'বেলাগাম' পথচারীদের নিয়ন্ত্রণ! কলকাতার মোড়ে মোড়ে বসছে নতুন যন্ত্র

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

কলকাতা শহরের বেশ কিছু গুরুত্বপূর্ণ মোড়ের ফুটপাথগুলিতে বসতে চলেছে স্বয়ংক্রিয় গেট। ট্রাফিক সিগন্যালের সঙ্গেই যা যুক্ত থাকবে। বেশ কয়েকটি মোড়ে এই কাজও শুরু হয়েছে।

'বেলাগাম' পথচারীদের নিয়ন্ত্রণ! কলকাতার মোড়ে মোড়ে বসছে নতুন যন্ত্র

পথ দুর্ঘটনা কমাতে, বেলাগাম পথচারীদের নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করেছে ট্রাফিক পুলিশ। টোলপ্লাজা কিংবা পার্কিং লটের মতো স্বয়ংক্রিয় গেট বসতে চলেছে কলকাতার একাধিক মোড়ের ফুটপাথে। প্রথমের দিকে ৭৫ টি গুরুত্বপূর্ণ ক্রসিং-এ এই যন্ত্র বসানো হলেও শহরের ২৫০ টি ক্রসিং-এ এই ধরনের হাজার গেট বসতে চলেছে। চলতি সপ্তাহেই অন্তত তিনটি মোড়ে এই গেট বসানোর কাজ সম্পূর্ণ হয়ে যাবে। এই গেটের নিয়ম ভাঙলে পথচারীকে গ্রেফতারও করা হতে পারে। শহর জুড়ে বেড়ে চলা দুর্ঘটনা প্রতিরোধে দেশের মধ্যে প্রথম কলকাতাতেই এই ধরনের গেট বসানো হচ্ছে।

ট্রাফিক সিগন্যালের সঙ্গে যুক্ত থাকবে গেটগুলি। রাস্তার সিগন্যালে লাল আলো জ্বলার সঙ্গে সঙ্গেই গেটগুলি খুলে যাবে। আর সিগন্যাল সবুজ হওয়ার সঙ্গে সঙ্গেই গেটগুলি বন্ধ হয়ে যাবে। এই যন্ত্র বসানোর আগে রাস্তা ও ফুটপাথকে আলাদা করা হবে। ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে। পথচারীদের শৃঙ্খলাবদ্ধ করতে দায়িত্বে থাকবেন প্রায় হাজার সিভিক পুলিশকর্মী।

'বেলাগাম' পথচারীদের নিয়ন্ত্রণ! কলকাতার মোড়ে মোড়ে বসছে নতুন যন্ত্র

লালবাজার সূত্রে জানা গিয়েছে, এক্সাইড মোড়, পার্ক স্ট্রিট-চৌরঙ্গি মোড়, ডিএল কান রোড-লোয়ার সার্কুলার রোড, তিনটি গুরুত্বপূর্ণ ক্রসিং-এ যন্ত্রটি বসিয়ে পরীক্ষা করা হবে।

সেভ ড্রাইভ, সেভ লাইভ চালু করার পরও ২০১৭-তে সবচেয়ে বেশি পথ দুর্ঘটনা ঘটেছে কলকাতায়। ফলে উদ্বিঘ্ন প্রশাসন।

পথচারীদের নিরাপত্তার জন্য লাগানো এক-একটি স্বয়ংক্রিয় যন্ত্রগুলির দাম পড়ছে প্রায় ৭০ হাজার টাকা। গোটা প্রকল্পের খরচ ধরা হয়েছে ৭ কোটি টাকা।

English summary
Kolkata Police to introduce automatic gate for pedestrians.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.