• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এই রাখী বন্ধন উৎসবে ভাই–বোনের মঙ্গল কামনায় এই সাতটি কাজ করা থেকে বিরত থাকতে হবে

Google Oneindia Bengali News

ভাই–বোনের অটুট সম্পর্কের উৎসব রাখী বন্ধন এ বছর ২২ অগাস্ট পালন করা হবে। প্রচলিত রীতি অনুযায়ী শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে রাখী উৎসবের আয়োজন করা হয়ে থাকে। এইদিন বোনেরা তাঁর ভাইয়ের হাতে রাখী বাঁধে এবং ভাইয়ের দীর্ঘায়ু ও সুখকর জীবনের মঙ্গল কামনা করে। এর সঙ্গে ভাইয়ের কাছ থেকে এই প্রতিশ্রুতিও নেয় যে বোনের সুখ–দুঃখে যেন ভাই সর্বদা পাশে থাকতে পারে এবং বোনকে সব মুশকিল থেকে রক্ষা করবে।

রাখীর দিন বোনেদের প্রথমে রাখীর থালা সাজাতে হবে। থালায় কুমকুম, অক্ষত, প্রদীপ ও রাখী এগুলি রাখতে হবে। এরপর ভাইয়ের আরতি করে তার কপালে তিলক পরাতে হবে। এর সঙ্গে রাখী বাধার পর ভাইয়ের আরতি করে, ভাইকে মিষ্টি খাওয়াতে হবে। ভাই যদি বোনের থেকে বড় হয় তবে তার পা ছুঁয়ে আশীর্বাদ নিতে হবে। এছাড়াও যদি বোন বড় হয় তো ভাইকে তার পা ছুঁয়ে আশীর্বাদ নিতে হবে। রাখী বাধার পর ভাইয়ের ইচ্ছা ও সামর্থ অনুযায়ী বোনকে কোনও উপহার দেবে। এটা রাখী উৎসবের প্রচলিত ধারা। তবে এমন কিছু কাজ রয়েছে যা আখীর দিন ভুলেও করবেন না। সেরকমই কিছু নিয়ম জেনে রাখুন।

রাখীতে এই কাজগুলি নয়

কালো রঙের পোশাককে না

কালো রঙের পোশাককে না

রাখীর সময় এটা মনে রাখবেন যে বোন যেন কালো রঙের পোশাক না পরে। কালো রঙ নেতিবাচকের প্রতীক বলে মনে করা হয়। এছাড়াও রাখীতে কালো রঙ রয়েছে এমন রাখীও ব্যাবহার করা ঠিক নয়।

ভাদ্র কালে রাখী পরানো নয়

ভাদ্র কালে রাখী পরানো নয়

রাখীর দিন বোনেদের ভাদ্র কালে রাখী পরানো উচিত নয়। ভাদ্র কাল কখন পড়ছে তা আগে থেকে জেনে নিন। এ বছর ২২ অগাস্ট রাখীর দিন সকাল ৬টা ১৫ মিনিটের পর থেকে ভাদ্র কালের ছায়া নেই। এছাড়াও রাহুকালেও রাখী বাঁধা থেকে বিরত থাকতে হবে।

 তোয়ালে বা রুমাল উপহারে নয়

তোয়ালে বা রুমাল উপহারে নয়

রাখীর সময় এটাও মনে রাখতে হবে যে ভাই ও বোন রাখীর সময় একে-অপরকে যেন তোয়ালে বা রুমাল উপহারে না দেন। এটাকে শুভ বলে মনে করা হয়না।

ভাঙা চাল ব্যবহার নয়

ভাঙা চাল ব্যবহার নয়

৪)‌ এটাও মনে রাখতে হবে যে ভাইয়ের তিলক করার সময় যেন ভাঙা চালের প্রয়োগ না করা হয়।

ধারালো উপহার বোনকে নয়

ধারালো উপহার বোনকে নয়

বোনের পাশাপশি ভাইকেও এটা মনে রাখতে হবে যে রাখীর এই উৎসবে যেন ভাই বোনকে ধারালো কোনও উপহার না দেয়।

দক্ষিণ দিকে ভাই বসবে না

দক্ষিণ দিকে ভাই বসবে না

রাখী বাঁধার সময় এটা মনে রাখবেন যে ভাই যেন দক্ষিণ দিক করে না বসেন। পূর্ব দিক করে ভাইকে বসিয়ে রাখী বাঁধতে হবে। এটা শুভ। উত্তর দিক করেও বসতে পারে ভাই।

নুন খাওয়া যাবে না

নুন খাওয়া যাবে না

রাখী বন্ধনের দিন রাখী না পরানো পর্যন্ত বোন নুন খাবে না। রীতি অনুযায়ী রাখী পরানো পর্যন্ত বোনকে উপবাস থাকতে হয়। তেমনি ভাইকেও রাখী না পরা পর্যন্ত নুন খেতে নেই।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
dont do this 7 things during rakhi bandhan festival
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X