• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১ সালে হচ্ছে না কলকাতা বইমেলা, সর্বসম্মত সিদ্ধান্ত গিল্ডের

  • By অভীক
  • |

করোনা ও নির্বাচনের আবহে এবছর হচ্ছে না কলকাতা আন্তর্জাতিক বইমেলা। গিল্ডের কার্যনির্বাহী সভার বৈঠকেই সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত হয়েছে। ২০২১ সালের কলকাতা আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠিত না হলেও গিল্ড চেষ্টা করছে এই বছর ছোট আকারে কোনও বইমেলার আয়োজন করা যায় কিনা।

২০২১ সালে হচ্ছে না কলকাতা বইমেলা, সর্বসম্মত সিদ্ধান্ত গিল্ডের

সাধারণত প্রতি বছর শীতেই বইমেলা অনুষ্ঠিত হয়। এবার অতিমারির কারণে এবং শীতের শেষেই রাজ্যে ভোটের দামামা বেজে যাবে। এই পরিস্থিতিতে বইমেলা আয়োজন করাও কার্যত অসম্ভব। সেই ভাবনা থেকেই এবছর আর বড় আকারের আন্তর্জাতিক বইমেলার কোনও সম্ভাবনা থাকলো না বললেই মনে করছে সংশ্লিষ্ট সংস্কৃতিপ্রেমী মহল। যদিও বৈঠকের পর প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলেই পরিবর্তিত তারিখ জানিয়ে দেওয়া হবে। কিন্তু চলতি বছরে তা আদৌ সম্ভব কিনা তা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগামী মার্চ মাসের প্রথম দিকেই রাজ্য বিধানসভার দিনক্ষন ঘোষিত হয়ে যাবে। লাগু হয়ে যাবে আদর্শ আচরণবিধি। তখন আর মেলার আয়োজনের জন্য রাজ্য সরকার বা কলকাতা পুরনিগমের কোনও সাহায্য পাওয়া যাবে না। সেই সাহায্য ছাড়া মেলা সংগঠিত করা সম্ভবও নয়। আবার ভোট শেষ হলেই গ্রীষ্মের গরম চরমে উঠবে। তারপরেই বর্ষা। তা বিদায় নিলেই আবার পুজো। তাই এর মাঝে বইমেলার আয়োজন কার্যত অসম্ভব। গিল্ডের কর্তারা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা বাঁচিয়ে রেখেছেন ঠিকই। তবে একুশের কলকাতা বইমেলার ভবিষ্যৎ আপাতত অথৈ জলে।

করোনার মধ্যে অন্যান্য সমস্ত মেলা বা জমায়েত অনায়াসে হলেও আন্তর্জাতিক বইমেলার বিষয়টি অনেকটাই জটিল। লন্ডন, আমেরিকা, প্যারিসের মতো বড় শহরে এই অবস্থায় আন্তর্জাতিক বইমেলাগুলিও পিছিয়ে দেওয়া হয়েছে। সেই কারণের কলকাতা বইমেলা এখনই হচ্ছে না বলেই জানিয়ে দেওয়া হয়েছে মঙ্গলবার। তবে গিল্ড কর্তারা চেষ্টা করছেন প্রকাশকদের একটু সুবিধা করে দিতে ছোট করে যদি কোনও বইমেলার আয়োজন করা যায়।

উল্লেখ্য এবারে কলকাতা আন্তর্জাতিক বইমেলা আয়োজিত হওয়ার কথা ছিল আগামী ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করতে এবার মেলার থিম হওয়ার কথা ছিল বাংলাদেশ। কিন্তু গত ২৭ ডিসেম্বর অনির্দিষ্টকালের জন্য বইমেলা পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করে গিল্ড। তখনই সম্ভাবনা ক্ষীণ হয়ে এসেছিল। মঙ্গলবারের বৈঠকের পরে যে নতুন বিজ্ঞপ্তি গিল্ড দিয়েছে তারপরে সেই ক্ষীণ সম্ভাবনাও কার্যত আর রইল না। ফলে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কলকাতায় আর হচ্ছে না বইমেলা।

কলকাতাঃ বৃদ্ধ ঘড়িতে সময় থমকে, খারাপ ঘড়ি সারাতে টেন্ডার ডাকল লালবাজার

দায়িত্ব পালনে ব্যর্থ রাজ্য সরকার, ফের আক্রমণ ধনখড়ের

English summary
Kolkata International Book Fair cancelled in 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X