• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৮ই সেপ্টেম্বর থেকে ফের ছুটবে কলকাতা মেট্রো, করোনাকালীন পরিষেবা দিতে প্রস্তুতি তুঙ্গে

  • |

প্রায় ৫ মাসের উপর খাঁ খাঁ করছে তিলোত্তমার ব্যস্ত মেট্রো স্টেশনগুলি। নেই অফিস টাইমের উপচে পড়া ভীড়, লম্বা লাইন, কিংবা মেট্রোর ভিতরে বেজে চলা চেনা সতর্কবার্তাগুলোও। মেট্রো ছাড়া কীভাবেই বা স্বাভাবিক ছন্দে ফিরতে পারে কলকাতা? অবশেষে, দীর্ঘ প্রতিক্ষার পর চতুর্থ দফার আনলকেই ৮ই সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে কলকাতার মেট্রো পরিষেবা। তবে করোনার সঙ্গে আর কোনো আপোষ নয়। তাই পরিষেবা শুরুর আগেই জোরকদমে চলছে প্রস্তুতি।

'টোকেন' নয়, করোনা আবহে কেবল স্মার্ট কার্ড

'টোকেন' নয়, করোনা আবহে কেবল স্মার্ট কার্ড

দীর্ঘ লাইনের দিয়ে টোকেন সংগ্রহ আপাতত বাদ। টোকেন হাত থেকে হাতে যায়, তাই থেকেই যাচ্ছে সংক্রমণের ভয়। তাই এই আতঙ্ক এড়াতে কেবলমাত্র স্মার্টকার্ড ব্যাবহারকারীরাই প্রবেশাধিকার পাবে কলকাতা মেট্রোয়।কাউন্টারে বা মেট্রো রেলওয়ে ওয়েবসাইট থেকে কার্ডগুলি রিচার্জ করা যাবে। এছাড়াও,স্মার্টকার্ড ব্যবহারকারীদের জন্য থাকছে একটি অ্যাপও। জানা যাচ্ছে, বাড়তি সতর্কতা হিসেবে স্টেশনে ঢোকার আগে হবে থার্মাল স্ক্যানিং।

সামাজিক দূরত্ব বজায় রাখাই কঠিন চ্যালেঞ্জ

সামাজিক দূরত্ব বজায় রাখাই কঠিন চ্যালেঞ্জ

অন্যান্য প্রস্তুতি জোরকদমে চললেও সামাজিক দূরত্ব বজায় রাখা বেশ চ্যালেঞ্জের এমনটাই জানাচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে খবর, ট্রেন এবং স্টেশনগুলি বাণিজ্যিক পরিষেবা পুনরায় চালু করার জন্য প্রস্তুত, কিন্তু সামাজিক দূরত্ব বজায় রাখতে কোচের ভিতর নিরাপত্তা কর্মী নিয়োগ করতে হতে পারে। একজন মেট্রো কর্মকর্তা জানান, 'কেন্দ্রীয় নির্দেশিকা মেনে যদি দমদম থেকে নিউ গড়িয়াগামী একটি রেলে ৪০ বা ৫০ জন যাত্রীকে অনুমতি দেওয়া হয়, পরবর্তী স্টেশনগুলি থেকে সেই সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করা হবে?" একাধিক উৎস এবং স্টেশনের কারণে যাত্রী সংখ্যা ট্র‍্যাক করাও বেশ কঠিন।

কতক্ষণ অন্তর পাওয়া যাবে ট্রেনের দেখা ?

কতক্ষণ অন্তর পাওয়া যাবে ট্রেনের দেখা ?

মেট্রো সূত্রের খবর,পরিষেবা শুরু হলে দিনে কমবেশি ১০০টি ট্রেন চালানোর প্রস্তুতি নিয়ে নামছেন কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে গড়ে ১০ মিনিটের ব্যবধানেই পাওয়া যাবে মেট্রো। প্ল্যাটফর্মে যাত্রীদের ওঠানামার সুবিধার জন্য শুরুতে মেট্রো সব স্টেশনে কিছুটা বেশি সময় থামবে বলে ভাবা হয়েছে। তবে পরে ট্রেনের সংখ্যা বাড়লে ওই সময় কমিয়ে আনা হবে। যদিও মেট্রোর আধিকারিকদের একাংশের মন্তব্য, লোকাল ট্রেন চালু হলে মেট্রোর ভিড় সামলানো কঠিন হবে।

প্রতি স্টেশনে থাকছে স্যানিটাইজেশনের ব্যবস্থা

প্রতি স্টেশনে থাকছে স্যানিটাইজেশনের ব্যবস্থা

এ দিকে, টিকিট কাউন্টারের সামনে ইতিমধ্যেই দূরত্ব মেনে দাগ কাটা হয়েছে বলে খবর মেট্রো সূত্রে। মাস্ক বা ফেস শিল্ড বাধ্যতামূলক। হ্যান্ড স্যানিটাইজার রাখা হবে প্রতি স্টেশনে। থাকবে শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা। ইতিমধ্যেই স্টেশনের বিভিন্ন প্রান্তে বসানো হয়েছে হ্যান্ড স্যানিটাইজার মেশিন। এছাড়া চিকিৎসকদের ব্যবস্থাও রাখা হবে।

লাদাখ সংঘাতের পারদ চড়িয়ে চিনের নয়া 'আবদার'! সীমান্তে চড়ছে পারদ

English summary
Kolkata Metro to run again from September 7, find out what precautions are being taken to stop Corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X