• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চকোলেট থেকে ইউরোপে হঠাৎ করেই হু হু করে বাড়ছে এই রোগ

Google Oneindia Bengali News

আবার একটি নতুন রোগের সংক্রমণ ছড়াচ্ছে ইউরোপে। এমনিতেই ইউরোপ ত্রস্ত হতে শুরু করেছে মাঙ্কিপক্স নিয়ে। এসবের মাঝে ইউরোপের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে ২৬৬ টি এমন নিশ্চিত কেস এবং ৫৮ টি সন্দেহভাজন কেস মিলেছে যা চকোলেট ইস্টার ডিমের জন্য হচ্ছে।

চকোলেট থেকে ইউরোপে হঠাৎ করেই হু হু করে বাড়ছে এই রোগ

বলা হচ্ছে এটির নাম সালমোনেলা সংক্রমণ। যার প্রাদুর্ভাবের ঘটনা এখন সমগ্র ইউরোপ এবং উত্তর আমেরিকাতে ধরা পড়ছে বলে জানা যাচ্ছে। শিশুদের মধ্যে এর সংক্রমণ বেশি দেখা যাচ্ছে বলে জানা যাচ্ছে। ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল বলেছে যে ৮৬.৩% ক্ষেত্রে ১০ বছর বা তার কম বয়সী শিশুদের মধ্যে এই রোগ দেখা যাচ্ছে। ইউরোপের সমস্ত ক্ষেত্রে তথ্য মিলছে যে এদের মধ্যে ৪১.৩% হাসপাতালে ভর্তি ছিল। তবে একটা ভালো খবর হল কোনও মৃত্যু হয়নি এই রোগের জেরে।

১৪টি ইউরোপীয় দেশ, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এই কেস রিপোর্ট করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন এজেন্সি এখনও একটি বেলজিয়াম চকোলেটের কারখানা এই রোগের সন্দেহে এপ্রিলে মাস থেকে বন্ধ করে রেখেছে। বিশ্বব্যাপী প্রত্যাহার এবং তাদের পণ্যগুলি প্রত্যাহার ঝুঁকি হ্রাস করেছে, তবে ওই পণ্য বাড়িতে বাড়িতে স্টোরেজের কারণে নতুন কেস ঘটতে পারে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

এপ্রিলের গোড়ার দিকে, বেশ কয়েকটি ইউরোপীয় দেশের খাদ্য কর্তৃপক্ষ বলেছিল যে ইতালীয় কোম্পানি ফেরেরোর পণ্যগুলির মাধ্যমে সালমোনেলার ​​প্রাদুর্ভাব ঘটতে পারে। সেই কারণে কিন্ডার চকলেট পণ্যগুলির নির্দিষ্ট ব্যাচগুলি প্রত্যাহার করতে বলা হয়।

দুটি প্রাদুর্ভাবের স্ট্রেন যা উভয়ই মাল্টিড্রাগ-প্রতিরোধী, বেলজিয়ামের প্ল্যান্টে ডিসেম্বর এবং জানুয়ারিতে নেওয়া ৮২টি সালমোনেলা-পজিটিভ নমুনার মধ্যে ১০টিতে শনাক্ত করা হয়, যার মধ্যে বাটার মিল্ক, আধা-সমাপ্ত এবং তৈরি পণ্য রয়েছে। বাটারমিল্কটি একজন ইতালীয় সরবরাহকারী দ্বারা সরবরাহ করা হয়েছিল যেখানে সালমোনেলা সনাক্ত করা যায়নি। "উপলব্ধ প্রমাণের ভিত্তিতে, অন্যান্য উদ্ভিদে সালমোনেলা সনাক্ত করা যায়নি," সংস্থাটি বুধবার বলেছে। স্টকহোম-ভিত্তিক সংস্থা বলেছে যে তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করে চলেছে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলিতে খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠ সহযোগিতাকে উৎসাহিত করেছে।

সালমোনেলা সংক্রমণ (সালমোনেলোসিস) একটি সাধারণ ব্যাকটেরিয়াজনিত রোগ যা অন্ত্রের সমস্যা তৈরি করে। সালমোনেলা ব্যাকটেরিয়া সাধারণত প্রাণী এবং মানুষের অন্ত্রে বাস করে এবং মলের (মল) মাধ্যমে নির্গত হয়। দূষিত জল বা খাবারের মাধ্যমে মানুষ প্রায়শই সংক্রমিত হয়।

সালমোনেলা সংক্রমণে কিছু লোকের কোন উপসর্গ থাকে না। বেশির ভাগ লোক এর সংস্পর্শে আসার ৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে ডায়রিয়া, জ্বর এবং পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। বেশিরভাগ সুস্থ মানুষ নির্দিষ্ট চিকিত্সা ছাড়াই কয়েক দিন থেকে এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে যায়।

English summary
among children's of europe Salmonella infection is spreading quickly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X