• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সকাল হলেই অ্যাকাউন্টে পড়বে টাকা, উপকৃত হবেন বাংলাও! বকেয়া ১৮ হাজার টাকা কি মিলবে?

Google Oneindia Bengali News

ভোট চলাকালীন কৃষকদের টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম ক্যাবিনেটেই এই টাকা দেওয়ার কথা জানিয়েছিলেন। কিন্তু বাংলার ফলাফলে কার্যত মুখ থুবড়ে পড়েছে বিজেপি। বিপুল ভোটে ফের একবার ক্ষমতার মসনদে মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃতীয়বারের জন্য ক্ষমতায় বসেই কিসান সম্মান নিধি প্রকল্পের টাকা দেওয়ার জন্যে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন রাজ্যের প্রশাসনিক প্রধান। সেই মতো রাজ্যের তরফে প্রস্তুতি নেওয়া হয়। অবশেষে সেই টাকা বাংলার কৃষকরা পেতে চলেছেন বলে খবর।

কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে

কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে

জানা যাচ্ছে, শুক্রবার থেকেই কিসান সম্মান নিধি প্রকল্পের টাকা প্রত্যেক কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে। শুক্রবার সকালে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সেকথা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভোট মিটে যাওয়ার পরেই যুদ্ধকালীন তৎপরতায় তালিকায় এবার অন্তর্ভুক্ত হয়েছে বাংলার কৃষকদের নাম। বাংলার প্রত্যেক কৃষক যাতে এই অর্থ পান, তা নিয়ে উদ্যোগী হন শোভনদেব চট্টোপাধ্যায়ের দফতরও। প্রধানমন্ত্রী কিসাণ সম্মান নিধি প্রকল্পের অষ্টম কিস্তিতে ১৯ হাজার কোটি টাকা ব্যয়ে ৯.৫ কোটি কৃষকের অ্যাকাউন্টে এই টাকা সরাসরি স্থানান্তরিত করা হবে।

২০০০ টাকা করে দেওয়া হবে

২০০০ টাকা করে দেওয়া হবে

রাজ্যের যে সমস্ত কৃষকরা প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের আওতাভুক্ত হয়েছেন, তাঁদেরকে শুক্রবার থেকেই টাকা দেওয়া হবে। এমনটাই জানা গিয়েছে। জানা যাচ্ছে, ২০০০ টাকা করে প্রথম দফায় দেওয়া হবে। গোটা দেশজুড়ে ৯ কোটি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছবে ১৯ হাজার কোটি টাকা। তার মধ্যে পশ্চিমবঙ্গে এই প্রকল্পের আওতাভুক্ত কৃষক সংখ্যা রয়েছে ৭ লক্ষ ৫৫ হাজার। তবে একটি বিষয়ে ধোঁয়াশা রয়েছে, ভোট পূর্ববর্তী সময়ে প্রচারে এসে প্রধানমন্ত্রী এও ঘোষণা করেছিলেন, বকেয়া টাকাও কৃষকদের দেওয়া হবে। তবে এই প্রথম ধাপেই সেই টাকা দেওয়া হবে, নাকি দফায় দফায় ১৮ হাজার টাকা দেওয়া হবে, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়।

কৃষকরা যাতে অর্থ পেয়ে যান, সেই প্রক্রিয়া শুরু হয়েছে

কৃষকরা যাতে অর্থ পেয়ে যান, সেই প্রক্রিয়া শুরু হয়েছে

নির্বাচনী জনসমাবেশে এসে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রতি বছর ছ'হাজার টাকা হিসেবে তিন বছরের মোট ১৮ হাজার টাকা পাবেন বাংলার কৃষকরা। এবার সেই প্রতিশ্রুতিরই বাস্তবায়ন চাইছে রাজ্য সরকার। কৃষি দফতরের আধিকারিকরা প্রাথমিক ভাবে একটি তালিকাও প্রস্তুত করেছেন। মন্ত্রিসভার দফতর বন্টনে কৃষি দফতরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় অবশ্য যাবতীয় প্রস্তুতি শুরু করে দিলেও মুখ্যমন্ত্রীর সঙ্গে একবার কথা বলে নিতে চান। কারণ, ভোটের পর মুখ্যমন্ত্রী পদে তৃতীয়বারের জন্য শপথ নিয়ে মমতা নিজেই কিষান নিধি সম্মান প্রকল্পের অর্থ কৃষকদের কাছে পৌঁছে দিতে প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন। কৃষিমন্ত্রী বলেন, ‘‘আমরা তালিকা তৈরির পাশাপাশি সরাসরি কৃষকরা যাতে এই অর্থ পেয়ে যান, সেই প্রক্রিয়াও শুরু করে দিয়েছি। মুখ্যমন্ত্রী আমাদের এ বিষয়ে চূড়ান্ত সবুজ সঙ্কেত দিলেই আমরা কাজে আরও গতি এনে তা কেন্দ্রীয় সরকারের কাছে তা পাঠিয়ে দেব।''

English summary
farmers of west bengal will also get the money from the kisan samman nidhi project
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X