• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নববর্ষ ১৪২৮: পয়লা বৈশাখের দিন লক্ষ্মী-গণেশের পুজোর নির্ঘণ্ট, হালখাতার শুভ সময় একনজরে

রাত পোহালেই আরও এক নতুন বছর। শুরু হবে ১৪২৮ বঙ্গাব্দ। যার অপেক্ষায় চিরাচরিত রীতি মেনে বসে থাকে বাঙালি। নতুন পোশাক, ভালো মন্দ রসনায় জমিয়ে কব্জি ডুবিয়ে মাতে দার্জিলিং থেকে দীঘা! সঙ্গে কোনও বাড়িতে ভোর থেকেই চলে গান, কবিতা পাঠ, বা নাচের আসর, আবার কোথাও নতুন বছরে সৌভাগ্যের আশায় চলে দেব আরাধনা। এই নববর্ষের দিন কয়েকটি শুভ যোগের সময় এক পলকে দেখে নেওয়া যাক।

বাঙালির অন্যতম উৎসব নববর্ষ, কিন্তু কীভাবে বাংলায় এই দিনটির প্রচলন? জানুন
হালখাতা লেখার শুভ যোগ

হালখাতা লেখার শুভ যোগ

চৈত্র সংক্রান্তি কাটিয়ে এবার পয়লা বৈশাখের পালা। বৈশাখের নতুন দিনে বাঙালি চিরাচরিত পরম্পরা মেনে বহু দোকানেই লেখে হালখাতা। তবে হালখাতা লেখার কিছু শুভ মুহূর্ত রয়েছে। সেই নির্দিষ্ট সময়টিতে হালখাতা লেখা হলে তাতে শুভ ফল লাভ হয় বলে দাবি বহু শাস্ত্রজ্ঞের।

 হালখাতা লেখার শুভ সময়

হালখাতা লেখার শুভ সময়

১৫ এপ্রিল নববর্ষ। সেদিন সকালে মাহেন্দ্র যোগের সময় সকাল ৬ টা ৫০ মিনিট। এরপর সকাল ১০ টার কিছু সময় পর থেকে শুরু হবে হালখাতা লেখার ভালো ক্ষণ। ১০ টা ১৬ মিনিট থেকে ১২ টা ৫১ মিনিট পর্যন্ত এই শুভ সময় চলবে। এছাড়াও রয়েছে অমৃত যোগের সময়। সেটি রাত ১২ টা ৪২ মিনিট থেকে রাত ২:৫৬ মিনিট পর্যন্ত চলবে।

ধনলক্ষ্মী আরাধনা

ধনলক্ষ্মী আরাধনা

নববর্ষের শুভ সময়ে ধনলক্ষ্মীর আরাধনা কোথাও হয়, আবার কোথাও মা শক্তির আরাধনায় বহু জায়গায় দুর্গা ও কালীশক্তিকে পুজো করা হয়। তবে ব্যবসায় গতি আনতে গণেশের সঙ্গে মা লক্ষ্মীর পুজোর রীতিই নববর্ষের সকালে বেশি প্রচলিত।

লক্ষ্মী-গণেশ পুজোর সময়

লক্ষ্মী-গণেশ পুজোর সময়

মূলত, মাহেন্দ্র যোগের সময় থেকে বেলার দিকে শুভ সময় ধরেই লক্ষ্মী ও গণেশের পুজোপাঠ হয়। ফলে ১ লা বৈশাখ ৬ টা ৫০ মিনিট থেকে ১০ টা ১৬ মিনিট থেকে ১২ টা ৫১ মিনিট পর্যন্ত এই শুভ সময়ের মধ্যে পুজোপাঠ সম্পন্ন করলে তা মঙ্গল ফল দেয়।

English summary
Bengali New year on April 15, Polia Baisakh Ganesh Puja timing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X