• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আসছেন মুখ্যমন্ত্রী, উন্নয়ন না হলেও বিদ্যাসাগরের গ্রাম পেল 'মডেল গ্রাম' এর তকমা

  • |

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আসার আগেই পশ্চিম মেদিনীপুরের জেলার চারটি গ্রামকে 'মডেল গ্রাম' হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে জেলার প্রশাসন। যে গ্রামগুলিকে মডেল গ্রাম হিসাবে তৈরি করা হবে তার মধ্যে রয়েছে বীরসিংহ গ্রামও।

মেদিনীপুরের চারটি গ্রাম হল মডেল গ্রাম

পশ্চিম মেদিনীপুরের জেলা শাসক রশ্মি কমল জানিয়েছেন যে বিদ্যাসাগরের জন্মস্থান বীরসিংহ গ্রামের পাশাপাশি শহীদ ক্ষুদিরাম বসুর জন্মস্থান কেশপুরের মোহবনি গ্রামকেও আদর্শ গ্রাম হিসাবে তৈরি করা হবে।

এছাড়াও শালবনির গোয়ালডিহি এবং নারায়ণগরের তরফগরপন্ডা গ্রামকেও মডেল গ্রাম হিসাবে তৈরি করা হবে। গোয়ালডিহি গ্রামে বাস করতেন চুনি কোটাল। তিনি লোধাদের মধ্যে প্রথম স্নাতক।

তিনি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্যায়ে পঠনপাঠন করার সময় আত্মহত্যা করতে বাধ্য হন। এটি নিয়ে বিতর্ক সৃষ্টি হয় সেই সময়ে। তারপর প্রায় দুদশক কেটে গেলেও এই গ্রামে উন্নয়ন ঠিক মতো হয়নি। তরফগরপন্ডা গ্রামটিও লোধা সম্প্রদায় অধ্যুষিত।

আগামী ২৪ তারিখে বীরসিংহ গ্রামে আসার কথা আছে মুখ্যমন্ত্রীর। সেদিন বিদ্যাসাগরের জন্মের দুশ বছর পূর্তি অনুষ্ঠানের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। বীরসিংহ গ্রামের উন্নয়ন ঠিকমতো হয়নি বলে অভিযোগ এলাকার বাসিন্দাদের। রাস্তার বেহাল অবস্থা, এই গ্রামে বাসস্ট্যান্ড করা হলেও সেখানে বাস আসে না। এই সাথে বাসিন্দারা জানিয়েছেন যে বিদ্যাসাগরের জন্মস্থানকে আগেও আদর্শ গ্রামে পরিণত করা হবে বলে ঘোষণা করা হয়েছিল। কিন্তু কিছুই হয়নি। এখন মুখ্যমন্ত্রীর আসার উপলক্ষ্য গ্রামে রাস্তাটি মেরামত করা হচ্ছে।

English summary
Four village named model village in Vidyasagar's West Midnapore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X