• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিল্লি থেকে কোচি...ভারতের কোন কোন শহরের নামে জায়গা রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে, একনজরে

Google Oneindia Bengali News

সারা বিশ্বের একাধিক দেশে ভারতীয় শহরের নামে অনেক জায়গা রয়েছে। দেশের রাজধানী শহর-সহ প্রধান প্রধান শহরের ক্ষেত্রেও এমনটা দেখা যায়। শুধুমাত্র ভারতেই নয়, সারা বিশ্বে এমন অনেক জায়গা রয়েছে যেগুলি ভারতীয় শহরের সঙ্গে নিজের নাম শেয়ার করে নেয়। ভারতের শহর দিল্লি রয়েছে কানাডায়। লখনউ সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এমনকী তিনটি কলকাতা রয়েছে বিশ্বজুড়ে।

একবার নজর দেওয়া যাক, বিশ্বের সেই সমস্ত জায়গার দিকে, যেগুলির নাম ভারতীয় শহরগুলির মতো।

দিল্লি আছে ভারতের বাইরেও

দিল্লি আছে ভারতের বাইরেও

আমাদের প্রিয় শহর তথা দেশের রাজধানী দিল্লি। একসময় পরাক্রমশালী মুঘলদের শাসন কেন্দ্রীভূত হয় এই শহর থেকে। বিস্তৃত মহানগর, যা এখনও লুটিয়েনের স্থাপত্যের কিছু অংশ, তুর্কি, লোধী এবং মুঘল আমলের স্মৃতিতে ভরপুর। এই শহরকে কেন্দ্র করে যুগে যুগে রাজবংশের উত্থান হয়েছে। কিন্তু আপনি কি জানেন ভারতের বাইরের এক দেশেও রয়েছে একটি দিল্লি।

কানাডার একটি শহরের নাম দিল্লি

কানাডার একটি শহরের নাম দিল্লি

দিল্লি নামের এক শহর আছে কানাডাতেও। কানাডার একটি বড় শহরের নাম দিল্লি হয়ে পরিবর্তিত হয়ে। এই শহরটি ফ্রেডেরিকসবার্গে পরিবর্তিত হওয়ার আগে মূলত সোভেরিনস কর্নার নামে পরিচিত ছিল। ১৮৫৬ সালে ভারতের দিল্লি শহরকে সম্মান জানাতে বর্তমান নাম দিল্লি রাখা হয়েছে।

কেরালার কোচি ভিনদেশেও

কেরালার কোচি ভিনদেশেও

কোচি হল কেরালার সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলির মধ্যে একটি। ১৪ শতকের পর থেকে ভারতের পশ্চিম উপকূলে একটি গুরুত্বপূর্ণ ব্যবসায়িক কেন্দ্র হয়ে উঠেছিল তা। প্রাক-ইসলামী যুগ থেকে আরব বণিকদের সঙ্গে একটি বাণিজ্য নেটওয়ার্ক বজায় রেখেছিল এই কোচি শহর। কোচি ছিল ঔপনিবেশিক ভারতে ইউরোপীয় উপনিবেশগুলির মধ্যে প্রথম।

কোচি দুর্গ আছে জাপানেও

কোচি দুর্গ আছে জাপানেও

ভারতের কেরালা কোচি নামে শহর আছে। আর জাপানের শিকোকু দ্বীপে আছে কোচি দুর্গ রয়েছে। এই কোচি নামের দুর্গটি সবথেকে অক্ষত জাপানি দুর্গ হিসাবে বিবেচিত হয়। শিমান্তো নদীর ধারে অবস্থিত জাপানের এই দুর্গ। শিমান্তো জাপানের কয়েকটি অবিকৃত নদীগুলির মধ্যে একটি। সেই নদীর ধারে এই দুর্গ আজও অক্ষত।

