• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাংবাদিকতার অলিন্দে গুপ্তচরবৃত্তি! এবার বাতিল হল চিনা নিউজ চ্যানেলের লাইসেন্স

বিগত বেশ কয়েক বছর ধরেই ব্রিটেনে সাংবাদিকতা করছিলেন তিনজন চিনা নাগরিক। পরে জানা যায়, এই তিন সাংবাদিকই নাকি চিনা গুপ্তচর। এই চাঞ্চল্য খবর প্রকাশ হওয়ার পরই ব্রিটেনে বাতিল করা হল চিনের সিজিটিএন চ্যানেলের লাইসেন্স। যদিও লাইসেন্স বতিল করার কারণ হিসেবে ব্রিটেন জানিয়েছে, চিনা চ্যানেলের এডিটোরিয়াল পলিসি সরাসরি চিনা কমিউনিস্ট পার্টির দ্বারা নিয়ন্ত্রিত, তাই লাইসেন্স বাতিল করা হয়েছে এই চ্যানেলের।

গুপ্তচরদের চিনে ফেরত পাঠানো হয়েছে

গুপ্তচরদের চিনে ফেরত পাঠানো হয়েছে

এদিকে জানা গিয়েছে, ধৃত গুপ্তচরদের চিনে ফেরত পাঠানো হয়েছে। এই তিন গুপ্তচরের আসল পরিচয়ের উপর থেকে পর্দা ওঠায় ব্রিটিশ গুপ্তচর সংস্থা এমআই৫। এদিকে বিগত কয়েক মাস ধরেই হংকংয়ের উপর চিনা কড়াকড়ির জেরে এমনিতেই ব্রিটেনের সঙ্গে চিনের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে।

চিনের সিজিটিএন চ্যানেলের লাইসেন্স বাতিল

চিনের সিজিটিএন চ্যানেলের লাইসেন্স বাতিল

ব্রিটিশ টিভি চ্যানেলের নিয়ন্ত্রক সংস্থা অফকম জানিয়েছে, আমরা সিজিটিএনকে অনেকটা সময় দিয়েছিলাম তাদের এডিটোরিয়াল পলিসি ঠিক করতে এবং আমাদের নিয়ম মেনে চলতে। তবে তারা তা করতে ব্যর্থ হয়েছে। তাই অনেক বিচার বিবেচনার পর আমরা সিদ্ধান্ত নিয়েছি যে চিনের সিজিটিএন চ্যানেলের লাইসেন্স বাতিল করতে চলেছে ব্রিটেন। কোনও অপারেটর যদি তাও এই চ্যানেল দেখায়, তাহলে ভআরী জরিমানা ভরতে হবে সেই অপারেটরকে।

চিনের পাল্টা বক্তব্য

চিনের পাল্টা বক্তব্য

এদিকে সিজিটিএন-এর বিরুদ্ধে নিরপেক্ষ না হওয়ার প্রেক্ষিতে তদন্ত শুরু করার ঘোষণাও করেছে অফকম। এর আগে ২০১৯ সালে সিজিটিএন তাদের ইউরোপের শাখার হেডকোয়ার্টার হিসেবে লন্ডনকে বেছে নিয়েছিল। এদিকে লাইসেন্স বাতিলের প্রেক্ষিতে সিজিটিএন বলেছে, 'সিজিটিএন ইংরেজি নিউজ চ্যানেল একটি আন্তর্জাতিক মানে চ্যানেল। আমরা বিশ্বব্যাপী পেশাদারিত্বের সঙ্গে কাজ করে এসেছি।'

অর্থব্যবস্থা জলাঞ্জলি দেওয়ার বাজেট বললেন শমীক ভট্টাচার্য

English summary
UK cancels China's CGTN channel's lisence to broadcast in that country after three spies detained
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X