• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আসছে বসন্ত নবরাত্রি, ভুলেও করবেননা এইসব কাজ, নাহলে জীবনে আসবে ঘোর বিপদ

আসছে বসন্ত নবরাত্রি, ভুলেও করবেননা এইসব কাজ, নাহলে জীবনে আসবে ঘোর বিপদ
Google Oneindia Bengali News

শক্তি উপাসনার উৎসব নবরাত্রি দেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়ে থাকে। ৯টি রূপের পূজা করা হয়। বছরে ৪টি নবরাত্রি হয়। যার মধ্যে চৈত্র ও শারদীয়া নবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে, কারণ এই দুই নবরাত্রি হল প্রকাশ্য নবরাত্রি, এবং বাকি দুটি গুপ্ত নবরাত্রি হিসেবে পালিত হয়ে থাকে। পঞ্জিকা মতে এই বছর চৈত্র নবরাত্রি আগামী ২রা এপ্রিল ২০২২ থেকে শুরু হবে এবং ১১ই এপ্রিল, ২০২২ পর্যন্ত চলবে। নবরাত্রিতে মা শক্তির আরাধনা করলে তাঁর বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। এছাড়াও, এটি বিশ্বাস করা হয় যে নবরাত্রির সময় কিছু কাজ না করা উচিত। কথিত আছে যে নবরাত্রির সময় কেউ যদি এই কাজগুলি করে তবে তার জীবনে দারিদ্র্য বাসা বাঁধতে শুরু করে। এর পাশাপাশি নানা ধরনের ঝামেলাও পোহাতে হয়। দেখে নেওয়া যাক নবরাত্রির দিনগুলোতে কী কী কাজ করা ঠিক নয়।

আমিষ খাবার খাওয়া

আমিষ খাবার খাওয়া

নবরাত্রির সময় দেবীর ৯টি ভিন্ন রূপের পূজা করা হয়। এই দিনগুলিতে মা দুর্গার ভক্তরা উপবাস রেখে দেবীর আরাধনা করেন। এমন পরিস্থিতিতে নবরাত্রির সময় আমিষ জাতীয় খাবার খাওয়া উচিৎ নয়। মনে করা হয় এই সময় আমিষ খাবার খেলে জীবনে তামসিক গুণের প্রভাব পড়ে, যার জন্য আর্থিক সমস্যা দেখা দিতে পারে।

রসুন-পেঁয়াজ সেবন

রসুন-পেঁয়াজ সেবন

সনাতন ধর্ম অনুযায়ী, রসুন ও পেঁয়াজকে তামসিক খাবার হিসেবে মনে করা হয়। বলা হয় যে তামসিক খাবার মনের একাগ্রতা নষ্ট করে। এটি মানসিক অবসাদও সৃষ্টি করে। এই কারণেই নবরাত্রির সময় তামসিক খাবার খাওয়া হয় না। তাই এই সময় পেঁয়াজ রসুন দেওয়া কোনও খাবার খেলে মানসিক অশান্তি তৈরি হতে পারে, সেই কারণে এগুলি এই সময় এড়িয়ে চলা ভালো।

 মদ্যপান

মদ্যপান

ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, কোনো পবিত্র উৎসবে মদ খাওয়া একদমই উচিত নয়। চৈত্র মাসকে ভগবতী দুর্গার পূজার জন্য অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। আর নবরাত্রির দিনগুলিতে খুব পবিত্রভাবে দেবীর পুজো করা হয়। তাই এমন পরিস্থিতিতে নবরাত্রির সময় মদ্যপান করা একদমই উচিত নয়। নাহলে জীবনে আসতে পারে নানা সমস্যা।

চুল ও নখ কাটা

চুল ও নখ কাটা

মনে করা হয় যে নবরাত্রির সময় চুল কাটা ভবিষ্যতে সাফল্যের সম্ভাবনা হ্রাস করে। এমন পরিস্থিতিতে নবরাত্রির ৯ দিন চুল কাটা এড়িয়ে চলা উচিত। শাস্ত্র মতে নবরাত্রির ৯ দিনে নখ কাটা নিষিদ্ধ। এই কারণেই অনেকে নবরাত্রি শুরু হওয়ার আগে তাদের নখ কেটে ফেলেন যাতে নবরাত্রির দিনগুলিতে নখ কাটার প্রয়োজন না হয়। মনে করা হয় এই সময় নখ কাটলে ক্রোধ বৃদ্ধি পায়।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ তথ্যের উপর নির্ভরশীল)

হাতে কোন চিহ্ন থাকলে জীবনে সফলতা আসে, জানেন হাতে কোন চিহ্ন থাকলে জীবনে সফলতা আসে, জানেন

English summary
do and do nots in chaitra navratri in this april 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X