কলকাতা রয়েছে তিন দেশে

কলকাতা রয়েছে তিন দেশে

বাংলার রাজধানী কলকাতা। একটা সময়ে দেশের রাজধানীও ছিল এই কলকাতা। জব চার্নকের দেওয়া মূল নামকরণটি ছিল কলকাতা। এই শহরটির একটি সমৃদ্ধ ঔপনিবেশিক অতীত রয়েছে এবং তা ছিল মুঘল শাসনের পূর্বে। কলকাতার একটি সমৃদ্ধ সামাজিক-রাজনৈতিক ইতিহাসও রয়েছে। রয়েছে শিল্প ও ফুটবলের প্রতি অনুরাগ।

পশ্চিমবঙ্গ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেলিজে কলকাতা

পশ্চিমবঙ্গ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেলিজে কলকাতা

কিন্তু পশ্চিমবঙ্গেই একমাত্র কলকাতা নেই। ওহাইওতে যেমন একটি কলকাতা রয়েছে, তেমনি আরও একটি কলকাতা পশ্চিম ভার্জিনিয়ায় রয়েছে। এগুলো ছাড়াও ক্যারিবিয়ান দেশ বেলিজেও রয়েছে একটি কলকাতা। ব্রিটিশরা ভারতে সিপাহী বিদ্রোহ দমন করার পর ব্রিটিশ পার্লামেন্ট ১ হাজার ভারতীয়কে দেশ থেকে সরিয়ে নিয়ে ব্রিটিশ হন্ডুরাসে নিয়ে যায়।

পাটনা শুধু বিহারেই নেই

পাটনা শুধু বিহারেই নেই

পাটনা শুধু বিহারেই নেই, তা রয়েছে স্কটল্যান্ডেও। বিহারের পাটনা ৪৯০ খ্রিস্টপূর্বাব্দে মগধের রাজা দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং পাটলিপুত্র নামে পরিচিত ছিল। এটি আর্যভট্ট, বাৎস্যায়ন এবং চাণক্য-সহ অনেক জ্যোতির্বিজ্ঞানী এবং পণ্ডিতদের আবাসস্থল এবং সেইসাথে গুপ্ত সাম্রাজ্যের প্রধান কেন্দ্র ছিল।

স্কটল্যান্ডের পূর্ব আয়ারশায়ারের গ্রাম পাটনা

স্কটল্যান্ডের পূর্ব আয়ারশায়ারের গ্রাম পাটনা

আবার পাটনা স্কটল্যান্ডের পূর্ব আয়ারশায়ারের একটি গ্রাম, যা ঐতিহ্যবাহী ক্যারিক এবং কাইল জেলাগুলির মধ্যে বিস্তৃত। এটি ১৮০২ সালে উইলিয়াম ফুলার্টন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ফুলার্টনের বাবা ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির একজন কর্মচারী হিসেবে কাজ করতেন এবং ভারতের বিহার প্রদেশের পাটনা শহরের নামানুসারে শহরটির নামকরণ করা হয়েছে। গ্রামটি ১৯৬৪ সাল পর্যন্ত পাটনা রেলওয়ে স্টেশন দ্বারা পরিবেশিত হয়েছিল। কিন্তু পরে তা ভেঙে দেওয়া হয়েছিল।

লখনউ রয়েছে ৬টি দেশে

লখনউ রয়েছে ৬টি দেশে

উত্তরপ্রদেশের রাজধানী শহর লখনউ। ঐতিহাসিকভাবে, লখনউ ছিল আওধ অঞ্চলের রাজধানী। দিল্লির সুলতান এবং পরে মুঘল সাম্রাজ্য দ্বারা নিয়ন্ত্রিত। এটি আওধের নবাবদের কাছে স্থানান্তরিত হয়। ১৮৫৬ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি স্থানীয় শাসন বাতিল করে এবং শহরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয়। হিন্দু মহাকাব্য রামায়ণের নায়ক লক্ষ্মণের নামে এই শহরের নামকরণ করা হয়েছিল বলে বিশ্বাস।

