়

চন্দ্রগ্রহণের বিশেষ বিষয়

যেহেতু ২০২২ সালে বৈশাখী পূর্ণিমা এবং বছরের প্রথম চন্দ্রগ্রহণ একই দিনে ঘটিত হতে চলেছে তাই এই দিনে কিছু বিষয় খেয়াল রাখা খুবই জরুরি। এই দিনে, পবিত্র নদীতে বা পবিত্র নদীর জলের সঙ্গে মিশ্রিত জল দিয়ে স্নান করা শুভ বলে মনে করা হয়। গ্রহণ শেষ হওয়ার পর দান করলে এর ভালো ফল পাওয়া যায়। মনে রাখতে হবে চন্দ্রগ্রহণের সময় কিছু খাওয়া বা পান করা একদমই উচিত নয়। এছাড়াও, এই সময়ে যতটা সম্ভব ঈশ্বরের উপাসনা করা, গুরু বা শিব মন্ত্র জপ করা উচিত, নাহলে গ্রহণের খারাপ প্রভাব পড়তে পারে জীবনে। গ্রহণের সময় নেতিবাচক শক্তি সক্রিয় হয়। অতএব, এই নেতিবাচকতা এড়াতে চিন্তাভাবনাকে ইতিবাচক রাখা এবং ঈশ্বরের নামে মনোযোগ কেন্দ্রীভূত করলে জীবনের সব বাধা দূর হয়ে যায়।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ তথ্যের উপর নির্ভরশীল)

চলতি মাসেই বছরের প্রথম চন্দ্রহণ, এক নজরে জেনে নিন গ্রহণ সম্পর্কিত সব তথ্যচলতি মাসেই বছরের প্রথম চন্দ্রহণ, এক নজরে জেনে নিন গ্রহণ সম্পর্কিত সব তথ্য

English summary
learn some important details of the first lunar eclipse of 2022 in may
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion