• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে আগত পূর্ণার্থীদের অসুবিধা এড়াতে শুরু জোরকদমে প্রস্তুতি

  • |
নৈহাটি বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত গঙ্গা পাড়ের বাসিন্দারা

গঙ্গাসাগর মেলায় আগত তীর্থযাত্রীদের কোনোরকম অসুবিধা ঠেকাতে এবার বিশেষ তৎপরতা নিতে দেখা গেলো রাজ্য সরকারকে। এদিকে কাকদ্বীপ পরিদর্শনের পরে গঙ্গাসাগর মেলার চূড়ান্ত প্রস্তুতি পর্যালোচনা করতে সম্প্রতি একটি প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মেলা পরিচালন কমিটির সঙ্গে বৈঠকে মমতা

মেলা পরিচালন কমিটির সঙ্গে বৈঠকে মমতা

মেলা পরিচালনার দায়িত্বে থাকা কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে তীর্থযাত্রীদের ঝামেলা-মুক্ত অভিজ্ঞতা দিতেও এদিন বিশেষ নির্দেশ দেন তৃণমূল সুপ্রিমো। সূত্রের খবর, তারপরই নড়েচড়ে বসে প্রশাসন।

মেলার সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য একটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি জেলা প্রশাসনের সহায়তায় নিখোঁজদের অনুসন্ধানের জন্য একটি হ্যাম রেডিও দলও থাকছে।

 প্রত্যেক বছরই ঘটছে একাধিক অপ্রীতিকর ঘটনা

প্রত্যেক বছরই ঘটছে একাধিক অপ্রীতিকর ঘটনা

প্রতি বছরই জানুয়ারিতে সাগর দ্বীপে এই গঙ্গাসাগর মেলা মহাসমারোহে অনুষ্ঠিত হয়। পাশাপাশি বিপুল তীর্থযাত্রীদের আগমনে প্রতি বছরই একাধিক অপ্রীতিকর ঘটনার মুখোমুখি হতে হয় স্থানীয় প্রশাসনকে। এদিকে চলতি বছরে সবদিক থেকে নিরাপদ ও সুরক্ষিত গঙ্গাসাগর মেলার সংগঠিত করতে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকেই কোমর বেধে নেমেছে সরকার।

চলবে ২৪ ঘণ্টার নজরদারি, থাকবে মেডিকেল টিম

চলবে ২৪ ঘণ্টার নজরদারি, থাকবে মেডিকেল টিম

লক্ষাধিক শরণার্থীদের স্বাস্থ্য সংক্রান্ত অসুবিধা ঠেকাতে একাধিক জায়গায় থাকছে মেডিকেল টিম। এছাড়াও, সাগর বন্ধু নামে সিভিল ডিফেন্স বিভাগের একটি স্বেচ্ছাসেবকের দলও নজরদারির জন্য মোতায়েন করা হচ্ছে বলে জানা যাচ্ছে।এই প্রসঙ্গে পুলিশ কর্মকর্তা এ মণ্ডল বলেন, "আমরা বর্তমানে ৮ ঘণ্টার শিফটে কাজ করি। তীর্থযাত্রীদের সবথেকে ভিড় মূলত ১৪ই জানুয়ারি থেকে ১৬ই জানুয়ারির মধ্যেই লক্ষ্য করা যায়। এই দিন গুলিতে আমাদের ২৪ ঘণ্টার নজরদারি চলে।

বাচ্চা ও বৃদ্ধদের হাতে থাকছে বারকোড যুক্ত স্ট্রিপ

বাচ্চা ও বৃদ্ধদের হাতে থাকছে বারকোড যুক্ত স্ট্রিপ

দক্ষিণ চব্বিশ-পরগনার জেলা ম্যাজিস্ট্রেট ডঃ পি উলঙ্গানাথন এই প্রসঙ্গে বলেন, "মেলায় নিখোঁজ ব্যক্তিদের জন্য বিভিন্ন জায়গায় অনুসন্ধান কক্ষও খোলা হচ্ছে। যারা সর্বদা কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করে যাবে। ভিড়ের মাঝে হারিয়ে গেলে সহজে খুঁজে পেতে বাচ্চা এবং প্রবীণদের হাতে বারকোড যুক্ত স্ট্রিপ লাগানো হচ্ছে। পাশাপাশি অনুসন্ধানের জন্য মোতায়েন থাকছে হাম রেডিও দলও।"

দিল্লিতে গোপনে চলছিল জঙ্গিদের নাশকতার ছক! খোঁজ মিলল আইএস মডিউলের দিল্লিতে গোপনে চলছিল জঙ্গিদের নাশকতার ছক! খোঁজ মিলল আইএস মডিউলের

English summary
Preparations begins by the administration to avoid the difficulty in Gangasagar Mela
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X