লখনউ রয়েছে আর যে সব দেশে

লখনউ রয়েছে আর যে সব দেশে

আবার লখনউ হ'ল হ্যারিসবার্গ-কার্লিসেল অঞ্চলের ডফিন কাউন্টি শহর। মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় একটি ছোট অসংগঠিত সম্প্রদায়ের বাস এখানে। সেই সঙ্গে স্কটল্যান্ডের অ্যাঙ্গাসে একটি গ্রামের নাম লখনউ। এছাড়াও অস্ট্রেলিয়ার দুটি লখনউ এবং একটি লখনউ কানাডায় রয়েছে, যা শক্তিশালী স্কটিশ ঐতিহ্যের গর্ব ছিল।

নিজামের শহর হায়দরাবাদ

নিজামের শহর হায়দরাবাদ

ভারতের তেলেঙ্গানা রাজ্যের রাজধানী এবং বৃহত্তম শহর। আগে অন্ধ্রপ্রদেশের রাজধানী ছিল হায়দরাবাদ। ১৫৯১ সালে মহম্মদ কুলি কুতুব শাহ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এই শহর। ১৬৮৭ সালে মুঘলরা এই শহরকে আরও সাজিয়ে তুলেছিল। ১৭২৪ সালে মুঘল গভর্নর নিজাম আসাফ জাহি এই শহরের ভিন্ন পরিচিতি গড়ে দেন।

পাকিস্তানেও হায়দরাবাদ নামে শহর আছে

পাকিস্তানেও হায়দরাবাদ নামে শহর আছে

১৯৪৮ সালে ভারতীয় ইউনিয়ন দ্বারা সংযুক্ত হওয়ার আগে নিজাম আসাফ জাহি রাজবংশ প্রতিষ্ঠা করেন। ফলে নিজামের শহর নামে পরিচিত ছিল হায়দরাবাদ। পাকিস্তানেও হায়দরাবাদ নামে শহর রয়েছে। চতুর্থ খলিফা এবং নবি মহম্মদের চাচাতো ভাই আলির সম্মানে এই শহর প্রতিষ্ঠা পেয়েছিল। এটি পাকিস্তানের সিন্ধু প্রদেশের হায়দ্রাবাদ বিভাগের একটি শহর ও রাজধানী।

বালি ভারতের পাশাপাশি ইন্দোনেশিয়াতেও

বালি ভারতের পাশাপাশি ইন্দোনেশিয়াতেও

চৌহান রাজা মহারাও বালাজি বালেচা দ্বারা প্রতিষ্ঠিত বালি ভারতের রাজস্থান রাজ্যের পালি জেলায় অবস্থিত। বালি বালেচা দুর্গ শহরের প্রধান আকর্ষণ এবং এখানে মার্চ মাসে অনেক জাঁকজমকের সঙ্গে শীতলা মাতার উৎসবের আয়োজন করে। আবার বালি ইন্দোনেশিয়ার এক সুবিখ্যাত শহর। যারা সমুদ্রের ধারে লাউঞ্জ করতে পছন্দ করেন তাদের জন্য এটি একটি আকর্ষণীয় পর্যটনকেন্দ্র।

হাওড়াতেও আছে বালি, আছে ভুটানেও

হাওড়াতেও আছে বালি, আছে ভুটানেও

ইন্দোনেশিয়ার বালি তো বিখ্যাত। এছাড়াও ভুটানের ঝেমগাং জেলায় বালি নামে একটি গ্রাম রয়েছে। আর ভারতের রাজস্থানেই শুধু বালি শহর নেই, বালি শহর রয়েছে পশ্চিমবঙ্গের হাওড়াতেও। হাওড়ায় বালি নামে একটি শহর রয়েছে। বালি হাওড়ার একটি মিউনিসিপ্যালিটি।

চিনে ভূতের বিয়ে! ৩০০০ বছর ধরে চলা রোমহর্ষক এই প্রাচীন প্রথা গায়ে কাঁটা দেয় আজওচিনে ভূতের বিয়ে! ৩০০০ বছর ধরে চলা রোমহর্ষক এই প্রাচীন প্রথা গায়ে কাঁটা দেয় আজও

English summary
There are many cities across the world those share their names with Indian places and has same name?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X