Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কৌশিকী অমাবস্যায় তারাপীঠের বিশেষ পূজা-তন্ত্রসাধনার নেপথ্যের কাহিনি কী , জানুন

  • Posted By:
Subscribe to Oneindia News

বীরভূমের তারাপীঠে কৌশিকী অমবাস্যার বিশেষ পূজা উপলক্ষ্যে রবিবার রাত থেকেই ভিড় করছেন পূণ্যার্থীরা। উল্লেখ্য, রবিবার রাত ১:২৯ মিনিট থেকে সোমবার রাত ১২: ১১ মিনিট পর্যন্ত থাকবে এই অমাবস্যা। এই কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে তারাপীঠে রয়েছে এক বিশেষ কাহিনী। এছাড়াও ২০১৭ সালে কৌশিকী অমাবস্যার রাতেই হতে চলেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আজকের এই মহাজাগতিক ঘটনার কালক্ষণেই রাতভর চলবে তারাপীঠের বিশেষ পূজা। মা তারার এই বিশেষ পূজার নেপথ্যের কাহিনি কী , জেনে নেওয়া যাক।

[আরও পড়ুন:বাস্তু মতে এই উপায়গুলি মেনে চললে কর্মক্ষেত্রে আপনার উন্নতি রোখা যাবে না]

কৌশিকী অমাবস্যায় কেন তারাপীঠে বিশেষ পূজা আয়োজিত হয় ?

কৌশিকী অমাবস্যায় কেন তারাপীঠে বিশেষ পূজা আয়োজিত হয় ?

দেবী তারা মাকে তারাপীঠে আজকের দিনের বিশেষ তিথিতে "কৌশিকী" রূপে পূজা করা হয়। তারাপীঠে আজকের দিনেই মা তারার অরাধনায় সাধক বামা ক্ষ্যাপা সিদ্ধি লাভ করেন। তাই এই পীঠকে 'সিদ্ধিপীঠ'বলা হয়। আবার কথিত রয়েছে , কৌশিকী রূপে মা এই বিশেষ তিথিতে 'শুম্ভ' ও 'নিশুম্ভ' নামের দুই অসুরকে বধ করেন। সেই উপলক্ষ্যে এখানে বিশেষ পূজা আয়োজিত হয়।

কৌশিকী অমাবস্যা ঘিরে পৌরাণিক কাহিনী

কৌশিকী অমাবস্যা ঘিরে পৌরাণিক কাহিনী

মৎস পূরাণ ও মাণ্ডেয় পূরাণে বলা হয়, অসুর দ্বয় শুম্ভ ও নিশুম্ভকে বধ করতে দেবী পার্বতী সাধনা শুরু করেন। তপস্যার পর, নিজের শ্বেতশুভ্র গায়ের রঙ পরিত্যাগ করে ,উজ্জ্বল কালো বর্ণে ভয়াল রূপ ধারণ করেন দেবী। সেই রূপে দেবী পার্বতী হয়ে ওঠেন 'কৌশিকী'। আর এই কৌশিকীই অমাবস্যার এক বিশেষ কালক্ষণে, অন্ধকারে বধ করেন শুম্ভ ও নিশুম্ভ নামের দুই অসুরকে। সেই কারক্ষণকে স্মরণ করেই অনুষ্ঠিত হয় কৌশিকী অমাবস্যার পূজা।

কৌশিকী অমাবস্যা ও তারাপীঠের তন্ত্রসাধনা

কৌশিকী অমাবস্যা ও তারাপীঠের তন্ত্রসাধনা

শুধু হিন্দু মতে নয়, বৌদ্ধ মতেও তন্ত্র সাধনার জন্য এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ। শাস্ত্রজ্ঞরা বলেন, কৌশিকী অমাবস্যার রাতে ধনাত্মক ও ঋণাত্মক শক্তিকে সাধনার মাধ্যমে তান্ত্রিকরা ধারণ করে থাকেন। যে সাধনার ফলে বলা হয়, আশাতীত ফল লাভ করেন তন্ত্রসাধকরা। তারাপীঠের মহাশ্মশানে এই তন্ত্রসাধনা হয়ে থাকে এই পূণ্য তিথিতে।

কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে মায়ের পূজা তারাপীঠে

কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে মায়ের পূজা তারাপীঠে

অমাবস্যার এই বিশেষ তিথি উপলক্ষ্যে তারা মায়ের বিশেষ নিশি পূজা আয়োজিত হয়। মহাভোগ ও মহা রাজবেশ সহকারে মায়ের এই পূজা অনুষ্ঠিত হয়।

অনলাইনে পূজা পাঠান তারাপীঠে

অনলাইনে পূজা পাঠান তারাপীঠে

সংকল্প পূজা উপলক্ষ্যে রবিবার রাত থেকেই অনলাইনের মাধ্যমে চলছে পূজা গ্রহণ। নামগোত্র লিখে এই পূজা, বিশেষ পূজা ও সাধারণ পূজা গ্রহণ করা হচ্ছে অনলাইনে। সাধারণ পূজা গ্রহণের খরচ ৫০১ টাকা। বিশেষ পূজা গ্রহণ করা হচ্ছে ১০০১ টাকা দিয়ে।

পূজা উপলক্ষ্যে কড়া নিরাপত্তা তারাপীঠে

পূজা উপলক্ষ্যে কড়া নিরাপত্তা তারাপীঠে

তারাপীঠে কৌশিকী অমাবস্যার পূজা ঘিরে যেকোনও রকমের অপ্রীতিকর ঘটনা রুখতে রয়েছে কড়া পুলিশি নিরাপত্তা। রয়েছে সিসিটিভি-র ব্যবস্থা। টানা বৃষ্টি ও বন্যা হওয়া সত্ত্বেও তারাপীঠ জুড়ে ভক্ত সমাগম কম হয়নি বলে দাবি এলাকার হোটেলগুলির।

English summary
Details about special puja of Trapith temple on the occasion of Kaushiki amavasya.
Please Wait while comments are loading...