• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

যাদবপুরের মুকুটে নতুন পালক ! ক্ষমতা পেলেও রূপায়ণে সন্দেহ প্রশাসনিক মহলে

  • |
Google Oneindia Bengali News

পূর্ণ স্বশাসন দেওয়া হল যাদবপুর বিশ্ববিদ্যালয়কে। সারা দেশে যাদবপুর ছাড়াও বিএইচইউ, এএমইউ, টেরি, এবং হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়কেও স্বশাসন দেওয়ার কথা জানিয়েছে ইউজিসি। ন্যাকের সমীক্ষার ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলি মূল্যায়নের নিরিখে ৩.২৬ কিংবা তারও বেশি পয়েন্ট পেয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

যাদবপুরের মুকুটে নতুন পালক ! ক্ষমতা পেলেও রূপায়ণে সন্দেহ প্রশাসনিক মহলে

ইউজিসি-র বৈঠকে ৫ টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, ২১ টি রাজ্য বিশ্ববিদ্যালয়, ২৬ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় ছাড়াও ১০ টি কলেজকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে। অটোনমাস কলেজেস রেগুলেশনের অধীনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর ইউজিসির এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, নতুন পাঠ্যক্রম, নতুন বিভাগ চালু-সহ বিদেশি শিক্ষক নিয়োগ, সব ক্ষেত্রেই শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হবে। বিশ্বের শ্রেষ্ঠ ৫০০ টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দেশের এই শিক্ষা প্রতিষ্ঠানগুলি শিক্ষা বিষয়ে যোগ সূত্র গড়ে তুলবে বলে জানিয়েছেন প্রকাশ জাভড়েকর।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ হায়দরাবাদ এবং তেলেঙ্গানার ইংলিশ অ্যান্ড ফরেন ল্যাঙ্গুয়েজেস ইউনিভার্সিটি।

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, অন্ধ্র বিশ্ববিদ্যালয়, আলগাপ্পা বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ল, উৎকল বিশ্ববিদ্যালয়, কুরুক্ষেত্র বিশ্ববিদ্যালয়, ওসমানিয়া বিশ্ববিদ্যালয়, গুরুনানকদেব বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ জম্মু, ইউনিভার্সিটি অফ মাইসোর, আন্না বিশ্ববিদ্যালয়, পঞ্জাব বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অফ মাদ্রাস।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে ওপি জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটি, সোনিপত বিশ্ববিদ্যালয় এবং গুজরাতের পন্ডিত দিনদয়াল পেট্রোলিয়াম বিশ্ববিদ্যালয়।

দশটি কলেজকে স্বশাসন দেওয়া হলেও, ডিগ্রি প্রদানের ক্ষমতা দেওয়া হয়নি।

যাদবপুর বিশ্ববিদ্যালয় স্বশাসন পাওয়ায় খুশি ভারপ্রাপ্ত উপাচার্য প্রদীপকুমার ঘোষ। তিনি জানিয়েছেন, রাজ্যের মধ্যে একমাত্র যাদবপুর এই সম্মান পেয়েছে। তবে নতুন পাঠ্যক্রম নিয়ে যে সুবিধা যাদবপুরকে দেওয়া হয়েছে, তাতে ব্যয়ভার ছাত্রছাত্রীদেরই বহন করতে হবে। বিষয়টি নিয়ে কতদূর এগনো যাবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ভারপ্রাপ্ত উপাচার্য।

English summary
62 Higher Educational Institutions including Jadavpur gets autonomy from UGC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X