• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেরুপ্রদেশে ভূমধ্যসাগরীয় এলাকার মতো তাপমাত্রা! জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসঙ্ঘ

Google Oneindia Bengali News

ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশন একটি নতুন আর্কটিক তাপমাত্রা রেকর্ড করেছে। মাইনাস ৩৮ ডিগ্রি সেলসিয়াস। যে তাপমাত্রা ভূমধ্যসাগরের জন্য উপযুক্ত, সেই তাপমাত্রা এখন সাইবেরিয়ায়। জলবায়ু পরিবর্তনের একটি উদ্বেগজনক সূচক হয় দেখা দিয়েছে নতুন রেকর্ড করা ওই আর্কটিক তাপমাত্রা।

রাশিয়ান শহর ভার্খোয়ানস্কে তাপমাত্রা রেকর্ড

রাশিয়ান শহর ভার্খোয়ানস্কে তাপমাত্রা রেকর্ড

রাষ্ট্রসঙ্ঘ ২০২০-র ২০ জুন ওই ব্যতিক্রমী এবং দীর্ঘায়িত তাপমাত্রা রেকর্ড করেছে সাইবেরিয়ান তাপপ্রবাহের সময়। রাশিয়ান শহর ভার্খোয়ানস্কে ওই তাপমাত্রা রেকর্ড করা হয়। ভার্খোয়ানস্ক আর্কটিক সার্কেল থেকে প্রায় ১১৫ কিমি উত্তরের ওই তাপমাত্রা নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রসঙ্ঘ। ১৮৮৫ সাল থেকে সেখানে তাপমাত্রা রেকর্ড করে আসছে ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশন।

আর্কিটিক তাপমাত্রার নতুন রেকর্ডকে স্বীকৃতি

আর্কিটিক তাপমাত্রার নতুন রেকর্ডকে স্বীকৃতি

তাপমাত্রা রেকর্ড করার প্রায় দেড় বছর পরে ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশন নতুন রেকর্ডকে স্বীকৃতি দিয়েছে এবং বলেছে যে, আর্কটিক সাইবেরিয়া জুড়ে গড় তাপমাত্রা গত গ্রীষ্মে বেশিরভাগ সময় স্বাভাবিকের থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বাড়া। বিধ্বংসী দাবানলের জ্বালানি, সামুদ্রিক বরফের ব্যাপক ক্ষয় এবং ২০২০ সালের রেকর্ড তিনটি উষ্ণতম বছরের মধ্যে সেরা ছিল।

তাপমাত্রার নয়া রেকর্ডে জলবায়ু সম্পর্কে বিপদ ঘণ্টা

তাপমাত্রার নয়া রেকর্ডে জলবায়ু সম্পর্কে বিপদ ঘণ্টা

এই নতুন আর্কটিক রেকর্ডটি ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশনের আর্কাইভ অফ ওয়েদার অ্যান্ড ক্লাইমেট এক্সট্রিমসে নথিভুক্ত রয়েছে। এই তাপমাত্রার নয়া রেকর্ড আমাদের পরিবর্তিত জলবায়ু সম্পর্কে বিপদ ঘণ্টা বাজিয়ে দিয়েছে বলে মন্তব্য করেন ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশনের মহাসচিব পেটেরি তালাস৷

অ্যান্টার্কটিক অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছিল ১৮.৩ ডিগ্রি

অ্যান্টার্কটিক অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছিল ১৮.৩ ডিগ্রি

ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশন ২০২০-র ৬ ফেব্রুয়ারি অ্যান্টার্কটিক অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছিল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। তালাস বলেন, ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশন অন্যান্য অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডগুলিও তদন্ত ও যাচাই করছে। ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে ২০২০ এবং ২০২১-এ রেকর্ড করা ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস এবং ইতালির সিসিলিতে ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল ইউরোপীয় তাপমাত্রা রেকর্ড।

আর্কটিক বিশ্বব্যাপী গড়ের চেয়ে দ্বিগুণেরও বেশি উত্তপ্ত

আর্কটিক বিশ্বব্যাপী গড়ের চেয়ে দ্বিগুণেরও বেশি উত্তপ্ত

ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশনের আর্কাইভ অফ ওয়েদার অ্যান্ড ক্লাইমেট এক্সট্রিমসে এত বেশি তাপমাত্রার একযোগে তদন্ত হয়নি। আর্কটিক বিশ্বব্যাপী গড়ের চেয়ে দ্বিগুণেরও বেশি উত্তপ্ত হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশন। এই কারণেই এটি তার আন্তর্জাতিক আর্কাইভ অফ ওয়েদার অ্যান্ড ক্লাইমেট এক্সট্রিমসে একটি নতুন বিভাগ যুক্ত করেছে।

ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশনের একটি বিবৃতি

ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশনের একটি বিবৃতি

আর্কটিক সার্কেলের উত্তরে বা উত্তরে রেকর্ড করা উচ্চ তাপমাত্রার রিপোর্ট করা হচ্ছে। ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশনের আরও একটি বিবৃতিতে বলা হয়েছে, "আর্কটিক দেশগুলির জাতীয় রেকর্ড থেকে প্রতিষ্ঠিত ঐতিহাসিক গবেষণায় কোনও আর্কটিক অবস্থানে ৩৮ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি তাপমাত্রা রেকর্ড হয়নি।

রেকর্ডটি স্পষ্টভাবে সাইবেরিয়াজুড়ে উষ্ণতার আভাস দেয়

রেকর্ডটি স্পষ্টভাবে সাইবেরিয়াজুড়ে উষ্ণতার আভাস দেয়

আর্কটিক ভবিষ্যতেও উচ্চ তাপমাত্রা রেকর্ড করতে পারে বলে ওয়ার্ল্ড মেটরোলজিক্যাল অর্গানাইজেশন সতর্ক করেছে। রেকর্ডটি স্পষ্টভাবে সাইবেরিয়াজুড়ে উষ্ণতার আভাস দেয়। যুক্তরাজ্যের জলবায়ুবিদ ডঃ ফিল জোন্স, যিনি রেকর্ড তাপমাত্রা যাচাইকারী কমিটির অংশ ছিলেন তিনি উদ্বেগ প্রকাশ করেন এই তাপমাত্রা নিয়ে। আর্কটিক সার্কেলের উত্তরে ১৯৯১-এর ১২ ডিসেম্বর গ্রিনল্যান্ডের ক্লিঙ্ক এডব্লিউএস-এ মাইনাস ৬৯.৬ ডিগ্রি ছিল শীতলতম তাপমাত্রা।

১৫-১৮ বয়সীদের করোনা টিকার রেজিস্ট্রেশন পদ্ধতি ও কী কী নথি লাগবে, জানাল কেন্দ্র

English summary
World Meteorological Organization has recognized a new record Arctic temperature
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X