• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জীবনে সফলতার তালা খুলতে হলে এখনই ত্যাগ করুন এই বাজে স্বভাবগুলি

Google Oneindia Bengali News

জীবনে সবাই সাফল্য পেতে চায়। কিন্তু সকলের ভাগ্যে সফলতা সবসময় আসে না অথবা তা আসলেও অনেক দেরি করে। কেউ কেউ এর জন্য নিজের ভাগ্যকে দোষারোপ করেন আবার কেউ কেউ নিজেদের পরিশ্রমে খামতি আছে বলে মেনে নেন। নীতি শাস্ত্রে বলা হয়েছে কোনও ব্যক্তির সফল–অসফল হওয়া তাধের অভ্যাসের ওপরও নির্ভর করে। এমন অনেক অভ্যাস থাকে যা ধনী ব্যক্তিকেও দরিদ্র করে দেয়। এমন মানুষের থেকে সফলতা অনেক দূরে থাকে। আসুন জেনে নিই যে সেই বাজে স্বভাবগুলি কোনটি এবং তার থেকে কীভাবে রেহাই মিলবে।

মদ্য পান ত্যাগ করুন

মদ্য পান ত্যাগ করুন

শাস্ত্রে মদকে সবচেয়ে বাজে স্বভাব বলে বর্ণনা করা হয়েছে, যা বুদ্ধি ভ্রষ্ট করে ও মনে অহংকার এনে দেয় সেটাই মদ। মদের নেশায় যে ব্যক্তি ডুবে থাকে তিনি যতই উপার্জন করুক না কেন তাঁর কাছে সেই অর্থ কখনই থাকে না। এই ধরনের ব্যক্তি তাঁর পূর্বপুরুষের সঞ্চয় করা ধন-সম্পত্তি ও মান-সম্মানও নষ্ট করে।

জুয়া খেলবেন না

জুয়া খেলবেন না

জুয়াকে জীবন ধ্বংসের কারণ হিসাবে মানা হয়। যার সবচেয়ে বড় উদাহরণ মহাভারত। জুয়ার কারণেই পাণ্ডবদের নিজেদের রাজ্যপাট হারাতে হয়েছিল। আপনি যখন সট্টা, লটারিতে টাকা ওড়ান সেটাও একধরনের জুয়ার মধ্যেই পড়ে এবং এর মাধ্যমেও অর্থ অপচয় হয়।

আলস্য ছাড়ুন

আলস্য ছাড়ুন

নীতি শাস্ত্র অনুসারে মানুষের সবচেয়ে বড় শত্রু তাঁর অলসতা। যে ব্যক্তি কাজের বদলে নিজের শরীরকে আরাম দিতে মশগুল থাকে তাঁর থেকে লক্ষ্মী দেবী শতহস্ত দূরে থাকেন। এমনকী কোনও দরিদ্র ব্যক্তিও যদি কঠোর পরিশ্রম করেন তবে তাঁর দরিদ্রতা দ্রুত চলে যায়। তাই জীবনে সফল হতে হলে অলসতা ছাড়তে হবে।

দিনের বেলা ঘুম ত্যাগ

দিনের বেলা ঘুম ত্যাগ

দিনের বেলা ঘুমোনোকে শাস্ত্রে ধন-সম্পত্তির ধ্বংস বলে মানা হয়েছে। শাস্ত্র অনুযায়ী, যে ব্যক্তি অনেক ঘুমোয় বা দিনের বেলা ঘুমোয় তাঁদের ওপর লক্ষ্মী দেবীর কখনও কৃপা হয় না। ভগবান শ্রী কৃষ্ণ গীতাতেও বুঝিয়েছেন যে যাঁরা বেশি বা কম ঘুমোন তাঁরা কখনই সফলতা পান না।

প্রয়োজনের অধিক খরচ নয়

প্রয়োজনের অধিক খরচ নয়

যাঁরা নিজেদের প্রয়োজনীয়তার অধিক খরচ করেন তাঁরা কখনও সুখী থাকেন না। এই ভুল অভ্যাসের ফলে অনেক মানুষই নিজের পারিবারিক সম্পত্তি হারিয়ে ফেলেন। নিজের বিলাসবহুল শখের কারণে এই মানুষগুলি ধীরে ধীরে দেনায় ডুবে যেতে থাকেন। অনেকসময়ই এই দেনা তাঁরা শোধ করতে পারেন না। যার জন্য তাঁদের আত্মীয় স্বজন ও সমাজের কাছে লজ্জিত হতে হয়।

English summary
if you have get success in your life remove this bad habits now
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X