• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুরু হচ্ছে খড়মাস, ৩০ দিন পর্যন্ত হবেনা কোনও শুভ কাজ

Google Oneindia Bengali News

হিন্দু পুরাণ ও জ্যোতিষ শাস্ত্রে প্রতিটি মাসের আলাদা আলাদা মাহাত্ব বর্ণনা করা হয়েছে। বৈশাখ থেকে চৈত্র ১২ মাসের যেমন অনেক ভালো গুণ আছে ঠিক তেমনই খারাপ গুণ রয়েছে মলমাস ও খড় মাসের। প্রতি বছর মার্গশীর্ষ ও পৌষ মাসের মধ্যবর্তী সময়ে আসে খড়মাস। ডিসেম্বরের ১৬ তারিখ থেকে শুরু হতে চলেছে এই বছরের খড় মাস। চলবে জানুয়ারির ১৪ তারিখ পর্যন্ত।


কেন হয় খড়মাস?

কেন হয় খড়মাস?

মার্কণ্ড পুরাণ অনুযায়ী, সূর্যদেব তার সাতটি ঘোড়ায় চড়ে ব্রহ্মাণ্ডের চারিদিকে ঘুরে বেড়ান। এই প্রদক্ষিণের সময় সূর্যের রথ কোথাও থামে না। অতএব রথের সাথে লাগানো ঘোড়াগুলিও বিশ্রাম পায় না। ঘোড়াগুলিকে বিশ্রামের অভাবে ক্লান্ত হয়ে পড়তে দেখে সূর্যদেব আবেগপ্রবণ হয়ে পড়েন এবং ঘোড়াগুলিকে জল খেতে একটি পুকুরের কাছে নিয়ে যান। সূর্যদেব পুকুরের কাছে পৌঁছে সেখানে দুটি খড় বা গাধা দেখতে পান। তিনি তখন তাঁর রথের ঘোড়াগুলিকে রেখে গাধা দুটিকে রথের সঙ্গে বেঁধে দেন। গাধা দুটি অনেক কষ্টে সূর্যদেবের রথ টানতে সক্ষম হয়। তাই এ সময় রথের গতিও কমে যায়। কথিত আছে, প্রতি বছর সূর্যের ঘোড়া খড়মাসে বিশ্রাম নেয়। ফলে এই সময় কোনও কাজ শুভ হয় না।

 কেন খড়মাসে বন্ধ থাকে শুভকাজ?

কেন খড়মাসে বন্ধ থাকে শুভকাজ?

এই সময় সূর্য ধনু রাশিতে প্রবেশ করে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে বৃহস্পতি হল ধনু রাশির অধিপতি। নিজের রাশিতে বৃহস্পতির প্রবেশ কোনও ব্যক্তির জন্য শুভ নয়। এই সময় রাশিচক্রে দুর্বল থাকে সূর্য। সূর্যের দুর্বল অবস্থানের কারণে এই মাসে শুভ কাজ করতে নিষেধ করা হয়।

কী কী কাজ করতে নেই?

কী কী কাজ করতে নেই?

যে কোনও শুভ কাজ করাই খড়মাসে নিষিদ্ধ। বিবাহ, বাগদান, মুণ্ডন, উপনয়ন, নতুন বাড়িতে গৃহপ্রবেশ, নতুন কোনও কাজ শুরু করা, নতুন দোকান কেনা, ব্যবসা শুরু করা, অর্থনৈতিক লেনদেন করা শুভ হয়না এই সময়।

খারমাসে কী কী কাজ করা যায়?

খারমাসে কী কী কাজ করা যায়?

শুভ কাজে বাঁধা থাকলেও কয়েকটি কাজ করা যেতে পারে এই সময়। যদি প্রেম ঘটিত বিয়ে বা স্বয়ম্বরের ব্যাপার হয় তবে তা করা যেতেপারে। আগে থেকে শুরু করা ভালো কাজ বা যে কাজ নিয়মিত করা হচ্ছে তাতে খড়মাসে কোনও বাধা থাকেনা। শ্রাদ্ধ শান্তির কাজ, গয়ায় পিণ্ডদানের কাজ এই সময় করা যায়।

English summary
according to astrology kharmas is starting no good work for this time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X