• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিধ্বংসী ঝড় হারিকেন ইয়ান ধেয়ে চলেছে, মহাকাশ থেকে গায়ে কাঁটা দেয় সেই দৃশ্য

  • |
Google Oneindia Bengali News

বিধ্বংসী ঝড় হারিকেন ইয়ান প্রবল গতিতে ধেয়ে চলেছে কিউবার উপর দিয়ে। ক্যাটাগরি থ্রি এই ঝড় বয়ে যাওয়ার দৃশ্য গায়ে কাঁটা দেয় মহাকাশ থেকে। ভূ-পৃষ্ঠের উপর তাণ্ডব তো চলছেই, হারিকেন ইয়ানের বয়ে চলার দৃশ্য গায়ে কাঁটা দেওয়ার মতো। হারিকেন ইয়ানকে ক্ষিপ্র দেখাচ্ছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে।

বিধ্বংসী ঝড়ের ছবি মহাকাশ স্টেশনে থেকে

বিধ্বংসী ঝড়ের ছবি মহাকাশ স্টেশনে থেকে

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের নভোচারীরা পৃথিবীর উপর গিয়ে বিপজ্জনক ঝড়ের ধেয়ে যাওয়া দেখে আঁতকে উঠেছেন। তার ছবিও তাঁরা শেয়ার করেছেন সম্প্রতি। কিউবায় ওই ঝড় আঘাত হামার একদিন পর হারিকেন ইয়ান যখন মেক্সিকোয় উপসাগরে প্রবেশ করছে, তা ছুটে চলেছে ফ্লোরিডা অভিমুখে, তখন স্যাটেলাইটগুলি ওই বিধ্বংসী ঝড়ের ছবি তুলেছে।

বিধ্বংসী ইয়ান ল্যান্ডফল করেছে কিউবায়

বিধ্বংসী ইয়ান ল্যান্ডফল করেছে কিউবায়

হারিকেন ইয়ান ক্যাটাগরি থ্রি ঝড় বলে ঘোষণা করেছে আবহাওয়া দফতর। কিউবার পিনার দেল রিও প্রদেশে ল্যান্ডফল করেছে। এই ঝড় এতটাই বিধ্বংসী ছিল যে ৫৫টি আশ্রয় কেন্দ্রে প্রায় ৫০ হাজার মানুষকে স্থানান্তরিত করা হয়েছে। দেশের প্রধান তামাক উৎপাদিত অঞ্চল এটি। সেই ফসল রক্ষা করার জন্যও পদক্ষেপ নেওয়া হয়েছে।

ঘণ্টায় ২০৯ কিলোমিটার বেগে ধেয়ে যাচ্ছে ইয়ান

ঘণ্টায় ২০৯ কিলোমিটার বেগে ধেয়ে যাচ্ছে ইয়ান

হারিকেন ইয়ান মেক্সিকো উপসাগরে আরও শক্তিশালী হবে বলে পূর্বাভাসে জানিয়েছিল আবহাওয়ার দফতর। অপেক্ষাকৃত উষ্ণ মেক্সিকো উপসাগরের উপর দিয়ে ঘণ্টায় ২০৯ কিলোমিটার বেগে ধেযে যাচ্ছিন ইয়ান। সেই ছবিই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে ধরা পড়ে। মহাকাশ স্টেশন থেকে তোলা উপগ্রহ চিত্র দর্শনেই বোঝা যাবে সাংঘাতিক বিপজ্জনক ছিল ঝড়ের গতিপ্রকৃতি।

উপদ্বীপ দিয়ে ফ্লোরিডা দিকে ধেয়ে যাচ্ছে ইয়ান

উপদ্বীপ দিয়ে ফ্লোরিডা দিকে ধেয়ে যাচ্ছে ইয়ান

হারিকেন ইয়ান দক্ষিণ উপদ্বীপ দিয়ে ফ্লোরিডা দিকে ধেয়ে যাচ্ছে। বুধবার তা ফ্লোরিডায় আছড়ে পড়বে। সেই কারণে প্রশাসনকে প্রস্তুত থাকতে বলেছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। এর ফলে প্রবল বিদ্যুৎ বিভ্রাট হতে পারে। বহু গাছপালা ভেঙে পড়তে পারে। তাই সাবধান করে দেওয়া হয়েছে। উপকূলবর্তী এলাকা থেকে ৫৭ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

ইয়ান গতি বাড়িয়েছে, ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগ

ইয়ান গতি বাড়িয়েছে, ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগ

ঘণ্টায় ২০০ কিলোমিটারের বেশি বেগে ইয়ান ধেয়ে আসছেষ তাই সাগরও উত্তাল থাকবে। জলস্ফীতির সম্ভাবনাও প্রবল। ইয়ানের এগিয়ে চলার গতি উপসাগরে একটু ধীর হবে বলে আশা করা হয়েছিল। কিন্তু তা আরও শক্তশালী হচ্ছে বলে মার্কিন আবহাওয়া দফতর জানিয়েছে। মঙ্গলবারই ফ্লোরিডার পশ্চিম উপকূলে ইয়ান গতি বাড়িয়ে ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে।

ফ্লোরিডাজুড়ে ইয়ানের পাশাপাশি টর্নেডো সৃষ্টি হতে পারে

ফ্লোরিডাজুড়ে ইয়ানের পাশাপাশি টর্নেডো সৃষ্টি হতে পারে

৩৫০ কিলোমিটার বেগে যদি হারিকেন ইয়ান আছড়ে পড়ে তবে ১২ ফুটেরও বেশি ঢেউ আছড়ে পড়তে পারে। প্রবল বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। একদিনে ৪৬ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। তারা ফ্লোরিডাজুড়ে ইয়ানের পাশাপাশি টর্নেডো সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

এলিয়েনদের সঙ্গে যোগাযোগ জ্যোতির্বিজ্ঞানীদের! মহাকাশ থেকে এল ১৮০০ রেডিও সিগন্যালএলিয়েনদের সঙ্গে যোগাযোগ জ্যোতির্বিজ্ঞানীদের! মহাকাশ থেকে এল ১৮০০ রেডিও সিগন্যাল

English summary
Astronaut captures Hurricane Ian’s satellite image looks furious from space rushing in speed of 200 kmph
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X