• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মোকাবিলায় কলকাতাতেই তৈরি হবে ভাইরাস পরীক্ষার কিট, দ্রুত মিলবে রিপোর্টও

  • |

ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে করোনার প্রকোপ। পাল্লা দিয়ে বেড়ে চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।এদিকে গোটা দেশে মাত্র গুটি কয়েক জায়গাতেই করা যাচ্ছে পরীক্ষা। রাজ্যের অবস্থাও তাই। এমতাবস্থায় পরিস্থিতি মোকাবিলায় এবং পরিষেবা আরও জোরদার করতে এবার করোনার চিকিৎসার প্রয়োজনীয় কিট তৈরীর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

এবার রাজ্যেই তৈরী হতে চলেছে করোনা পরীক্ষার প্রয়োজনীয় কিট

এবার রাজ্যেই তৈরী হতে চলেছে করোনা পরীক্ষার প্রয়োজনীয় কিট

দ্রুত ভাইরাস চিহ্নিতকরণ এবং পরীক্ষার জন্য স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে লালারস সংগ্রহের বিশেষ আধার বা কিট তৈরীর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ভবন। এই বিশেষ কিট টির নাম দেওয়া হয়েছে "ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া"। নোভেল করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে চিকিৎসাধীন ব্যক্তিদের নমুনা দ্রুত পরীক্ষার জন্যই রাজ্যসরকারের এই পদক্ষেপ।

এবার দ্রুতই সম্ভব হবে করোনা পরীক্ষা

এবার দ্রুতই সম্ভব হবে করোনা পরীক্ষা

করোনার সাথে লড়াইয়ে অন্যতম বাধা হয়ে দাঁড়িয়েছিল হসপিটাল গুলির পরিকাঠামো এবং বেডের স্বল্পতা। রোগ পরীক্ষা হতেই লেগে যাচ্ছিল অনেক সময়।

কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত বা সন্দেহভাজন ব্যক্তির দেহ থেকে সোয়াব অর্থাৎ লালারস সংগ্রহের জন্য প্রয়োজন হয় 'ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া' কিটের এবার সেই কিটটি-ই তৈরী করা হবে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে। ইতিমধ্যেই সে বিষয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে।

করোনা মোকাবিলায় গারুলিয়ার ইমামদের জনসচেতনতার বার্তা
রিপোর্ট-ও মিলবে দ্রুত

রিপোর্ট-ও মিলবে দ্রুত

এরফলে নোভেল করোনাভাইরাস আক্রান্ত সন্দেহভাজনদের রিপোর্টও তাড়াতাড়ি হাতে পাওয়া সম্ভব হবে এবং দ্রুত চিকিৎসা শুরু করে পরিস্থিতি খানিকটা আয়ত্তে আনা সম্ভব হবে। এই প্রসঙ্গে স্বাস্থ্য দপ্তরের একজন কর্মকর্তা জানান, "স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে 'ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া', তৈরীর যন্ত্র আগে থেকেই ছিল মাঝে তা বন্ধ ছিল। এই পরিস্থিতিতে আবার নতুন করে যন্ত্রটি কাজে লাগানো হবে"।

English summary
a virus test kit will be made in kolkata to prevent corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X