• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এগিয়ে আসছে দিন, ১৬ ফেব্রুয়ারির পরে বঙ্গের ভোটের নির্ঘণ্ট ঘোষণা, ইঙ্গিত নির্বাচন কমিশনের

আলিপুরদুয়ারের সভা থেকে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন সাত আট দিনের মধ্যেই ভোটের দিন ঘোষণা হয়ে যাবে। তার পরেই নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভোটের দিন ঘোষণা নিয়ে ইঙ্গিত দেওয়া হচ্ছে। ১৬ ফেব্রুয়ারি অর্থাৎ সরস্বতী পুজোর পরেই বাংলার ভোটের দিন ঘোষণা করা হবে বলে ইঙ্গিত দিয়েছে নির্বাচন কমিশন। এপ্রিল থেকে মে মাস পর্যন্ত সাত দফায় ভোট ঘোষণা করা হবে বলে ইঙ্গিত মিলেছে। বিহার মডেলে এবার বাংলায় ভোট করানোর কথা ভাবছে নির্বাচন কমিশন।

১৫ ই ফেব্রুয়ারির পর নির্বাচনের দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন
কবে ভোট

কবে ভোট

কবে রাজ্যের ভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হবে এই নিয়ে প্রবল উত্তেজনা রয়েছে রাজনৈতিক মহলে। অবশেষে ইঙ্গিত দিয়েছে নির্বাচন কমিশন। সূত্রের খবর ১৬ ফেব্রুয়ারি অর্থাৎ সরস্বতী পুজোর পর রাজ্যে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করবে নির্বাচন কমিশন। করোনা পরিস্থিতির মধ্যে এবারের ভোট একটু অন্যরকম হবে তাতে কোনও সন্দেহ নেই। বিহার মডেলের কথা মাথায় রেখেই রাজ্যে ভোট করানো হবে বলে মনে করা হচ্ছে।

অনলাইনে মনোনয়ন

অনলাইনে মনোনয়ন

মনে করা হচ্ছে করোনা কারণে এবার অনলাইনে মনোনয়ন পত্র জমা দেওয়ার নিয়ম চালু করবে নির্বাচন কমিশন। বিহারে বিধানসভা ভোটেও অনলাইনে মনোনয়ন জমা নেওয়া হয়েছিল। সেরকণই বাংলায় অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার নিয়ম জারি করা হবে বলে মনে করা হচ্ছে। গত বিধানসভা এবং লোকসভা ভোটে কিন্তু স্বশরীরে গিয়ে মনোনয়ন জমা করতে হয়েছিল প্রার্থীদের। অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার জন্য জেলা শাসকদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন।

বিহার মডেলে

বিহার মডেলে

করোনা পরিস্থিতির মধ্যে প্রথম ভোট হয়েছে বিহারে। সেখানেই পদ্ধতিতেই এবার বাংলাতেও ভোট করানোর কথা ভাবছে নির্বাচন কমিশন। বুথে ভিড় কমাতে বাড়ানো হয়েছে বুথের সংখ্যাও। এবার রাজ্যে প্রায় ১ লক্ষ বুথ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। বেশি ভোটার যেখানে সেখানে বুথের সংখ্যা বাড়ানো হবে। দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলিতে বুথের সংখ্যা বেশি হতে পারে। তার সঙ্গে প্রচারেও একাধিক নিয়ম জারি করতে চলেছে নির্বাচন কমিশন।

 কেন্দ্রীয় বাহিনীতে জোর

কেন্দ্রীয় বাহিনীতে জোর

প্রথম থেকেই রাজ্যে সুষ্ঠু ও অবাধ ভোটের জন্য আগে থেকেই কেন্দ্রীয় বাহিনী দাবি করে এসেছে বিজেপি। ইতিমধ্যে রাজ্যে বেশ কয়েক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চলেও এসেছে। মনে করা হচ্ছে এবারে বাংলার ভোটে নজির বিহীন ভাবে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। আগে থেকেই এই নিয়ে জেলা শাসকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন ডেপুটি নির্বাচন কমিশনার।

English summary
Election commission may announce Bengal assebmly election 2021 date after 16 February
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X