• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩০ জুনের পরেও বিনামূল্যে মিলবে রেশন, ভোটের আগে বাজেটে কল্পতরু মমতা

সামনেই বিধানসভা ভোট। আর এই ভোটের আগে একবারে কল্পতরু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে একগুচ্ছ নয়া প্রকল্পের ঘোষণা করলেন অন্যদিকে, কর্মসংস্থানে নয়া দিশা দেখালেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে শিক্ষক নিয়োগ নিয়েও বাজেটে প্রস্তাব রাখলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। তবে প্রযুক্তিখাতে ঢালাও বরাদ্দ পশ্চিমবঙ্গকে নয়া পথ দেখাবে বলে মনে করছে বণিকমহল।

নজরে জঙ্গলমহল, আদিবাসীদের জন্য ২০ লক্ষ পাকা বাড়ি নির্মাণের ঘোষণা মুখ্যমন্ত্রীর
বিনামূল্যে মিলবে রেশন

বিনামূল্যে মিলবে রেশন

তবে সাধারণ মানুষের কথা মাথায় রেখে বিনামূল্যে রেশন দেওয়ার ধারাবাহিকতা বজায় থাকবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ৩০ জুন ২০২১ সাল পর্যন্ত যে বিনামূল্যে রেশন দেওয়ার কথা বলা হয়েছিল। সেই ব্যবস্থা অর্থাৎ ২০২১ সালের ৩০ জুনের পরেও চলবে বলে অন্তবর্তী বাজেট পেশের সময় জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অর্থাৎ এদিন যা বলেছেন তাতে স্পষ্ট রাজ্যের মানুষ আপাতৎ বিনামূল্যেই রেশন পাবেন। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় খুশি সাধারণ মানুষ।

করোনা পরিস্থিতিতে কেন্দ্রের পালটা বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা

করোনা পরিস্থিতিতে কেন্দ্রের পালটা বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা

করোনা পরিস্থিতিতে গত বছর মাঝামাঝি সময়ে ভয়ঙ্কর হয়ে ওঠে পরিস্থিতি। একদিকে কাজ হারানোর ভয় অন্যদিকে না খেতে পাওয়ার যন্ত্রণার ছবি ফুটে ওঠে। এই অবস্থায় দেশের ৮০ কোটি মানুষকে প্রতি মাসে ৫ কেজি চাল বা গম দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পালটা গত বছরই বিনামূল্যে রাজ্যের মানুষকে রেশন দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। আগামী বছর জুন পর্যন্ত রাজ্যের মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা বলেন তিনি। মুখ্যমন্ত্রী মন্তব্য করেন, ওনারা নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার কথা বলছেন। আমরা আগামী বছর জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেব। সেই সময়সীমা শেষ হচ্ছে ৩০ জুন। যদিও সেই সময়সীমা শেষ হওয়ার আগেই বিনামূল্যে রাজ্যের মানুষকে রেশন দেওয়ার কথা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

মাতৃবন্দনা নামে নতুন প্রকল্পের সূচনা।

মাতৃবন্দনা নামে নতুন প্রকল্পের সূচনা।

মাতৃবন্দনা নামে নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নয়া এই প্রকল্পে দুঃস্থ নারীদের সাহায্য করা হবে। দেওয়া হবে লোন। কোপারিটিভ ব্যাংকগুলি থেকে এই লোন দেওয়া হবে। ২৫ হাজার মহিলাকে এই প্রকল্পের আওতায় আনা হবে বলে এদিন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, কোভিডের জন্য অসংগঠিত ক্ষেত্র বিরাট ক্ষতি হয়েছে। ৪৫ হাজার শ্রমিককে ১০০০ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে বলে এদিন প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।

মা নামে নয়া প্রকল্প

মা নামে নয়া প্রকল্প

এদিন বাজেটে মুখ্যমন্ত্রী মা নামে নতুন একটি প্রকল্পের ঘোষণা করেন। কি এই প্রকল্প? তা বলতে গিয়ে এদিন মুখ্যমন্ত্রী বলেন, এটি একটি কমন ক্যান্টিন। আমি চাই না রাজ্যের কোনও মানুষ অভুক্ত থাকুক। আর সেই কারনেই নয়া এই প্রকল্প। যেখানে খুব সস্তায় দিন হোক কিংবা রাত খাবার পাওয়া যাবে। এজন্যে ১০০ কোটি টাকার বরাদ্দের প্রস্তাব এদিনের বাজেটে দেন মুখ্যমন্ত্রী।

তিন বছর অন্তর রিনিউ হবে রাজ্যে স্বাস্থ্যসাথী কার্ড

তিন বছর অন্তর রিনিউ হবে রাজ্যে স্বাস্থ্যসাথী কার্ড

ইতিমধ্যে রাজ্যে স্বাস্থ্যসাথী প্রকল্প চালু হচ্ছে। নগদ জমা ছাড়া সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা পাওয়া যাবে। তবে এই কার্ড নিয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে। তবে এদিন বাজেটে মুখ্যমন্ত্রী জানান, এই প্রকল্প সারা বছর চলবে। প্রতি তিন বছর অন্তর রিনিউ করা যাবে। এর জন্যে দেড় হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।

বাজেটের শুরুতে বিজেপির ওয়াকআউট

বাজেটের শুরুতে বিজেপির ওয়াকআউট

এদিন বাজেট শুরু হতেই চিৎকার করতে শুরু করেন বিজেপি বিধায়করা। একেবারে ওয়ালে নেমে হয় বিক্ষোভ। বারবার স্পিকারের হুঁশিয়ারি সত্ত্বেও হই হট্টগোল। বাজেটে পেশে বাধা। মনোজ টিগ্গাকে বারবার হুঁশিয়ারি স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের। শেষ পর্যন্ত ওয়াক আউট করেন বিজেপি বিধায়করা।

আদিবাসী-তফশিলিদের উন্নয়নের দিশা বাজেটে, একুশের ভোটের আগে প্রস্তাব মমতার আদিবাসী-তফশিলিদের উন্নয়নের দিশা বাজেটে, একুশের ভোটের আগে প্রস্তাব মমতার

English summary
Bengal Budget: Free Ration to be given Even after June 2021, announces Mamata Banerjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X