• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উৎসবের মরশুমে নয়া আতঙ্ক ডেঙ্গু, রাজ্যে নতুন করে ৮৪০ জন আক্রান্ত

Google Oneindia Bengali News

করোনা আতঙ্কের মধ্যেই বাংলাতে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বাংলায় সব থেকে বড় উৎসব দুর্গাপুজো। তার আগেই রাজ্যে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪০। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, ডেঙ্গুতে বেশিরভাগ উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা, জলপাইগুড়ি, দার্জিলিংয়ের বাসিন্দারা আক্রান্ত হয়েছেন।

উৎসবের মরশুমে নয়া আতঙ্ক ডেঙ্গু, রাজ্যে নতুন করে ৮৪০ জন আক্রান্ত

রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, শনিবার নতুন করে ৬৩৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। বর্তমানে রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে ৫৪১ জন ডেঙ্গু রোগীর চিকিৎসা চলছে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, সব থেকে বেশি ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন উত্তর ২৪ পরগনার বাসিন্দারা। তারপরেই রয়েছে দক্ষিণ ২৪ পরগনা ও জলপাইগুড়ি। বিভিন্ন পুরসভা ও গ্রাম পঞ্চায়েতের তরফে ডেঙ্গু রোধে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে চিকিৎসকরা জানিয়েছেন, পুরসভা থেকে শুধু ব্যবস্থা নিলে হবে না, সাধারণ মানুষকেও সতর্ক থাকতে হবে।

কলকাতাতে ডেঙ্গু পরিস্থিতি অত্যন্ত খারাপ। কলকাতায় এখনও পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দুই জনের মৃত্যু হয়েছে। কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে ১৩টি ওয়ার্ডকে ডেঙ্গু প্রবণ বলে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি সরকারি ও বিভিন্ন বেসরকারি ল্যাবগুলোকে ডেঙ্গু পরীক্ষার তথ্য জমা দিতে বলা হয়েছে।

এছাড়াও বর্ধমান ও জলপাইগুড়িতে ডেঙ্গু সংক্রমণ বেড়ে গিয়েছে। জলপাইগুড়ি জেলার মাদারিহাটে ডেঙ্গু আক্রমণ বেড়ে গিয়েছে। বিশেজ্ঞরা জানাচ্ছেন, ডেঙ্গুর প্রকোপ আর দুই তিন মাস থাকতে পারে। তার আগে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হবে। না হলে অবস্থা আরও জটিল হয়ে যাবে বলে তাঁরা মনে করছেন।

স্বাস্থ্য আধিকারিক ও চিকিৎসকরা ডেঙ্গু থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। মশারি টাঙানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বাড়ির আশেপাশে যাতে জল না জমে, সেই দিকে নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন। এছাড়াও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন।
প্রতিবছর, বাংলাতে বর্ষার শেষের দিকে মশাবাহিত রোগের প্রকোপ দেখা দেয়। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, চলতি বছর ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বেশ খানিকটা বাড়লেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ডেঙ্গুর সঙ্গে দোসর হিসেবে রয়েছে করোনা ভাইরাস।

তবে রাজ্যে করোনা ভাইরাসের প্রকোপটা এখন অনেকটাই কম। বাংলায় নতুন করে ১৪১ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার জেরে বাংলায় মোট করোনা আক্রান্তের সংখ্যাা ২১,১৩, ৩৮৭। করোনা ভাইরাসে নতুন করে তিন জনের মৃত্যু হয়েছে। রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২১,৪৪৯।

বুধবার পর্যন্ত গ্রেফতারি নয়! মানিক ভট্টাচার্যকে স্বস্তি দিয়ে জানাল সুপ্রিম কোর্ট বুধবার পর্যন্ত গ্রেফতারি নয়! মানিক ভট্টাচার্যকে স্বস্তি দিয়ে জানাল সুপ্রিম কোর্ট

English summary
State recorded 840 new infection of Dengue in West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X