• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Tokyo Olympics : জেলে বসে উত্তরসূরির হার দেখে হতাশ সুশীল, রুপো উৎসর্গ রবির

Google Oneindia Bengali News

পরপর দুই অলিম্পিকে সুযোগ পেয়েও তিনি যা করে দেখাতে পারেননি, তা রবিকুমার দাহিয়া তা পারবেন বলেই আশা রেখেছিলেন সুশীল কুমার। সে আশা পূরণ না হওয়ায় হতাশই হয়েছেন দুই অলিম্পিকে পদকজয়ী ভারতীয় কুস্তিগীর। তিহার জেলে বন্দি থাকা অবস্থাতেই সেই আবেগের বহিঃপ্রকাশ ঘটতে দেখা গিয়েছে ওই ভারতীয় কুস্তিগীরের। অন্যদিকে টোকিও অলিম্পিক থেকে লড়ে অর্জন করা রুপো কোভিড যুদ্ধে উৎসর্গ করে দেশের মানুষের মন জয় করলেন রবিকুমার দাহিয়া।

Recommended Video

অলিম্পিক কুস্তিতে রুপো জিতলেন রবি কুমার! ফাইনালে হার বিশ্বচ্যাম্পিয়নের কাছে

Tokyo Olympics : কুস্তির ফাইনালে রবির হারেও দেশ পেল গর্বের রুপো, ব্রোঞ্জ হাতছাড়া দীপকেরTokyo Olympics : কুস্তির ফাইনালে রবির হারেও দেশ পেল গর্বের রুপো, ব্রোঞ্জ হাতছাড়া দীপকের

দেশকে গর্বিত করলেন রবি

দেশকে গর্বিত করলেন রবি

টোকিও অলিম্পিকে ভারতের হয়ে পঞ্চম পদকটি নিশ্চিত করলেন ভারতের রবিকুমার দাহিয়া। পুরুষদের ৫৭ কেজি ফ্রিস্টাইল ইভেন্টে সোনা হাতছাড়া হলেও রুপো জিতে দেশকে গর্বিত করলেন রবি। ভারোত্তোলক মীরাবাঈ চানুর পর চলতি গেমস থেকে দ্বিতীয় রপো হাসিল করে ইতিহাসের পাতায় নাম লেখালেন হরিয়ানার কুস্তিগীর। দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন রাশিয়ান অলিম্পিক কমিটির কুস্তিগীর জাউর উগুয়েভের বিরুদ্ধে লড়েও ফাইনাল হারতে হয়েছে রবিকুমারকে। ৭-৪ ফলাফলে ম্যাচের ফয়সলা নির্ধারিত হয়।

হতাশ সুশীল

হতাশ সুশীল

কুস্তিগীর খুনের ঘটনায় জড়িত সন্দেহে গ্রেফতার হওয়া প্রাক্তনী সুশীল কুমার বর্তমানে তিহার জেলে বন্দি রয়েছেন। সেখানেই কর্তৃপক্ষের তরফে সুশীলের সেলে বসিয়ে দেওয়া টিভিতে বৃহস্পতিবার রবিকুমার দাহিয়া ও দীপক পুনিয়ার ম্যাচ দেখেন দেশের প্রাক্তন কিংবদন্তি কুস্তিগীর। ৫৭ কেজির ফ্রিস্টাইল ইভেন্টের ফাইনালে রবিকুমার ও ৮৬ কেজি ফ্রিস্টাইল ক্যাটেগরির তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে দীপক পুনিয়ার হারে সুশীল মুষড়ে পড়েছেন বলে জেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। উল্লেখ্য কুস্তিগীর খুনের ঘটনায় জড়িত সন্দেহে গ্রেফতার হওয়া সুশীল কুমার তিহার জেল কর্তৃপক্ষের কাছে তাঁর সেলে টিভি বসানোর আবেদন জানিয়েছিলেন। কুস্তি সংক্রান্ত খবরাখবর সম্পর্কে খোঁজ রাখতেই তাঁর এই আবেদন বলে জানিয়েছিলেন দুই অলিম্পিকে পদকজয়ী ভারতীয় কুস্তিগীর। সেই আবেদন মঞ্জুর করা হয়েছে।

সুশীলই পথপ্রদর্শক

সুশীলই পথপ্রদর্শক

প্রাক্তনী সুশীল কুমারের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে অলিম্পিকে রুপো জিতলেন রবিকুমার দাহিয়া। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে ৬৬ কেজির ফ্রিস্টাইল ইভেন্ট থেকে ওই পদক জিতেছিলেন সুশীল। চার বছর আগে অর্থাৎ ২০০৮ সালের বেজিং অলিম্পিকের একই ক্যাটেগরি থেকে ব্রোঞ্জ জিতেছিলেন সুশীল। দুই অলিম্পিকে পদক জয়ের বিরল নজির যে দুই ভারতীয় ক্রীড়াবিদের অন্যতম। রবি দাহিয়ার সেই নজির স্পর্শ করতে পারবেন কিনা, তা তো সময় বলবে। তার আগে টোকিও গেমস থেকে রুপো জিতে তিনি ইতিহাস গড়লেন। সবমিলিয়ে অলিম্পিকের কুস্তি থেকে ভারতের মোট অর্জিত পদক সংখ্যা ৬-এ গিয়ে পৌঁছল। ১৯৫২ সালে অলিম্পিকের কুস্তিতে ভারতের হয়ে প্রথম পদক জিতেছিলেন কেডি যাদব। তিনি দেশকে ব্রোঞ্জ পদক জিতে গর্বিত করেছিলেন। ২০১২ সালের লন্ডন অলিম্পিকের ৬০ কেজি ফ্রিস্টাইল ইভেন্টে ব্রোঞ্জ জিতেছিলেন ভারতের যোগেশ্বর দত্ত। ২০১৬ সালের রিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন ভারতের সাক্ষী মালিক।

পদক উৎসর্গ

পদক উৎসর্গ

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশের বহু মানুষ প্রাণ হারিয়েছেন। অতিমারীর জেরে প্রায় অচল হয়ে যাওয়া বিশ্বে অলিম্পিক আয়োজনের ক্ষেত্রে বিবিধ চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে উদ্যোক্তাদের। সেই গেমস রুপো জেতা রবিকুমার দাহিয়া ওই পদক কোভিড ১৯-এর বিরুদ্ধে সামনে থেকে লড়াই করা ডাক্তার, স্বাস্থ্যকর্মী এবং জরুরিকালীন পরিষেবা প্রদানকারীদের উৎসর্গ করেছেন। সোনা জিততে না পারলেও দেশের হাতে পদক তুলে দিতে পারাটা যে তাঁর কাছে পরম গর্বের, তাও জানাতে ভোলেননি রবি। তবে ফাইনালে তিনি আরও ভাল ফলাফল বলেও মনে করেন ভারতীয় কুস্তিগীর। যদিও ম্যাচে তিনি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন বলেও জানিয়েছেন দাহিয়া।

English summary
Tokyo Olympics : Ravi dedicates silver medal to covid fighter, Sushil turns emotional
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X